• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জয় পেলেই প্লে-অফে!

স্পোর্টস ডেস্ক

  ১৫ মে ২০১৮, ১৫:৪৩

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) এবং রাজস্থান রয়্যালস। মঙ্গলবার রাত সাড়ে আটটায় ইডেন গার্ডেন্সের এই ম্যাচে দল দুটি প্লে-অফে পৌঁছানোর লক্ষেই মাঠে নামবে।

এখনও পর্যন্ত চলতি আসরে দুই দলই ১২টি করে ম্যাচ খেলেছে। জিতেছে ছয়টিতে আর হেরেছেও ছয়টি ম্যাচে। দুই দলের পয়েন্ট সমান হলেও রান রেটের বিচারে লিগ টেবিলে তৃতীয়স্থানে রয়েছে কলকাতা এবং চতুর্থস্থানে রয়েছে রাজস্থান। ফলে এই ম্যাচই ঠিক করে দেবে দুই দলের প্লে-অফ ভাগ্য। যে দল জিতবে এই ম্যাচে সেই দলই প্লে-অফ প্রায় নিশ্চিত করে ফেলবে। অপর দলকে তখন নির্ভর করতে হবে একাধিক হিসেবের ওপর।

তবে দু'টি দলের জন্যই কঠিন লড়াই অপেক্ষা করছে এই ম্যাচ। কারণ কেকেআর নিজেদের ঘরের মাঠে খেললেও পর পর তিন ম্যাচ জিতে দারুণ ছন্দে রয়েছে রাজস্থান।

বিশেষ করে তাদের উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। মূলত বাটলারই হতে পারে দিনেশ কার্তিক নেতৃত্বাধীন দলটির জয়ের পথে অন্যতম কাঁটা। রাজস্থান শিবির আত্মবিশ্বাসী ম্যাচ জিতে কলকাতা ছাড়ার বিষয়ে।

উইনিং কম্বিনেশনে বদল আনতে চান না রয়্যালসের অধিনায়ক অজিঙ্কা রাহানে। অন্য দিকে, রাজস্থানের মতোই জয়ের ছন্দে রয়েছে শাহরুখ খানের দলটি। গত ম্যাচে পাঞ্জাবকে ৩১ রানে হারায় নারাইন-রাসেলরা।

তবে জয়ের ছন্দে থাকলেও কেকেআর-এর কাছে এখনও আতঙ্ক মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে খেলা শেষ ম্যাচ। সেই ম্যাচে রোহিত শর্মার দলের কাছে ১০২ রানে পরাজিত হতে হয় নাইটদের। তবে সেই স্মৃতি ভুলে আজ নতুন লড়াই, নতুন ভাবে শুরু করতে চাইছে কেকেআর।

কলকাতা টিম ম্যানেজমেন্ট সূত্রে খবর, এখনও পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি শিভম মাভি। ম্যাচের আগের দিন কোচ জ্যাক ক্যালিস জানান, ম্যাচ শুরুর কিছু আগে মাভিকে নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। যদি তরুণ তারকা খেলেন রয়্যালসের বিরুদ্ধে, তাহলে তিন স্পিনার খেলানোর স্ট্যাটাজিতে থেকে সরে আসতে হবে কেকেআরকে।

সেক্ষেত্রে এই ম্যাচে কুলদীপ যাদব বা পিযূষ চাওলার মধ্যে যে কোনও এক জনকে বসতে হবে মাঠের বাইরে।

ক্যালিস আরও বলেন, আমাদের অন্য কোনও দলের দিকে তাকানোর প্রয়োজন নেই। আমরা যদি নিজেদের দুটি ম্যাচ ভাল ভাবে খেলতে পারি তাহলেই আমরা প্লে-অফে পৌঁছে যাব। একটা একটা ম্যাচ করে আমরা ভাবছি। আগে রাজস্থান ম্যাচ ভাল করে খেলি এবং জিতি তার পর অপর ম্যাচ নিয়ে ভাবব। অন্য দলেরা কী করছে সেই নিয়ে আমরা চিন্তিত নই।

এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে মোট ১৪ বার একে অপরের বিরুদ্ধে খেলেছে এই দুই দল। দুটি দলই জিতেছে সাতটি ম্যাচে। ইডেন গার্ডেন্সে পাল্লা ভারী কলকাতারই। নিজেদের মাঠে মোট পাঁচ বার মুখোমুখি হয়েছে এই দুই দল তার মধ্যে কলকাতা জিতেছে চার বার, এক বার জিতেছে রাজস্থান।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ড জয়
জালালের মন্তব্যকে সেরা জোকস বললেন সালাউদ্দিন
গুজরাটকে ব্যাটিংয়ে পাঠালো দিল্লি
ভারতের হাইব্রিড পিচে খেলা হচ্ছে না মোস্তাফিজের
X
Fresh