• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘খেলরত্ন’ পুরস্কারের জন্য মনোনীত কোহলি

স্পোর্টস ডেস্ক

  ২৬ এপ্রিল ২০১৮, ১৬:০৮

ভারতের ক্রীড়া ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান হলো রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার। এবার ক্রীড়াক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে রাষ্ট্রীয় সম্মাননার জন্য মনোনীত হয়েছেন ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার ও আরেক সাবেক ভারতীয় অধিনায়ক রাহুল দ্রাবিড়। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে বৃহস্পতিবার এই মনোনয়ন দেয়া হয়েছে।

এর আগে ২০১৬ সালে একবার এই পুরস্কারের জন্য বিরাটকে মনোনীত করেছিল বিসিসিআই। তবে সেই বার এই পুরস্কার পাননি তিনি। কোহলি ছাড়াও এই পুরস্কারের জন্য আগে মনোনীত হয়েছিলেন স্মৃতি মন্ডানা ও শেখর দেওয়ান। এই পর্যন্ত ভারতে দুইজন ক্রিকেটার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার পেয়েছেন। তারা হলেন, মাহেন্দ্র সিং ধোনি এবং শচীন টেন্ডুলকার। ১৯৯৭ সালে এর মুকুট উঠে শচীনের মাথায় আর ২০০৭ সালে উঠে ধোনির মাথায়।

দেশটির সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ২৬ এপ্রিল (বৃহস্পতিবার) বিরাট কোহলিকে ভারতের সর্বোচ্চ অসামরিক ক্রীড়া সম্মাননা ‘রাজীব গান্ধী খেলরত্ন’ পুরস্কার, রাহুল দ্রাবিড়কে ‘দ্রোণাচার্য পুরস্কার’ ও সুনীল গাভাস্কারকে ‘ধ্যান চান্দ আজীবন সম্মাননা’ প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : শিরোপা দক্ষিণাঞ্চলের, নায়ক রাজ্জাক
--------------------------------------------------------

চলতি বছরের শুরুতে দ্রাবিড়ের কোচিংয়ে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করে ভারত। তার তত্ত্বাবধানে অনূর্ধ্ব-১৯ দল ২০১৬ সালের আসরের ফাইনালে ওঠে। এছাড়া ভারতের ‘এ’ দলের সঙ্গেও কাজ করেন ‘দ্য ওয়াল’। শুধু তাই নয়। আন্তর্জাতিক ও উঠতি ক্রিকেটারদের মধ্যে যোগসূত্র হিসেবেও তার ভূমিকা অসামান্য। ‘দ্রোণাচার্য পুরস্কার’র জন্য মনোনয়ন পাঠানো গত দুই বছর বন্ধ রাখলেও এবার সেই পথ থেকে সরে এলো বিসিসিআই।

অন্যদিকে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সারিতে ‘বিবেচ্য’ কোহলির ‘খেলরত্ন’ পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়ার ঘটনা এ নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালেও মনোনীত হন ভারতীয় অধিনায়ক। তবে সেবার রিও অলিম্পিকের আসরে ভারতের হয়ে পদক জয় করা পিভি সিন্ধু, সাক্ষী মালিক এবং দীপা কর্মকার এই পুরস্কার অর্জন করেন।

আর ভারতীয় ক্রিকেটে বিশাল অবদানের কথা বিবেচনা করে ‘আজীবন সম্মাননা’র জন্য মনোনীত করা হয়েছে গাভাস্কারকে। শুধু ক্রিকেট খেলোয়াড় হিসেবেই নয়, অধিনায়ক হিসেবেও তার প্রশ্নাতীত ভূমিকাকে বিবেচনা করে হয়েছে।

‘খেলরত্ন’ পুরস্কার আগে প্রচলিত ছিল ‘অর্জুন পুরস্কার’ হিসেবে। পরে এটি আততায়ীর গুলিতে প্রাণ হারানো প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সম্মানে তার নামে রাখা হয়। যারা খেলোয়াড়ি জীবনে ‘অর্জুন পুরস্কার’ পাননি তাদেরই সাধারণ ‘ধ্যান চান্দ পুরস্কারে’র জন্য মনোনীত করা হয়। তবে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ‘সানি’ কিন্তু ‘অর্জুন পুরস্কার’ পেয়েছিলেন।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলতি আসরে প্রথম সেঞ্চুরির দেখা পেল আইপিএল
৮ বছরের সম্পর্ক ভাঙছে বিরাট কোহলির!
দ্বিতীয় সন্তানের মা-বাবা হচ্ছেন আনুশকা-বিরাট
ভারতের হারে সুসংবাদ পেল বাংলাদেশ
X
Fresh