• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অলৌকিক কিছুই রক্ষা করতে পারে আফগানদের

স্পোর্টস ডেস্ক

  ০৮ মার্চ ২০১৮, ২৩:৪৪

গত তিনটি বছর ক্রিকেটের নব্য শক্তি হিসেবে হাজির হয়েছিল আফগানিস্তান। জিম্বাবুয়েকে তো বলে কয়ে হারানো শুরু করেছিল দলটি। ২০১৯ বিশ্বকাপের দৌড়ে তাই জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে রাখা হচ্ছিল এশিয়ার দলটিকে। সবচেয়ে ফেভারিট হিসেবেই বাছাইপর্বের যাত্রা শুরু করে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সও করেছে তারা। কিন্তু মূলপর্বে এসে সেই তেজ ধরে রাখতে পারেনি।

অথচ আন্তর্জাতিক ক্রিকেটে গেল কয়েক বছরে সবচেয়ে উন্নতি করা দল আফগানরা। টেস্ট মর্যাদাও পেয়েছে। জিম্বাবুয়ের বাছাইপর্বের আসরে তারা শুরু করেছিল ফেভারিট হিসেবে। কিন্তু স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের কাছে হেরেছে বাজেভাবে। এবার ডাকওয়ার্থ-লুইস বৃষ্টি আইনে হার হংকংয়ের সাথে। যে হংকং ক্রিকেট শক্তি হিসেবে মোটেও প্রতিষ্ঠিত না। টানা তিন ম্যাচে হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার পথে আফগানিস্তান। এখন তৃতীয় দল হিসেবে বাছাইপর্বের পরের রাউন্ডে যাওয়াই কঠিন তাদের জন্য।

প্রথমে ম্যাচে স্কটল্যান্ডের কাছে হার দিয়ে চমকে দিয়েছিল আফগানরা। পরের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ২ রানের আক্ষেপ! কিন্তু আজ তো এর চেয়ে বড় দুঃখ পেতে হলো তাদের। অথচ ম্যাচের শুরুটা কত দুর্দান্তই না হয়েছিল!

বুলাওয়েতে আগে ব্যাট করে হংকং ৮ উইকেটে ২৪১ রান করেছিল। আফগানদের বিপক্ষে এতোটা রান করা তাদের জন্য বড় ব্যাপার। তবে আফগানিস্তান দুষতে পারে তাদের টিনএজার অধিনায়ক রশিদ খানকে। বিস্ময় লেগ স্পিনার ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পেয়ে বোলিংয়ে উইকেট শিকার করা অনেকটা ভুলে বসেছেন। এদিন ১০ ওভারে ৩৯ রান দিলেও একটিও উইকেট পাননি রশিদ।

টিনএজার মুজিবুর রহমান ও অভিজ্ঞ মোহাম্মদ নবী ৩টি করে উইকেট নিয়েছেন। অংশুমান রাঠের ৬৫ এর সাথে অধিনায়ক বাবর হায়াতের ৩১ এবং নিজাখাত খানের ২৮, ১০ নম্বর তানবির আফজালের ২২ যোগ হলো। তাতে লড়ার মতো স্কোর পায় হংকং।

নিষেধাজ্ঞার জন্য আহমেদ শাহজাদ দলে ছিলেন না। ৭৩ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে আফগানরা। শেষে ৪৬ ওভারে ৯ উইকেটে ১৯৫ রান তোলে। বৃষ্টি আসে। এরপরও খেলার সুযোগ থাকলে তাদের জেতার তেমন একটা সুযোগ ছিল বলা চলে না। কারণ, ৯ ও ১১ নম্বর ব্যাটসম্যান ছিলেন ক্রিজে। ৯ নম্বর দৌলত জাদরান ইনিংস সর্বোচ্চ ৪০ রানে অপরাজিত থাকেন। মোহাম্মদ নবী ৩৮ ও নজিবুল্লাহ জাদরান ৩২ রান করেন।

এই হারে বিশ্বকাপ স্বপ্নটা প্রায় শেষ হওয়ার পথে আফগানদের। অলৌকিক কিছু না ঘটলে ওখানে তাদের দেখা যাওয়ার সম্ভাবনা কম। নিজেদের শেষ ম্যাচে নেপালকে শুধু হারালেই চলবে না, আশা করতে হবে নেপালও হংকংকে হারিয়ে দেবে। তখনই কেবল রানরেটের হিসাব নিকাশে সুপার সিক্সে যাওয়ার সুযোগ থাকবে আফগানদের।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
X
Fresh