• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এক বছর আগের সুখস্মৃতি কি জাগাবে আজ?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ মার্চ ২০১৮, ১৩:৪১

ঘরের মাঠে টানা পরাজয়ের পর শ্রীলঙ্কার মাটিতেও শুরুটা সুখকর হয়নি। নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে করুণভাবে হারে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যায় স্বাগতিক লঙ্কানদের মুখোমুখি হবে টাইগাররা। এতো হোঁচটের পর আজ কি পারবে চেনারূপে ফিরতে?

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মাঠে নামবে দুই দল। বিটিভি, চ্যানেল নাইন ও ডিস্পোর্টস খেলাটি সমপ্রচার করবে।

জানুয়ারিতে যখন ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশে এলো শ্রীলঙ্কা, তখন বাংলাদেশ উড়ছে। ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ে-শ্রীলঙ্কাকে হটিয়ে ট্রফিটা জেতা নিয়ে শঙ্কা তেমন ছিলই না, শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট আর টি-টোয়েন্টিতেও জয়ের আশাটাও ছিল উঁচু তারে বাঁধা। বছর দুয়েক ধরে শ্রীলঙ্কা কেবলই নিচে নামছিল, বাংলাদেশ সে সময়ে উড়ছিল।

ফাস্ট ফরোয়ার্ড করে মার্চে চলে আসুন। ঢাকা থেকে আসুন কলম্বোয়। শ্রীলঙ্কা এখন উড়ছে, আর বাংলাদেশ দল নিজেদের হারিয়ে খুঁজছে। মাঝে ত্রিদেশীয় সিরিজ, টেস্ট, টি-টোয়েন্টি—সবই জিতে নিয়ে গেছে লঙ্কানরা। বাংলাদেশ পড়ে গেছে হারের ঘূর্ণাবর্তে। এদিক-ওদিক অনেক হাতড়েও একটা জয় মিলছে না।

আত্মবিশ্বাসের ১৮০ ডিগ্রি ফারাক নিয়েই আজ প্রেমাদাসা স্টেডিয়ামে টস করতে নামবেন দুই অধিনায়ক দিনেশ চান্ডিমাল ও মাহমুদুল্লাহ।

নিদাহাস ট্রফিতে হার দিয়ে নিজেদের মিশন শুরু করেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে টাইগাররা হেরেছিল ৬ উইকেটে। অন্যদিকে ভারতকে উড়িয়ে শুরু করেছিল শ্রীলঙ্কা। বলার অপেক্ষা রাখে না শ্রীলঙ্কা এখন ত্রিদেশীয় এই টুর্নামেন্টে হট ফেভারিট।

--------------------------------------------------------
আরও পড়ুন: বেয়ারস্টোর সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের
--------------------------------------------------------

বাংলাদেশ দলের অনেক আশা ছিল শুরুটা ভালো করার। কিন্তু সেই হারের গোলকধাঁধাতেই আটকে আছে টাইগাররা। প্রস্তুতি ম্যাচে জেতায় মনে হয়েছিল আত্মবিশ্বাস ও মনোবল বেড়েছে দলের। কিন্তু প্রথম ম্যাচে ভারতের কাছে যেভাবে হেরেছে তাতে মনে হয়েছে পুরো দল হাঁটছে উল্টো পথে! এখন বাংলাদেশ একটি জয় খুঁজছে। যেভাবেই হোক একটি জয় তাদেরকে ফেরাতে পারে পুরোনো রূপে।

প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৩৯ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। বোলাররা চেষ্টা করেও পারেননি। প্রথম ম্যাচে সবথেকে বেশি ভুগিয়েছে ডট বল। ম্যাচে ৫৫ বল ডট খেলেছে বাংলাদেশ। আজ ভালো ফল পেতে হলে ভালো ব্যাটিংয়ের পাশাপাশি ডট বলের সংখ্যাও কমাতে হবে।

এদিকে প্রথম ম্যাচে জয়ের পরও বাংলাদেশকে নিয়ে আত্মতুষ্টিতে ভুগতে রাজি নয় লঙ্কান বোলিং কোচ রুমেশ রত্নায়েকে। লঙ্কানদের বোলিং কোচ শুক্রবার অনুশীলনের পর বলেন, বাংলাদেশ শক্তিশালী দল। বাংলাদেশে ওরা সব দলকেই হারিয়েছে। এমনকি গত বছর শ্রীলংকাকেও এখানে হারিয়েছে। তাই ওরা খুবই শক্তিশালী দল।

প্রতিপক্ষ সম্পর্কে পুরোপুরি জানা আছে লংকান বোলিং কোচের। তাই সেই দলটির বিপক্ষে মুখোমুখি হতে হোমওয়ার্ক করেই মাঠে নামতে প্রস্তুত শ্রীলংকা, ওদের অনেক খেলোয়াড় আছে যারা ভালো কিছু করে দেখানোর ক্ষমতা রাখে। আমরাও কিন্তু ওদের জন্য প্রস্তুত। আমরা ওদের মুখোমুখি হতে সব কিছু নিয়ে চিন্তা-ভাবনা করছি।

অন্যদিকে নিজেদের খুঁজে পেতে সতীর্থ ব্যাটসম্যানদের কাছ থেকে ১৭০ থেকে ১৮০ রান সংগ্রহ চান পেসার তাসকিন আহমেদ। গতকাল তাসকিন বলেন, এই মাঠের জন্য কমপক্ষে ১৭০ থেকে ১৮০ ভালো স্কোর। ১৪০-১৫০ করলেও প্রত্যেক বোলার সেরাটা দেয়ার চেষ্টা করি। যেহেতু উইকেট ফ্ল্যাট, রান আসলে হয়েই যায়।

জানা যায়, শুক্রবার কোচরা বেশ কয়েকবার খেলোয়াড়দের নিয়ে বৈঠকে বসেন। কোচ ছাড়াও ক্রিকেটাররা নিজেরা আলাদা করে আলোচনা করেন। সবাই নিজেদের মতামত দিচ্ছেন। সবার আলোচনার মূল বিষয় হলো আজকের ম্যাচে ঘুরে দাড়ানো। সবার একটাই উদ্দেশ্য যে আজ নির্ভার থেকে ভয়ডরহীন ক্রিকেট খেলতে মাঠে নামবে তারা।

একটি সুখস্মৃতি হতাশ পরিবারটিতে দিতে পারে পুরোনো আত্মবিশ্বাস। গত বছর শ্রীলঙ্কাকে তাদের মাটিতে হারিয়ে বাংলাদেশ শেষ ১৪ ম্যাচের একমাত্র জয়টি পেয়েছিল। এবার আরেকটি জয়ের অপেক্ষা। এক বছর আগের সুখস্মৃতি বাংলাদেশের লক্ষ্য পূরণে বড় উপাদান হিসেবেই কাজ করতে পারে। আজ কি তাহলে জয় নিয়ে মাঠ ছেড়ে সেই ছন্দ ফিরে পাওয়ার ম্যাচ বাংলাদেশের?

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
X
Fresh