• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বড় শাস্তির মুখে পিএসজি!

স্পোর্টস ডেস্ক

  ০৯ মার্চ ২০১৮, ১৫:২৩

নিজের করা গর্তেই পতিত হলো পিএসজি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফিরতি লেগে জয় পেতে মরিয়া ছিল প্যারসি সেইন্ট জার্মেই। গত মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ফিরতি লেগে রিয়াল মাদ্রিদকে জ্বালাতন করার জন্য উগ্রপন্থী সমর্থকদের দায়িত্ব দিয়েছিল পিএসজি। উগ্রপন্থী সেই সমর্থকদের বিতর্কিত কর্মকাণ্ডে পিএসজিই এখন উয়েফার কাঠগড়ায়। যেকোনো মুহূর্তে নেমে আসতে পারে শাস্তির খড়গ! পার্ক দেস প্রিন্সের ভেতরে যে পরিমাণ দর্শক ছিল তার চেয়ে কম ছিল না বাইরে।

তারা বেশ হট্টগোলও করেছে। মাঠ এবং মাঠের বাইরে আতশবাজি ফুটিয়েছে, আগুনের ফুলকি তৈরি করে চিৎকার-চেঁচামেচি করেছে। লেজার লাইট দিয়ে দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেছে। খেলোয়াড়দের আসা-যাওয়ার পথেও প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা করেছে। রোনালদোর দিকে বোতলও ছুড়ে মারা হয়েছে। পিএসজি সমর্থকদের আচরণে দুই-দুইবার ম্যাচ বন্ধ করতে বাধ্য হয়েছেন জার্মান রেফারি ফেলিক্স।

প্রথম লেগে ৩-১ গোলে হেরে আসার পর নিজেদের মাঠের দ্বিতীয় লেগটাকে পিএসজি ঘোষণা করেছিল যুদ্ধ। আর সেই যুদ্ধে শত্রু রিয়ালকে ঘায়েল করতে পিএসজি শুধু মাঠের ১১ জন ফুটবলারের উপরই নির্ভর করেনি, তাদের সঙ্গে যুদ্ধে নামিয়ে দিয়েছিল ক্লাবটির উগ্রপন্থী সমর্থকদেরও। চরমপন্থী ওই সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতিও দিয়েছিল পিএসজি।

এসব কারণে পিএসজির আয়োজক কমিটি প্রশ্নের সম্মুখীন হয়েছে। শুধু তাই নয়, এবার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। উয়েফার অনুচ্ছেদ ১৬ এর ডিসিপ্লিনারি রেগুলেশন অনুযায়ী পিএসজির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

যেখানে বলা আছে ম্যাচ আয়োজনের ক্ষেত্রে যেকোনো ধরনের অনিয়ম ও বিশৃঙ্খলার দায় ক্লাবের উপর বর্তাবে। তার মধ্যে রয়েছে দর্শকদের মাঠ দখলের চেষ্টা, আতশবাজি, আগুন, লেজার লাইট কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে কোনো কিছু নির্দেশ করা, মাঠে কোনো বস্তু ছুড়ে মারা, আপত্তিকর কিংবা অবমাননাকর অঙ্গভঙ্গি করা, জাতীয় সঙ্গীত পরিবেশনের সময় কোনোভাবে বিরক্ত করা এবং মাঠ ও মাঠের বাইরে অন্য যেকোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি করা।

--------------------------------------------------------
আরও পড়ুন: শোয়েব মালিকের অন্যরকম ট্রিপল
--------------------------------------------------------

এরকম করার উদ্দেশ্য ছিল, প্রতিপক্ষ রিয়ালের খেলোয়াড়দের কান ঝালাপালা করে তাদের মাঠের খেলায় বিঘ্ন ঘটানো। সমর্থকদের ক্রমাগত জ্বালাতনে ত্যাক্ত বিরক্ত হয়ে রিয়ালের খেলোয়াড়েরা মনোযোগ হারিয়ে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারবে না। সেই সুযোগে পিএসজির মাঠের সৈনিকেরা একের পর এক গোল আদায় করে দলকে তুলে দেবে চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নের কোয়ার্টার ফাইনালে। উদ্দেশ্য ছিল এটাই।

