• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নিদাহাসে টস জিতে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক

  ০৬ মার্চ ২০১৮, ১৯:১৬

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তিতে আয়োজিত ক্রিকেট টুর্নামেন্ট নিদাহাস ট্রফির প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। খেলাটি দেখাবে চ্যানেল নাইন।

শ্রীলঙ্কা-ভারত ছাড়াও টুর্নামেন্টের আরেক দল বাংলাদেশ। ছোট ফরম্যাটের এই সিরিজে নিয়মিত অধিনায়কদের পাচ্ছেনা দল তিনটি। চলতি বছরের জানুয়ারিতে লঙ্কানদের বিপক্ষে ঢাকায় ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে চোট পান সাকিব আল হাসান। এতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে যান এই দুই ফরম্যাটে বাংলাদেশের দলপতি।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী কলম্বোতে হতে যাওয়া তিন জাতির টুর্নামেন্ট থেকেও নাম তুলে নিতে হয় বিশ্বসেরা এই অলরাউন্ডারকে। তার অবর্তমানে দলের হাল ধরেছেন টাইগার শিবিরের নির্ভরযোগ্য সদস্য মাহমুদুল্লাহ রিয়াদ।

এদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলিসহ মহেন্দ্র সিং ধোনি, ভুবনেশ্বর কুমার এবং জসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডেয়া ও কুলদীপ যাদবকে বিশ্রামে রাখা হয়েছে এই ট্রফিতে।

টিম ইন্ডিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা, শিখর ধাওয়ান, দিনেশ কার্তিক, সুরেশ রায়না, এবং যুজবেন্দ্র চাহাল ছাড়া স্কোয়াডে থাকা বাকিদের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা অনেক কম।

গেলো বছরের শেষ দিকে দলের দায়িত্ব নিয়েই নিজের পছন্দ মতো অধিনায়ক নিয়োগ দেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ফের লঙ্কানদের দলপতি হিসেবে নিয়োগ দেয়া হয় অ্যাঞ্জেলো ম্যাথুজকে।

--------------------------------------------------------
আরও পড়ুন: মাশরাফির ডাবল হ্যাটট্রিকে আবাহনীর জয়
--------------------------------------------------------

চলতি বছরের শুরুতে বাংলাদেশ সফরের শুরুতেই ছিটকে পড়ায় লঙ্কান শিবিরের হাল ধরেন দিনেশ চান্দিমাল। নতুন করে ফের ইনজুরি কবলে পড়ায় ম্যাথুজের বদলে নিদাহাসেও চান্দিমালের ওপরেই ফের ভরসা করা হয়েছে।

সিরিজে বাংলাদেশের প্রথম ম্যাচ ৮ মার্চ। এদিন ভারতের মুখোমুখি হবে টাইগাররা। ১০ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। ১৪ মার্চ টাইগাররা নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে। ১৬ মার্চ লিগ পর্বের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা।

টি-টোয়েন্টি ফরম্যাটে ভারত ও শ্রীলঙ্কা এখন পর্যন্ত ১৪ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে দশ ম্যাচে জয় পেয়েছে ভারত। চার ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা একাদশ
উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিস, দিনেশ চান্দিমাল (অধিনায়ক, উইকেটরক্ষক), কুসল পেরেরা, দাসুন শানাকা, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, জীবন মেন্ডিস, দুশমান্থ চামিরা, নুয়ান প্রদীপ।

ভারত একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, সুরেশ রায়না, মনিশ পান্ডে, রিশাব পান্ত, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, বিজয় শঙ্কর, শারদুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, জয়দেব উনাদকাত।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
X
Fresh