• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আর্জেন্টিনাকে কাঁদানো গোটশে ছাড়াই জার্মানি

স্পোর্টস ডেস্ক

  ১৫ মে ২০১৮, ২১:২৯

মারিও গোটশে। একে সবাই ভুলে গেলেও অন্তত আর্জেন্টিনা ও তার সমর্থকরা কখনো ভুলবে না। কারণ ২০১৪ বিশ্বকাপে মারাকানার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল করে জার্মানিকে শিরোপা এনে দিয়েছিলেন তিনি। সেই গোটশেকে ছাড়াই রাশিয়া বিশ্বকাপে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি।

আজ মঙ্গলবার ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন জার্মান কোচ জোয়াকিম লো। গোটশে না থাকলেও দলে ঠিকই জায়গা করে নিয়েছেন ম্যানুয়েল নয়্যার, মার্ক-আন্দ্রে টের স্টেগেন, টমাস মুলার ও মেসুত ওজিলরা। এদিকে প্রথমবারের মতো দলে জায়গা পেয়েছেন এসসি ফ্রেইবার্গের ২৯ বছর বয়সী ফরোয়ার্ড পিটারসেন।

ফ্রেইবার্গের হয়ে অসাধারণ একটি মৌসুম পার করেছেন পিটারসেন। বুন্দেসলিগার চলতি মৌসুমে ৩২ ম্যাচে করেছেন ১৫ গোল। যার মধ্যে আটটিই বদলি খেলোয়াড় হিসেবে। পিটারসেনের অন্তর্ভূক্তি নিয়ে লো বলেন, সে একটি দলের হয়ে অনেক গোলের সুযোগ সৃষ্টি না করে ১৫টি গোল করেছে। সে সবসময় দারুণ, এছাড়াও সে একজন ভালো বদলি খেলোয়াড়।

অন্যদিকে গত বিশ্বকাপের সেরা গোলকিপারের পুরস্কার গোল্ডেন গ্লাভস জয়ী ৩২ বছর বয়সী নয়্যারের প্রসঙ্গে লো বলেছেন, নয়ারের সাথে আমাদের ধারাবাহিক যোগাযোগ আছে। সে বায়ার্ন মিউনিখে পুরোদমে অনুশীলন করছে। আমরা তাকে পর্যবেক্ষণে রেখেছি এবং ক্যাম্পে কি করছে সেটা দেখছি। কিন্তু এই ধরনের টুর্নামেন্টে ম্যাচ প্র্যাকটিস ছাড়া আপনি যেতে পারেন না।

গোটশেকে দলে না নেয়া প্রসঙ্গে লো বলেন, ডর্টমুন্ডের হয়ে মৌসুমটা তার ভালো কাটেনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩২ ম্যাচে মাত্র ২ গোল। লোর ব্যাখ্যা, এটা তাঁর মৌসুম ছিল না। সে নিজের যোগ্যতাটুকু দেখাতে পারেনি। কোনো ফর্ম নেই। আশা করি, বিরতির পর সে ডর্টমুন্ডে সতেজ হয়ে ফিরবে।

নিজের প্রাথমিক স্কোয়াড নিয়ে লোর মন্তব্য, একটি দল যাঁরা সর্বোচ্চ লক্ষ্য অর্জন করতে চায়’ এই ভাবনা থেকেই তিনি এমন স্কোয়াড গড়েছেন।

রাশিয়া বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে জার্মানির তিন প্রতিপক্ষ মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। ১৭ জুন মেক্সিকোর মুখোমুখি হয়ে বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট ধরে রাখার অভিযান শুরু করবেন লোর শিষ্যরা। জার্মানির প্রাথমিক স্কোয়াড ঘোষণার করার এই সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, লোর সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি)।

জার্মানির প্রাথমিক দল
গোলকিপার :
মার্ক-আন্দ্রে টের স্টেগেন (বার্সেলোনা), ম্যানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), বেনার্দ লেনো (বায়ার লেভারকুসেন), কেভিন ট্র্যাপ (পিএসজি)।
ডিফেন্ডার : ম্যাটস হামেলস (বায়ার্ন মিউনিখ), জেরোমি বোয়েটেং (বায়ার্ন মিউনিখ), জসহুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), জোনাস হেকটর (কোলন), অ্যান্তোনিও রুইডিগার (চেলসি), নিকলাস সুল (বায়ার্ন মিউনিখ), মারভিন প্ল্যাটেনহার্ডট (হার্থা বার্লিন), ম্যাথিয়াস জিন্টার (বোরাশিয়া মুনশেনগ্লাডবাখ), জোনাথন বাহ (বায়ার লেভারকুসেন)
মিডফিল্ডার : টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), মার্কো রিউস (বোরুশিয়া ডর্টমুন্ড), স্যামি খেদিরা (জুভেন্টাস), মেসুত ওজিল (আর্সেনাল), লেরয় সেন (ম্যানচেস্টার সিটি), জুলিয়ান ড্র্যাক্সলার (পিএসজি), ইকাই গুন্দোগান (ম্যানচেস্টার সিটি), লিওন গোর্তেকা (শালকে), সেবাস্তিয়ান রুডি (বায়ার্ন মিউনিখ), জুলিয়ান ব্র্যান্ডট (বায়ার লেভারকুসেন)।
ফরোয়ার্ড : ম্যারিও গোমেজ (স্টুটগার্ট), নিলস পিটারসেন (ফ্রেইবার্গ), টিমো ওয়ার্নার (লিপজিগ)।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh