• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আবারো অনভিজ্ঞের হাতে বাংলাদেশের ফুটবল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মে ২০১৮, ১১:১৪

এপ্রিল মাসে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ অ্যান্ড্রু ওর্ড দায়িত্ব ছেড়ে থাইল্যান্ডের একটি ক্লাবে যোগ দেন। তিনি যাওয়ার আগেই ঘুরপাক খাচ্ছিল সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে কে হবেন বাংলাদেশের কোচ? অবশেষে প্রায় দেড় মাস পর নতুন কোচ চূড়ান্ত করতে পেরেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ইংলিশ ক্লাব আর্সেনালের সাবেক খেলোয়াড় ৩৮ বছর বয়সী জেমি ডে’কে এক বছরের জন্য বৃহস্পতিবার প্রধান কোচ হিসাবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে বাংলাদেশ দলের কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ইংলিশ কোচ জেমি ডেকে।

জেমি হবেন বাংলাদেশের ২১তম বিদেশি এবং দ্বিতীয় ব্রিটিশ কোচ। এর আগে ২০০২ সালে মার্ক হ্যারিসন নামের এক ইংলিশ অল্প দিনের জন্য বাংলাদেশের কোচের দায়িত্বে ছিলেন। দেড় মাস আগে চাকরি ছেড়ে যাওয়া অ্যান্ড্রু ওর্ডের মতো নতুন কোচও অনভিজ্ঞ। এই প্রথম কোনো জাতীয় দলের ডাগআউটে দাঁড়াবেন তিনি। কোনো দেশের তো নয়ই, বড় কোনো ক্লাবের দায়িত্বও পালন করেননি জেমি। বাংলাদেশের আগে তিনি ছিলেন ইংল্যান্ডের পঞ্চম বিভাগ লিগের ক্লাব ব্যারো এফসির সহকারী কোচ।

জেমি ডে লিলেশাল ন্যাশনাল স্পোর্টস সেন্টারে ফুটবল খেলা শুরু করেন। সে সময় তার সঙ্গে ফুটবল খেলা শুরু করেছিলেন মাইকেল ওয়েনের মতো তারকারা। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৮ দলের প্রতিনিধিত্ব করেছেন জেমি ডে। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের সঙ্গে তার চুক্তিও হয়েছিল। তিনি এই ক্লাবের হয়ে একটি ম্যাচও খেলেননি।

১৯৯৯ সালের মার্চে তিনি যোগ দেন ইংলিশ ক্লাব বার্নাম্যুতে। এই ক্লাবে তার অভিষেক হয় নর্দাম্পটন টাউনের বিপক্ষে।

জেমি ডে’র জাতীয় দলের হয়ে ফুটবল খেলার স্বপ্ন পূরণ হয়নি ইনজুরির কারণে। তারপরও কোচ হিসাবে তিনি খেলাধুলার সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন। তিনি আর্সেনাল ও চার্লটনের যুব দলের কোচ হিসাবে দায়িত্ব পালন করেছেন। ইদি হওয়ে ও আর্সেন ওয়েঙ্গারের সুপারিশে তিনি উয়েফার ‘এ’ কোচিং লাইসেন্স পান।

২০০৯ সাল থেকে জিমি সিনিয়র টিমের কোচ হিসেবে কাজ করতে শুরু করেন। তিনি আরও কয়েকটি ক্লাবের হয়ে কাজ করেছেন। এর মধ্যে রয়েছে ওয়েলিং ইউনাইটেড এফসি, এবসফ্লিট ইউনাইটেড ফুটবল ক্লাব, ব্রেইনট্রি টাউন ফুটবল ক্লাব ও গিলিংহ্যাম এফসি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে দেয়া জীবন বৃত্তান্ত অনুযায়ী জেমি ডে একজন কঠোর পরিশ্রমী কোচ, স্বঅনুপ্রাণিত ব্যক্তিত্ব এবং চাপকে দারুণভাবে ম্যানেজ করতে পারেন। তার কোচিং পেশায় অনেক অভিজ্ঞতা রয়েছে, ম্যান ম্যানেজমেন্ট, ইয়ুথ ডেভেলপমেন্ট ও স্পোর্টস সাইকোলজিতেও তার সমান জ্ঞান ও চর্চা রয়েছে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh