• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

৮০ বছরে এই প্রথম ...

স্পোর্টস ডেস্ক

  ৩০ মার্চ ২০১৮, ১৩:০৪

রাশিয়া বিশ্বকাপের বাকি ৭৬ দিন। এরই মধ্যে দলগুলো নিজেদের ঝালিয়ে নেয়ার জন্য মুখোমুখি হয়েছিল প্রস্তুতি ম্যাচে। পাশাপাশি বিশ্বকাপে ম্যাচ পরিচালনার জন্য রেফারি ও সহকারী মিলিয়ে মোট ৯৯ সদস্যের অফিশিয়াল অনুমোদন করেছে ফিফা। মোট ৪৬টি দেশের প্রতিনিধিত্ব করবেন তারা। কিন্তু এই তালিকায় কোনো ব্রিটিশ রেফারির জায়গা হয়নি!

মোট ৩৬জন রেফারি ম্যাচ পরিচালনা করবেন রাশিয়া বিশ্বকাপে। সহকারী রেফারির ভূমিকায় থাকবেন আরও ৬৩ জন। কিন্তু ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড অথবা উত্তর আয়ারল্যান্ডের কোনো রেফারিকে দেখা যাবে না রাশিয়া বিশ্বকাপে। সর্বশেষ এই নজির দেখা গিয়েছে ১৯৩৮ ফ্রান্স বিশ্বকাপে। অর্থাৎ ৮০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো বিশ্বকাপে দেখা যাবে না কোনো ব্রিটিশ রেফারিকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে রেফারির দায়িত্ব পালন করা নিকোলা রিজোলি অবসরে গেছেন। তার জায়গায় ইতালির প্রতিনিধি জিয়ানলুকা রচ্চি।

তবে দুই বছর আগে রাশিয়া বিশ্বকাপের রেফারিদের খসড়া তালিকায় মার্ক ক্লাটেনবার্গের নাম ছিল। কিন্তু গত বছর ইংলিশ প্রিমিয়ার লিগ ছেড়ে সৌদি আরব ফুটবল ফেডারেশনে রেফারিদের প্রধানের দায়িত্ব নেন এই ইংরেজ। রাশিয়া বিশ্বকাপের জন্য ফিফার খসড়া রেফারি তালিকা থেকেও নিজেকে প্রত্যাহার করে নেন গত ইউরো ফাইনাল পরিচালনা করা ক্লাটেনবার্গ। ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) তার বিকল্প হিসেবে আরেকজন রেফারি নেয়ার অনুরোধ করলেও ফিফা কর্ণপাত করেনি।

--------------------------------------------------------
আরও পড়ুন: গেইল-হোল্ডার ছাড়াই পাকিস্তানে ক্যারিবীয়রা
--------------------------------------------------------