কিন্তু পিএসজির সেই আশা পূরণ হয়নি। না, দায়িত্ব পেয়ে পিএসজির উগ্রপন্থী সমর্থকরা নিজেদের কর্তব্যকর্মে অবহেলা করেনি। তারা বরং ক্লাব কর্তাদের প্রত্যাশার চেয়েও রিয়ালের খেলোয়াড়দের বেশি জ্বালাতান করেছে।

রিয়ালের কোচ-খেলোয়াড়েরা প্যারিসের যে হোটেলে উঠেছিল, ম্যাচের আগের দিন রাতেই সেই হোটেলের সামনে সমবেতন হয় পিএসজির উগ্রপন্থী ওই সমর্থকরা। ফ্লেয়ার পুড়িয়ে ধোয়া তৈরির পাশাপাশি রিয়ালের খেলোয়াড়দের আরামের ঘুম হারাম করতে বাদ্য-বাজনা, উচ্চ স্বরে স্লোগান, চিৎকার-চেচামেচি সবকিছুই করেছে। ঘুম হারাম করার পাশাপাশি স্বাভাবিক প্রস্তুতি নিতেই বিঘ্ন ঘটিয়েছে।

শুধু তাই নয়। হোটেল থেকে স্টেডিয়ামে যাওয়ার পথেও রিয়ালের খেলোয়াড়দের বিরক্ত করেছে ওই সমর্থকরা। এরপর আসল খেলাটা তারা খেলেছে স্টেডিয়ামের ভেতরে। ম্যাচ শুরুর আগেই ফ্লেয়ার পুড়িয়ে পুরো স্টেডিয়ামকে আগুন আর ধোয়ার নগরী বানিয়ে ফেলেন তারা। গ্যালারিতে তারা আগুন জ্বালায় ম্যাচ চলাকালেও। যে কারণে দুইবার বন্ধ রাখতে হয়েছে মাঠের খেলা।

এতো এতো কাণ্ডের পরও পিএসজির আসল উদ্দেশ্য সফল হয়নি। রিয়ালকে হারাতে পারেননি তারা। উল্টো নিজেরাই হেরে গেছে ২-১ গোলে। দুই লেগ মিলিয়ে ৫-২ অগ্রগামিতায় রিয়াল মাদ্রিদ টানা অষ্টমবারের মতো উঠে গেছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে। আর বিলিয়ন ডলার খরচ করে দল গঠন করেও পিএসজিকে পুরতে হয়েছে স্বপ্নভঙ্গের বেদনায়।

সেই বেদনা-হতাশার সঙ্গে এবার যোগ হতে যাচ্ছে শাস্তিও। ম্যাচ শেষেই সমর্থকদের বিতর্কিত কর্মকাণ্ডের জন্য পিএসজির বিরুদ্ধে উয়েফার কাছে নালিশ করে রিয়াল মাদ্রিদ। রিয়ালের অভিযোগ আমলে নিয়ে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এরই মধ্যে তদন্তে নেমেও পড়েছে। গণমাধ্যমের খবর, প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের পরিকল্পিতভাবে নাজেহাল করার চেষ্টায় কড়া শাস্তিই নেমে আসবে ক্লাব পিএসজির ঘাড়ে। কারণ, পিএসজিই পরিকল্পনা করেই উগ্রপন্থী ওই সমর্থকদের লেলিয়ে দিয়েছিল রিয়ালের পেছনে।

শাস্তিটা বড় হবে, এটা নিশ্চিতই। সেই শাস্তিটা কি, সেটাই এখন দেখার।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh