• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘আমি শিরিষ কাগজ নিয়ে মিথ্যা বলেছিলাম’

স্পোর্টস ডেস্ক

  ২৯ মার্চ ২০১৮, ১৭:৩১

কেপটাউন টেস্টের তৃতীয় দিনে বল টেম্পারিং করে আলোচনার প্রাক প্রদীপে চলে আসে অস্ট্রেলিয়ার তিনজন ক্রিকেটার। স্মিথ, ওয়ার্নারের সঙ্গে ছিলেন ক্যামেরন ব্যানক্রাফট। দিনশেষে সংবাদ সম্মেলনে বল টেম্পারিংয়ের অভিযোগে ঘাবড়ে গিয়ে মিথ্যা বলেছিলেন বলে দাবি করেছেন এ কাণ্ডের মূল হোতা ক্যামেরন ব্যানক্রাফট। তিনিই মাঠের টেম্পারিংয়ের চেষ্টা করে ধরা পড়েন ক্যামেরায়।

বৃহস্পতিবার দেশে ফিরে পার্থে সাংবাদিকদের কাছে তিনি বলেন, সে দিন (সংবাদ সম্মেলনে) তিনি ঘাবড়ে গিয়েছিলেন। তাই মিথ্যা বলেছেন।

কেপটাউন টেস্টের তৃতীয় দিন হলুদ কাপড় দিয়ে বল ঘষতে গিয়ে ক্যামেরায় ধরা পড়ে যান ব্যানক্রাফট। পরে সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, হলুদ টেপ ব্যবহার করে বল ঘষেছিলেন। কিন্তু পরবর্তীতে তদন্তে প্রমাণিত হয় যে তিনি আসলে শিরিষ কাগজই ব্যবহার করেছিলেন, যা অবৈধ।

--------------------------------------------------------
আরও পড়ুন: ‘নিজের অপরাধ স্বীকার করছি এবং ক্ষমা চাচ্ছি’
--------------------------------------------------------

বল টেম্পারিংয়ে নিষিদ্ধ হয়ে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে বৃহস্পতিবার দেশে ফিরেছেন ব্যানক্রফট। পার্থে বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিবেকের দংশনে ক্ষতবিক্ষত হয়েছেন ক্যামেরন ব্যানক্রফট।

এ কেলেঙ্কারির ঘটনায় দুঃখ প্রকাশ করে ২৫ বছর বয়সী এ উইকেটকিপার-ব্যাটসম্যান সাংবাদিকদের বলেন, আমি মিথ্যা বলেছিলাম। আমি শিরিষ কাগজ নিয়ে মিথ্যা বলেছিলাম। ওই পরিস্থিতিতে আমি ঘাবড়ে গিয়েছিলাম। আমি খুবই দুঃখিত। আমি খুবই লজ্জিত।

বল টেম্পারিংয়ের ঘটনায় এরই মধ্যে শাস্তি পেয়েছেন ব্যানক্রাফট। ক্রিকেট অস্ট্রেলিয়া তাকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করেছে। তবু অনুশোচনায় ভুগছেন তিনি, আমি ক্রিকেট খেলতে ভালোবাসি। আমি আমার কাজের জন্য খুবই অনুতপ্ত। আমি যাদের হতাশ করেছি, সবার কাছে দুঃখ প্রকাশ করছি। বিশেষ করে শিশুদের কাছে। আমি বুঝতে পেরেছি, আমার কারণে অনেকের মাথা হেট হয়েছে। আমি আমার সমাজকে বিব্রত করেছি।

আগে-পরে কখনোই বল টেম্পারিংয়ের সঙ্গে জড়িত ছিলেন না বেনক্রাফট। সে কথা জানিয়ে তিনি বলেন, আমি কখনোই বল টেম্পারিং করিনি। এর সঙ্গে জড়িতও ছিলাম না। কারণ, এটা স্পষ্টভাবেই আমার মূল্যকে অনেক কমিয়ে দেবে। একজন খেলোয়াড় এবং মানুষ হিসেবে আমি যে জায়গায় এসে দাঁড়িয়েছি- পুরোটাই নষ্ট হয়ে যাবে এমন ঘটনায়। অথচ এমন একটি কাজ করে পুরো অস্ট্রেলিয়া এবং দেশের প্রতিটি মানুষের সম্মানকে আমি ধুলোয় মিশিয়ে দিয়েছি। এটার জন্য তো কোনোভাবেই গর্ব হতে পারে না। আমি অবশ্যই হারানো সম্মান ফিরে পেতে চাই।

খুব বেশিদিন হয়নি আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন ক্যামেরন ব্যানক্রাফট। ২০১৬ সালের জানুয়ারিতে একমাত্র টি-টোয়েন্টি দিয়ে আগমন, এরপর প্রায় দুই বছরের অপেক্ষা শেষে টেস্ট ক্যাপ পরেন গত নভেম্বরে। কিন্তু মাত্র ৮টি টেস্ট খেলেই বিরাট ভুল করে বসলেন ও নিষিদ্ধ হলেন ৯ মাসের জন্য। কেপটাউন টেস্টে বল বিকৃতির অনুশোচনা আজীবন বয়ে বেড়াবেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ক্রিকেট বিশ্ব তোলপাড় করা এ ঘটনায় শাস্তি পেতে হয়েছে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকেও। দু’জনকেই এক বছরের জন্য নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। সেই সাথে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার এক বছরের মধ্যে অধিনায়কত্বের জন্য বিবেচিত হবেন না স্মিথ। অন্য দিকে ওয়ার্নারকে কখনোই অস্ট্রেলিয়ার অধিনায়কত্বের জন্য বিবেচনা করা হবে না।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh