• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারত শিবিরে মুস্তাফিজের আঘাত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০১৮, ২১:৪৯

বাংলাদেশের মামুলি টার্গেটকে আরো মামুলি বানিয়ে দিয়েছিল ভারত। উইকেটের উভয় পাশ থেকে প্রতিটি বলকে বাউন্ডারি ছাড়া করছিলেন রোহিত ও ধাওয়ান। অবশেষে সাফল্য ধরা দিলো মুস্তাফিজের হাতে। দলীয় ২৮ রানে রোহিত শর্মাকে সরাসরি বোল্ড করে ভারত শিবিরে প্রথম ধাক্কা দেন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৪০ রান। উইকেটে আছেন ধাওয়ান ১৫ ও পান্ত ৭ রানে।

এর আগে টস জিতে বাংলাদেশকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।

ব্যাটিংয়ে নেমেই প্রথম ওভারের শেষ বলে উড়িয়ে মারতে গিয়ে টপ এজ সৌম্য সরকার। বল যায় থার্ড ম্যান অঞ্চলে। দৌড়েও বল তালুবন্দি করতে পারেননি ওয়াশিংটন সুন্দর। পয়েন্ট থেকে মনিশ পান্ডেও দৌড় দিয়েছিলেন। কিন্তু বল তারও নাগালের বাইরে ছিলো।

এরপর উনাদকাতের করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বল স্কয়ার লেগ দিয়ে ছক্কা হাঁকান সৌম্য সরকার। দুই বল পরই প্রতিশোধ নেন ভারতীয় পেসার। এবার একটু স্লো বলে সৌম্য আউট। একই শট খেলতে গিয়ে শর্ট ফাইন লেগে চাহালের হাতে ক্যাচ দেন ১৪ রানে। শুরুটা ভালো করলেও সেই ‘পুরোনো রোগে’ বাঁহাতি ওপেনার। তার আউটের সময় বাংলাদেশের রান ১ উইকেটে ২০।

এর দুই ওভার পর শার্দুল ঠাকুরের স্ট্যাম্পের ওপরের বল সরে এসে লেগ সাইডে খেলতে চেয়েছিলেন তামিম। বল আঘাত করে প্যাডে। আম্পায়ার রানমোরে মার্টিনেজ বোলারের আবেদনে আঙুল তুলে তামিমকে এলবিডব্লিউ দেন। রিভিউ নিয়ে বেঁচে যান দেশসেরা ওপেনার। বল উইকেটে আঘাত করলেও, বল আউট সাইড অফ দ্য স্ট্যাম্প পিচ করেছিল।

রিভিউ নিয়ে বাঁচলেও বেশিক্ষণ স্থায়ী হয়নি তামিমের ইনিংস। শার্দুল ঠাকুরকে পরপর দুই বলে দুটি বাউন্ডারি মারলেও তৃতীয় বলে আউট তামিম। পঞ্চম ওভারের শেষ বল পুল করতে গিয়ে শর্ট ফাইন লেগে ক্যাচ দেন ১৬ বলে ১৫ রান করা তামিম। তার আউটের সময় বাংলাদেশের রান ২ উইকেটে ৩৫।

পাওয়ার প্লে’র সুবিধা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ৬ ওভারে ৪৪ রান তুলতেই হারিয়েছে ২ উইকেট। তামিম ও সৌম্য বাজে শট খেলে ফিরে যান সাজঘরে।

এরপর পেসার বিজয় শংকর নিজের প্রথম ওভারেই দুটি সুযোগ তৈরি করেছিলেন, দুটিই হাতছাড়া হয়েছে ফিল্ডারদের ব্যর্থতায়। ৭ রানে থাকা লিটনের ক্যাচ মিড অফে ছাড়েন সুরেশ রায়না। ৮ রানে ফাইন লেগে তার ক্যাচ মিস করেন ওয়াশিংটন সুন্দর। তিনে ব্যাটিং করলেও শুরু থেকেই নড়বড়ে লিটন।

তামিম ফিরে যাওয়ার পর বেশ আত্মবিশ্বাসী ছিলেন মুশফিকুর রহিম। উইকেটের চারপাশে শট খেলে রান পাচ্ছিলেন। কিন্তু উইকেটে টিকে থাকতে পারলেন না। বিজয় শংকরের বলে এগিয়ে এসে মারতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দেন। আম্পায়ার আঙুল না তুললে রোহিত শর্মা রিভিউয়ের আবেদন করেন। তাতেই সাফল্য পায় ভারত। বিজয় শংকর পান প্রথম আন্তর্জাতিক উইকেট। ১৪ বলে ১৮ রান করেন মুশফিক। তার আউটের সময় বাংলাদেশের রান ৩ উইকেটে ৬৬।

মুশফিকের আউটে ব্যাটিংয়ে নামলেও মাহমুদুল্লাহ নিজেকে মেলে ধরতে ব্যর্থ। ৮ বলে ১ রান করে সাজঘরে ফেরেন বিজয় শংকরের দ্বিতীয় শিকারে পরিণত হয়ে। অফস্টাম্পের বাইরের বল তুলে মারতে গিয়ে কভারে ক্যাচ দেন অধিনায়ক। তার আউটের সময় বাংলাদেশের রান ৪ উইকেটে ৭২।

২২ গজের চাপ নিতে ব্যর্থ সাব্বির রহমান। বিজয় শংকরের বলে এলোমেলো শট খেলতে গিয়ে ক্যাচ দেন মিড উইকেটে। বোলার নিজেই দৌড়ে গেলেন বল ধরতে। ড্রাইভ দিয়ে বল তালুবন্দি করেছিলেন। কিন্তু ধরে রাখতে পারিনি। বল বেরিয়ে যায় দুই হাত থেকে। ৯ রানে সাব্বির জীবন পান।

বড় মঞ্চে বড় রান করার সুযোগ পেয়েছিলেন লিটন কুমার দাস। কিন্তু লিটন ব্যর্থ। ব্যর্থ হলেও দলের জন্য প্রয়োজনীয় রান করেছেন ডানহাতি ব্যাটসম্যান। ৩০ বলে ৩৪ রান আসে তার ব্যাট থেকে। তার আউটের সময় বাংলাদেশের রান ৫ উইকেটে ১০৭ । চাহালের বলে এগিয়ে এসে মারতে গিয়ে লং অফে ক্যাচ দেন লিটন। তার ইনিংসে ছিল ৩টি চারের মার।

উনাদকাতের বলে তুলে মারতে গিয়ে লং অনে ৩ রানে ক্যাচ দেন মেহেদী হাসান মিরাজ। তার ক্যাচ সহজেই তালুবন্দি করেন মনিশ পান্ডে। তার আউটের সময় বাংলাদেশের রান ৬ উইকেটে ১১৮।

লিটন কুমার দাস প্রয়োজনীয় রান করেছিলেন। সাব্বির রহমান শেষ দিকে রাখলেন অবদান। উন্দাকাতের তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে ২৬ বলে ৩০ রান করেন সাব্বির রহমান। তার ব্যাটে দেড়শর স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু তার আউটের সময় বাংলাদেশের রান ৭ উইকেটে ১৩৪। ইনিংস শেষ হওয়ার ৭ বল আগে আউট হন সাব্বির।

এরপর তাসকিনের ডাকে সাড়া দিয়ে দুই রান নিতে চেয়েছিলেন রুবেল হোসেনের। কিন্তু লং অন থেকে সুরেশ রায়নার থ্রো থেকে বাঁচতে পারেননি রুবেল। রান আউটে সাজঘরে ফিরেন শূন্য রানে।

২০১৫ বিশ্বকাপ থেকে ২০১৭ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্সে ক্রিকেট বিশ্বকে নিজেদের জানান দিয়েছিল বাংলাদেশ। কিন্তু দলটির বর্তমান বাজে পারফরম্যান্সে রীতিমত হতাশ টাইগার ভক্তরাও। বাংলাদেশের শেষ ১০টি টি-টোয়েন্টি ম্যাচে জয় আছে মাত্র একটিতে। তাই নিদাহাস ট্রফিতে ম্যাচ জিতে আবারও সমর্থকদের হাসি আর নিজেদের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার অপেক্ষায় থাকবে বাংলাদেশ দল।

প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরে বেশ কোণঠাসা অবস্থায় আছে ভারত। এ সিরিজে তারা বিশ্রামে রেখেছে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনির মতো বড় তারকাদের।

বাংলাদেশ স্কোয়াড
তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান, নাজমুল ইসলাম, রুবেল হোসাইন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান

ভারত স্কোয়াড
রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সুরেশ রায়না, মনিশ পান্ডে, রিশভ পান্ত, দিনেশ কার্তিক, ওয়াশিংটন সুন্দর, বিজয় শঙ্কর, জয়দেব উনাদকাট, ইয়োজভেন্দর চাহাল, শার্দুল ঠাকুর।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
X
Fresh