• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রেফারির কলার চেপে ধরায় তুলকালামকাণ্ড

স্পোর্টস ডেস্ক

  ১১ মে ২০১৮, ১৪:৫৯

আরদা তুরানকে চিনে না ফুটবল বিশ্বে এমন কমই পাওয়া যাবে। গত মৌসুমের আগ পর্যন্ত তিনি বার্সেলোনার জার্সি গায়েই মাঠ মাতিয়েছিলেন। এ মৌসুমে ধারে বার্সেলোনা থেকে স্বদেশি ক্লাব ইস্তাম্বুল বাসাকসেহিরে গেছেন। তো এতদিন পর কি এমন হলো যে তিনি আলোচনার প্রাক প্রদীপে উঠে আসলেন।

ফুটবল মাঠে রেফারির যে কোনো সিদ্ধান্তই খেলোয়াড়দের পক্ষে যেতে পারে নাও যেতে পারে। কিন্তু তাই বলে সিদ্ধান্তের প্রতিবাদ স্বরূপ রেফারির কলার চেপে ধরা! পাঠক অবাক হলেন? হ্যাঁ এমনই কান্ড ঘটিয়েছেন আরদা তুরান। যার ফলস্বরূপ তাকে তুরস্কের ফুটবল ফেডারেশন ১৬ ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে।

রেফারিকে ধাক্কা মেরে কিংবা তর্ক করেও নিষিদ্ধ হওয়ার অনেক ঘটনা ঘটেছে। এই তো এ মৌসুমের শুরুতেই রেফারিকে ধাক্কা মেরে ৫ ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন রিয়ালের ক্রিশ্চিয়ানো রোনালদো।

রেফারিকে মারার শাস্তি হিসেবে তুরস্কের ফুটবল ইতিহাসেই সর্বোচ্চ শাস্তির রেকর্ড এটি। নিজ দেশের এই ক্লাবটির হয়ে খেলতে নেমেই গত শনিবার মেজাজ হারিয়ে ভয়ঙ্কর ওই কাণ্ড ঘটিয়ে ফেলেন আরদা তুরান। ইস্তান্বুল বাসাকসেহির ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো লিগ শিরোপার লড়াইয়ে রয়েছে। শীর্ষ থাকা গালাতাসারাইয়ের চেয়ে মাত্র ২ পয়েন্টে পিছিয়ে। শনিবারের ম্যাচটি জয় পেলে পিছিয়ে নয়, বরং গালাতাসারাইকে পয়েন্টে ধরে ফেলতে পারত বাসাকসেহির।

--------------------------------------------------------
আরও পড়ুন : মেসিকে টপকিয়ে গোল্ডেন-সু জিততে যা করতে হবে সালাহকে
--------------------------------------------------------