• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বেয়ারস্টোর সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক

  ১০ মার্চ ২০১৮, ১২:৫৮

সিরিজ নির্ধারণী ম্যাচে রস টেলরের ইনজুরিতে কপাল পুড়ল নিউজিল্যান্ডের। ব্যাটিংয়ে তার অভাব ভুগিয়েছে কিউইদের। আর এই সুযোগটিকে কাজে লাগিয়েছে ইংল্যান্ড।

ইংলিশ বোলাররা শুরুতেই স্বাগতিকদের অল্প রানে আটকে রাখে। পরবর্তীতে ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজেই জয় পায় ইংলিশরা। পাঁচ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতল ইংল্যান্ড। সবশেষ ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ২০১৩ সালে।

--------------------------------------------------------
আরও পড়ুন: কেরালার সেরা বডিবিল্ডার হিজাবি মাজিজিয়া
--------------------------------------------------------

হ্যাগলি ওভালে ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে নেমে ন্যূনতম ২৮৯ রান করে জয়ের রেকর্ড আছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডই সেই জয় তুলে নিয়েছিল। কিন্তু আজ একই মাঠে আগে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ডের স্কোর ২২৩। এই সাদামাটা সংগ্রহ যে সিরিজ বাঁচাতে যথেষ্ট নয়, সেটা তো পরিসংখ্যানেই পরিষ্কার।

কিন্তু পরিসংখ্যানে যে ইঙ্গিতই দিক না কেন, মাঠে লড়াই তো করতে হবে? কেন উইলিয়ামসনের দলের জন্য পরিতাপের বিষয় হলো, ইংল্যান্ডের ওপেনিং জুটি তাদের সেই সুযোগটুকু পর্যন্ত দেয়নি! ২০.২ ওভারে জনি বেয়ারস্টো আউট হওয়ার আগে অ্যালেক্স হেলসকে নিয়ে ওপেনিং জুটিতে যোগ করেছেন ১৫৫ রান!

সিরিজ নির্ধারনী ম্যাচে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে টস জিতে কিউইদের আগে ব্যাট করার আহবান জানায় ইংল্যান্ড। আগে ব্যাটিংয়ে নেমে ইংলিশ বোলারদের তোপে ২২৩ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। জবাবে ১০৪ বল ও ৭ উইকেট হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের।

টসে হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড এদিন ৯৩ রান তুলতেই হারায় ৬ উইকেট। তাদের কৃতজ্ঞ থাকা উচিৎ ব্যাটসম্যান হেনরি নিকোলস ও বোলিং অল রাউন্ডার মিচেল স্যান্টনারের কাছে। এই দুজনের ৮৪ রানের সপ্তম উইকেট জুটি ব্যাটিং বিপর্যয় কাটিয়ে দলকে ২০০ রানের সংগ্রহের কাছাকাছি পৌঁছে দেয়।

৫৫ রান করে দলীয় ১৭৭ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে নিকোলস ফিরলেও কিউই ইনিংসের প্রায় শেষ পর্যন্ত ক্রিজে থাকেন স্যান্টনার। আউট হওয়ার আগে ৭১ বলে ৪টি চার ও ২টি ছয়ে দলের ব্যক্তিগত সর্বোচ্চ ৬৭ রান করেন এই বাঁহাতি। ৪৯.৫ ওভারে সবগুলো উইকেট হারিয়ে নিউজিল্যান্ড দাঁড় করায় ২২৩ রানের সংগ্রহ।

ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস ও স্পিনার আদিল রশিদ ৩টি, টম কুরান ২টি করে উইকেট তুলে নেন।

সহজ লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে সহজ জয় এনে দেন ওপেনার জনি বেয়ারস্টো। ঝড় তুলে ডানহাতি এ ব্যাটসম্যান তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। ৩৮ বলে হাফ সেঞ্চুরি ছোঁয়া বেয়ারস্টো সেঞ্চুরির স্বাদ পান ৫৮ বলে। ৬০ বলে সাজান ১০৪ রানের ইনিংস। ৯ চার ও ৬ ছক্কা ছিল তার ইনিংসে। এরপর হিট উইকেটে সাজঘরে ফেরেন ট্রেন্ট বোল্টের বলে।

গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করতে খেলেছিলেন ৯৭ বল। সেই ক্যারিবীয়দের বিপক্ষেই পরের সেঞ্চুরিটি এসেছে ৯৭ বলে। এরপর ডুনেডিনে আগের ম্যাচে সেঞ্চুরি করেছেন ৮৬ বলে আর আজ লাগল তার চেয়ে ২৬ বল কম।

বেয়ারস্টোকে সঙ্গ দেন ওপেনার অ্যালেক্স হেলস। উদ্বোধনী জুটিতে ১৫৫ রান করেন বেয়ারস্টো ও হেলস। হেলস ৬১ রানে সাজঘরে ফেরেন মিচেল স্ট্যানারের বলে। বেশিক্ষণ টিকে থাকতে পারেননি মরগান (৮)। জো রুট ২৩ ও বেন স্টোকস ২৬ রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করেন।

নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট, স্যান্টনার ও ইশ সোধি প্রত্যেকে ১টি করে উইকেট লাভ করেন।

অনবদ্য সেঞ্চুরি করায় ম্যাচসেরার পুরস্কার উঠেছে জনি বেয়ারেস্টোর হাতে। ৫ ম্যাচে ১০ উইকেট নিয়ে সিরিজসেরা তারই সতীর্থ পেসার ক্রিস ওকস।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh