• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গেইল-হোল্ডার ছাড়াই পাকিস্তানে ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক

  ৩০ মার্চ ২০১৮, ১১:৫৯

পাকিস্তানে আসলে জনপ্রতি অতিরিক্ত ২৫ হাজার ডলার করে পাবে ক্যারিবীয় খেলোয়াড়রা। এমন লোভনীয় প্রস্তাবের পরও ক্যারিবীয় তারকা খেলোয়াড়দের নিতে পারলো না পাকিস্তান। নিরাপত্তার শঙ্কায় তারকা খেলোয়াড়দের ছাড়াই পাকিস্তান সফর করবে ওয়েস্ট ইন্ডিজ। বলতে গেলে তিন ম্যাচের টি-টোয়েন্টির জন্য দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে তারা।

আগামী ১, ২ ও ৩ এপ্রিল করাচি ন্যাশনাল স্টেডিয়ামে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। এই সফরের জন্য জ্যাসন মোহাম্মদকে অধিনায়ক করে দল ঘোষণা করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)।

এই সফরকে কেন্দ্র করে দুইজন নতুন খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করেছে সিডব্লিউআই। তারা হলেন আন্দ্রে ম্যাকার্থি ও ওডিন স্মিথ। তারা প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন।
--------------------------------------------------------
আরও পড়ুন: ‘বাংলাদেশের কেউ টেম্পারিং করলে কঠিন শাস্তি’
--------------------------------------------------------

তাছাড়া বার্বাডোজ থেকে এই সিরিজে কোনো খেলোয়াড় দলে নেই। অথচ বর্তমান সময়ে বার্বাডোজ থেকে বেশ কয়েকজন খেলোয়াড় ওয়েস্ট ইন্ডিজ দলে খেলে থাকেন। তাদের মধ্যে রয়েছেন জ্যাসন হোল্ডার, কার্লোস ব্র্যাথওয়েট, শাই হোপ ও অ্যাশলে নার্স।

অথচ সিরিজ শুরুর ৭২ ঘন্টা আগেও নিশ্চিত হওয়া যাচ্ছিল না, ওয়েস্ট ইন্ডিজ এই সফরে যাবে কি না। শেষ পর্যন্ত ১৩ সদস্যের দল ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) স্বস্তি দিলো ক্যারিবীয়রা। তবে এই স্বস্তির মাঝেও অস্বস্তি তো আছেই। যে উদ্দেশ্যে এই সিরিজ আয়োজন- বড় তারকাদের মনের ভয় দূর করা, সেই উদ্দেশ্য তো পূরণ হচ্ছে না।

১৩ সদস্যের দলটিতে অভিজ্ঞ মুখ বলতে কেবল মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিন আর স্যামুয়েল বদ্রি। যেহেতু পাকিস্তান সুপার লিগের ফাইনাল খেলেছেন, স্বভাবতই দলের সঙ্গে যোগ দিতে আপত্তি থাকার কথা নয় চাঁদউইক ওয়ালটন আর আন্দ্রে ফ্লেচারের। বাকিদের কেনো দলে নেয়া হয়নি কিংবা তারা কেনো যাচ্ছেন না, সে বিষয়ে পরিষ্কার করে কিছু জানায়নি দেশটি।

২০০৯ সালে লাহোরের একটি হোটেল থেকে মাঠে যাওয়ার পথে শ্রীলঙ্কার টিমবাসে হামলা চালায় জঙ্গিরা। সাঙ্গাকারা, জয়াবর্ধনেসহ বেশ কয়েকজন ক্রিকেটার আহত হন। গাড়িচালকের ‘প্রত্যুৎপন্নমতি’তে প্রাণে বেঁচে যান ক্রিকেটাররা। তিনি গাড়ি না থামিয়ে মাথা ঠাণ্ডা রেখে মাঠের দিকে চলে যান। ক্রিকেটাররা ভয়ে গাড়ির ভেতরে হামাগুড়ি দিয়ে শুয়ে পড়েন। নিরাপত্তারক্ষীসহ আটজন সেদিন মারা যান। ওই ঘটনার পর পাকিস্তানে ক্রিকেট খেলতে যেতে চায় না কোনো দল। কিন্তু ধীরে ধীরে পরিস্থিতি পাল্টে যাচ্ছে। গত অক্টোবরে সেই শ্রীলঙ্কা পাকিস্তান সফর করে আসে। এরপর ওয়েস্ট ইন্ডিজও সেদেশে যেতে রাজি হয়।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড
জ্যাসন মোহাম্মদ (অধিনায়ক), স্যামুয়েল বাদরি, রায়ান এমরিত, আন্দ্রে ফ্লেচার, আন্দ্রে ম্যাকার্থি, কিমো পল, ভিরাস্যামি পারমল, রভম্যান পাওয়েল, দিনেশ রামদিন (উইকেটরক্ষক), মারলন স্যামুয়েলস, ওডিন স্মিথ, চাঁদউইক ওয়ালটন, কেজরিক উইলিয়ামস।

আরও পড়ুন:

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh