• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দ্বিতীয় মেয়াদে আইসিসির হট সিটে শশাঙ্ক মনোহর

স্পোর্টস ডেস্ক

  ১৬ মে ২০১৮, ১২:৪১

বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় মেয়াদে আবারো আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শশাঙ্ক মনোহর। ২০২০ সাল পর্যন্ত তিনি দায়িত্ব চালিয়ে যাবেন। আইসিসি বোর্ডে তিনিই একমাত্র মনোনয়নপ্রত্যাশি হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায়ই নির্বাচিত হচ্ছেন।

এবার মনোহরের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে শোনা যাচ্ছিল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সাবেক প্রেসিডেন্ট জাইলস ক্লার্কের নাম। ক্লার্কের জন্য মনোহর সরে দাঁড়াবেন বলেও আলোচনা ছিল। কিন্তু ক্রিকেট রাজনীতির খেলায় গত কয়েক মাসে বদলে যায় প্রেক্ষাপট। নিজ দেশের বর্তমান বোর্ডের কাছ থেকে সমর্থন পাননি ক্লার্ক। তাতে অন্যান্য বোর্ডও আর আস্থা রাখতে পারেনি তার ওপর।

আইসিসি মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, মনোহরই ছিলেন আইসিসি বোর্ডের মনোনীত একমাত্র প্রার্থী। ফলে নির্বাচনের প্রয়োজন পড়েনি। যে নির্বাচন হওয়ার কথা ছিল জুনে আইসিসির বার্ষিক সম্মেলনে।

আইসিসির নির্বাচন প্রক্রিয়া অনুযায়ী, আইসিসির প্রত্যেক পরিচালক একজন করে প্রার্থী মনোনয়নের অনুমতি পান, যে প্রার্থীকে অবশ্যই বর্তমান অথবা সাবেক পরিচালক হতে হবে। দুই বা ততোধিক পরিচালকের মনোনীত প্রার্থীই কেবল যোগ্যতা পান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার। গতবারের মতো এবারও প্রার্থীই ছিলেন একজন। নির্বাচন প্রক্রিয়া দেখভালের দায়িত্ব ছিল যার, সেই স্বাধীন অডিট কমিটির চেয়ারম্যান এডওয়ার্ড কুইনল্যান মনোহরকে জয়ী ঘোষণা করেন।