• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘গ্রেট হতে সোনালী ট্রফির প্রয়োজন নেই’

স্পোর্টস ডেস্ক

  ০৪ মে ২০১৮, ১৪:৪৮

ক্লাব ফুটবলের সকল রেকর্ড একে একে নিজের করে নিয়েছেন। নিজেকে বার্সেলোনার জার্সিতে অসাধারণ হিসেবে প্রমাণিত করেছেন হয়েছেন কাতালানদের অবিচ্ছেদ্য অংশ। ইতোমধ্যেই তিনি নিজেকে বার্সেলোনার গ্রেটদের কাতারে নিয়ে গেছেন। ক্লাব ফুটবলে ৩১টি শিরোপায় অবদান রেখেছেন।

কিন্তু জাতীয় দলের জার্সিতে কেনো জানি নিজেকে খুঁজে পাননা। অবশ্য এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার কোয়ালিফাই করাটা কিন্তু এই মেসির হাত ধরেই। তার কল্যানেই বিশ্বকাপে কোয়ালিফাই করেছে আর্জেন্টিনা। কোয়ালিফাই রাউন্ডের শেষ ম্যাচে অসাধারণ হ্যাটট্রিক করে দলকে টেনে তোলেন রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে।

মেসিকে নিয়ে অনেক ফুটবলবোদ্ধাই মনে করেন, তাকে ফুটবল ইতিহাসের অমরত্ব পেতে হলে বিশ্বকাপ জিততেই হবে। কিন্তু আর্জেন্টিনাকে ১৯৭৮ বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনোত্তি মোটেও একমত নন এমন তত্ত্বের সঙ্গে। এ কোচ মনে করেন, বিশ্বকাপ ছাড়াই মেসিকে সর্বকালের অন্যতম সেরা হিসেবে মনে রাখবে ফুটবলবিশ্ব।

জাতীয় দলের হয়ে এক অলিম্পিক শিরোপা ছাড়া শোকেসটা প্রায় ফাঁকা মেসির। তাকে কেনো মনে রাখবে ইতিহাস? মনে রাখার কারণ ব্যাখ্যা করতে মেনোত্তি তুলে এনেছেন আলফ্রেডো ডি স্টেফানো প্রসঙ্গ। আর্জেন্টিনা ও স্পেনের হয়ে খেলেও বিশ্বকাপের সোনালী ট্রফিটা উঁচিয়ে ধরা হয়নি এ রিয়াল মাদ্রিদ কিংবদন্তীর। এরপরও ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবেই ইতিহাসে স্থায়ী জায়গা করে নিয়েছেন।

মেনোত্তি বলেন, বিশ্বকাপ ছাড়াই মেসিকে ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে ভক্তরা মনে রাখবে কারণ ডি স্টেফানো বিশ্বকাপ জেতেননি। আমার মনে হয় না ইতিহাসের সেরা খেলোয়াড়দের তালিকায় জায়গা পেতে মেসিকে বিশ্বকাপ জিততে হবে। সে ইতিমধ্যেই সেই তালিকায় জায়গা করে নিয়েছে।

মেনোত্তির বিশ্বাস আর্জেন্টিনা দলের উন্নতির জন্যই মেসিকে দরকার। আর বিশ্বের কাছে নিজেকে প্রমাণ করতে আর্জেন্টাইন অধিনায়ককে নিজের সেরার চাইতেও বেশিকিছু দেয়ার কোনো প্রয়োজন দেখেন না তিনি। তবে তিনি এটাও জানিয়েছেন, মেসির হাতে বিশ্বকাপ উঠলে দারুণ খুশিই হবেন। তিনি বলেন, আমিও চাই সে বিশ্বকাপ জিতুক। তবে তার শ্রেষ্ঠত্বের ইতিহাস তার ২০ ট্রফির সঙ্গেই লেখা হয়ে গেছে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh