• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শ্বাসরুদ্ধ ম্যাচে কোয়েটার পরাজয়

স্পোর্টস ডেস্ক

  ২১ মার্চ ২০১৮, ১০:৫৭

শ্বাসরুদ্ধ ম্যাচে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্লে অফে মাহমুদুল্লাহর কোয়েটা গ্ল্যাডিয়েটরসকে নাটকীয়ভাবে ১ রানে হারিয়ে ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখলো তামিমের পেশোয়ার জালমি।

ম্যাচটিতে ব্যাট হাতে তামিম ইকবাল ২৯ বল খেলে ২৭ রান করেন। অন্যদিকে, মাহমুদুল্লাহ রিয়াদ বল হাতে দুই ওভার বল করে ২০ রান দিয়ে একটি উইকেট নেন। ব্যাট হাতে ২০ বল খেলে ১৯ রান করেন। ফাইনালে উঠার লড়াইয়ে আজ রাতে করাচি কিংসের মুখোমুখি হবে তামিমরা।

শেষ বলে জয়ের জন্য কোয়েটার দরকার ছিল ৩ রান। ২ রান নিতে পারলেই ম্যাচ গড়াতো সুপার ওভারে। সেই চেষ্টাই করেছিলেন আনোয়ার আলী ও মীর হামজা। কিন্তু ১ রান নেয়ার পর হামজা রান আউট হয়ে গেলে নাটকীয়ভাবে ম্যাচ জিতে নেয় পেশোয়ার।

মঙ্গলবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে পেশোয়ার জালমির দেয়া ১৫৮ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে কোয়েটা গ্লাডিয়েটরস।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিদায় নেন পেশোয়ারের ওপেনার কামরান আকমল। ১ রান করে সাজঘরে ফিরে যান আন্দ্রে ফ্লেচারও। তৃতীয় উইকেটে মোহাম্মদ হাফিজকে সঙ্গে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন তামিম। হাফিজ ১৪ বলে ২৫ রান করে সাজঘরে ফেরেন।

এরপর বেশি সময় উইকেটে থাকতে পারেননি তামিমও। ২৭ রান করে মোহাম্মদ নওয়াজের বলে ক্যাচ দিয়ে আউট হন। তামিমের বিদায়ের পর থেকে আসা যাওয়া মিছিলে যোগ দেন পেশোয়ারের ব্যাটসম্যানরা। তবে এর মধ্যে লিয়াম ডসন ৩৫ বলে ৬২ রানের এক ঝড়ো ইনিংস খেললে ১৫৭ রানের সংগ্রহ পায় পেশোয়ার। ১৬ রানে ৪ উইকেট নিয়ে কোয়েটার সেরা বোলার রাহাত আলী। মাহমুদুল্লাহ ২ ওভারে ২০ রানে নিয়েছেন একটি উইকেট।

জয়ের জন্য ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা কোয়েটার শেষ ওভারে দরকার ছিল ২৫ রান। শেষ ওভারে দলটির স্ট্রাইকিং প্রান্তে ছিলেন ব্যাটসম্যান আনোয়ার আলী। লিয়াম ডসনের ওভারের প্রথম বলে চার ও দ্বিতীয় বলে ছক্কার পর লড়াই জমিয়ে তোলেন আনোয়ার আলী।

তৃতীয় বলটি ডট গেলেও ওভারের চতুর্থ ও পঞ্চম বলে পর পর দুটি ছক্কায় দলকে জয়ের স্বপ্ন দেখান তিনি। এক সময় মনে হয়েছিল জিতে যাচ্ছে কোয়েটা। ওভারে শেষ বলে জয়ের জন্য ৩ এবং সুপার ওভারের জন্য ২ রান দরকার ছিল কোয়েটার। কিন্তু মিডল স্ট্যাম্পের উপর ফুলটস বলে ব্যাট ছুঁইয়ে দৌড়ে এক রানের পর দ্বিতীয় রান নেয়ার সময় আউট হন কোয়েটার ব্যাটসম্যান মীর হামজা। ১৪ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৮ রানে অপরাজিত ছিলেন আনোয়ার আলী। আর তাতেই মাত্র ১ রানে হারের বেদনা নিয়ে মাঠ ছাড়ে মাহমুদুল্লাহর দল।

এর আগে দলীয় ১৭ রানে দুই ওপেনারকে হারিয়ে শুরুটা ভালো ছিল না কোয়েটার। দলটির হয়ে মোহাম্মদ নেওয়াজ ও সরফরাজ আহমেদ সমান ৩৫ রান করে করেন। ২০ বলে ৩টি বাউন্ডারিতে ১৯ রান করে উমাইদ আসিফের বলে বোল্ড হন বাংলাদেশি মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ। এছাড়া ১২ রান করেছিলেন লঙ্কান ব্যাটসম্যান থিসারা পেরেরা।

পেশোয়ারের পক্ষে হাসান আলী, সামিন গুল, ওয়াহাব রিয়াজ ও উমাইদ আসিফ ২টি করে উইকেট লাভ করেন। পেশোয়ারের হাসান আলী প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।

মঙ্গলবার পেশোয়ার জালমি-কোয়েটা গ্ল্যাডিয়েটরসের ম্যাচ দিয়ে মুখোমুখি দাঁড়িয়ে গিয়েছিলেন তামিম ইকবাল-মাহমুদুল্লাহ। নিদাহাস ট্রফি শেষে লাহোরে উড়ে যাওয়া মাহমুদুল্লাহ শুরুটা করেছেন দুর্দান্ত। বল হাতে নিয়েই উইকেট পেয়েছেন কোয়েটার এই অলরাউন্ডার। বোল্ড করে ফিরিয়েছেন বিধ্বংসী হয়ে ওঠা মোহাম্মদ হাফিজকে (১৪ বলে ২৫)। ২ ওভারে ২০ রান খরচায় তার শিকার ১ উইকেট। আর ব্যাট হাতে মাহমুদুল্লাহ ২০ বলে করেন ১৯ রান।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh