• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ফুটবল মাঠে পুরুষ সেজে ইরানের মেয়েরা

স্পোর্টস ডেস্ক

  ০২ মে ২০১৮, ১১:৩২

মাঠে খেলা দেখার চেষ্টার অভিযোগে ইরানে অনেকবার শাস্তির মুখে পড়তে হয়েছিল দেশটির মেয়েদের। যদিও মাঠে গিয়ে মেয়েদের খেলা দেখা নিষিদ্ধ না হলেও স্বীকৃতও নয়। স্বাভাবিকভাবেই মেয়েরা মাঠে গিয়ে খেলা দেখেন না।

এবার ফুটবল ম্যাচ দেখতে অভিনব পদ্ধতি অবলম্বন করে ব্যাপক নজর কেড়েছেন ইরানের বেশ কয়েকজন মেয়ে। মুখে নকল দাঁড়ি, গোঁফ, লাগিয়ে পুরুষদের পোশাক পরে প্রিয় দল পার্সপোলিসের পতাকা গায়ে জড়িয়ে তারা খেলা দেখতে মাঠে গিয়েছিলেন। তেহরানের আযাদি স্টেডিয়ামে ঘটনাটি ঘটেছে।

প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে গ্যালারিতে বসে আছেন তরুণ কয়েকজন ছেলে। খুব মনোযোগ দিয়ে খুঁটিয়ে না দেখলে তারা যে নারী তা বোঝাই কঠিন।

মাঠে উপস্থিত ছিলেন এমন একজন সাংবাদিকদের সঙ্গে আলাপে জানান, আগে খেলা দেখতে গেলে নিরাপত্তা কর্মীরা মাঠে ঢুকতে দেয়নি। তাই ছদ্মবেশ নেয়ার জন্য গুগুলে গিয়ে টিউটোরিয়াল দেখে মেকআপের নানা রকম উপায় শিখেছি। এ নিয়ে তিনবার এভাবে মাঠে প্রবেশ করে খেলা দেখেছি।

২০১৪ সালে একজন ব্রিটিশ ইরানি অ্যাক্টিভিস্ট মাঠে ঢুকে পুরুষদের ভলিবল ম্যাচ দেখার চেষ্টা করলে তাকে আটক করা হয়। ২০১৮ সালে মাঠে ঢুকে খেলা দেখার চেষ্টা করার কারণে ৩৫ জন নারীকে আটক করা হয়। তবে ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের আগে নারীরা মাঠে গিয়ে খেলা দেখতে পারতেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে অবশ্য একবার নারীদের মাঠে প্রবেশের অনুমতি মিলেছিল। তবে তাদের পুরুষদের থেকে আলাদা বসতে হয়েছিলো।

এদিকে ছদ্মবেশি ঐ নারীকে মাঠে প্রবেশ নিয়ে কোনো ভয় ছিল কি না, জিজ্ঞেস করা হলে তিনি বলেন, কেন আমি চিন্তিত হবো? মাঠে গিয়ে আমি কোনো অপরাধ করিনি। আইনে নারীর মাঠে যাওয়াকে অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করা হয়নি।

তবে কয়েকজন নারীকে এর আগে তারা ধরেছে। তাদের মাঠে আর যাবে না বলে মুচলেকাও দিতে হয়েছে। কিন্তু ঝুঁকি নিয়েও মাঠে যাওয়ার পর যে ছবি তারা প্রকাশ করেছেন শুরুতে তা নিজেদের মধ্যেই ছিল। পরে সেই ছবি ছড়িয়ে পড়লে অনেকেই তাদের বাহবা জানিয়েছেন।

কিন্তু ধিক্কারও কম জোটেনি। কেনো তারা মাঠে গিয়ে মেয়েদের খেলা দেখছেন না, পুরুষদের ম্যাচ কেন? এমন প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

নিরাপত্তারক্ষীদের চোখ কীভাবে ফাঁকি দিলেন সেই প্রশ্নের জবাবে আরেকজন বলেন, আমরা দুটি গেট দিয়ে দল করে যখন ঢুকেছি তখন কেউ টেরই পায়নি। তবে স্টেডিয়ামে বসার পর অবশ্য অনেকেই বুঝে গিয়েছিলেন। কিন্তু মজার ব্যাপার হলো তারা ম্যাচ জুড়ে আমাদের দিকে কোনো মন্তব্য ছুড়ে দেননি। বরং কেউ কেউ এসে আমাদের সাথে সেলফি তুলেছেন।

ইরানে যতদিন পর্যন্ত মেয়েদের মাঠে গিয়ে খেলা দেখা স্বীকৃত না হবে ততদিন পর্যন্ত এই কাজ চালিয়ে যাবেন বলে এই মেয়েরা জানান।

ইরানে প্রকাশ্যে মাথার হিজাব খুলে ফেলার জন্যে কিছুদিন আগে নারীদের আটক করার ঘটনা ঘটেছে।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh