• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গার্দিওলার মাইলফলক ছোঁয়া ম্যাচে সিটির জয়

স্পোর্টস ডেস্ক

  ০২ মার্চ ২০১৮, ১১:৫৫

লিগ কাপের শিরোপা জয়ের পর এবার প্রিমিয়ার লিগেও আর্সেনালকে উড়িয়ে দিলো ম্যানচেস্টার সিটি। এ জয়ে শিরোপার আরও কাছে পৌছে গেছে ম্যানসিটি। প্রিমিয়ার লিগের শিরোপা বলতে গেলে ম্যানচেস্টার সিটি পকেটে নিয়ে ঘুরছে। দ্বিতীয় অবস্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইডেটের থেকেই ২৯ পয়েন্ট এগিয়ে ম্যান সিটি।

বৃহস্পতিবার রাতে আর্সেনালের মাঠ এমিরেটস স্টেডিয়ামে মাঠে নামে ম্যানচেস্টার সিটি। এই ম্যাচটি ছিল ম্যানসিটির কোচ হিসেবে পেপ গার্দিওলার শততম ম্যাচ। মাইলফলক ছোঁয়ার ম্যাচে গুরুকে হতাশ করেনি তার শিষ্যরা। আর্সেনালের ঘরের মাঠে তাদের হারিয়েছে ৩-০ গোলে। ২০১৭ সালের ৫ নভেম্বর প্রথম দেখায় ম্যানসিটি জয় পেয়েছিল ৩-১ গোলে।

এই ম্যাচে জয় পাওয়ায় গার্দিওলার ১০০ ম্যাচের ৬৯ শতাংশ ম্যাচে জয় পেলেন। ১০০টি ম্যাচের মধ্যে হারের স্বাদ পেয়েছেন ১৩টি ম্যাচে। তার মধ্যে প্রিমিয়ার লিগে হেরেছেন ৭টি ম্যাচে। প্রিমিয়ার লিগে ম্যানসিটিকে ৬৬ ম্যাচে তত্ত্বাবধান করে ১৫৩ পয়েন্ট সংগ্রহ করেছেন। যেখানে তার পয়েন্ট পার গেইম (পিপিজি) রেকর্ড ২.৩১। যা তার আমলে প্রিমিয়ার লিগের আর কোনো কোচের নেই।

বৃহস্পতিবার রাতে প্রথমার্ধেই তিনটি গোল করে ম্যানচেস্টার সিটি। আক্রমণ পাল্টা আক্রমণে শুরু থেকেই খেলা জমে ওঠে। ম্যাচের নবম মিনিটে গোলের সুযোগ পায় স্বাগতিকরা। তবে হেনরিক মিখিতারিয়ানের বাড়ানো বলে অ্যারন রামসির শট সিটির ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানির পায়ে লেগে সফকারি গোলরক্ষকের গায়ে লাগে।

পরের মিনিটেই পাল্টা আক্রমণে সুযোগ পেয়েছিল সিটি। তবে আগুয়েরোর জোড়াল শট পাশে জাল কাঁপায়। পাঁচ মিনিট পরই অর্থাৎ ১৫তম মিনিটে এগিয়ে যায় সফরকারীরা। বাঁ দিক থেকে লেরয় সানে আড়াআড়ি ক্রস থেকে পাওয়া বল জালে জড়ান পর্তুগাল তারকা সিলভা।

ম্যাচের ২০ মিনিটে আবারও রামসিকে গোলবঞ্চিত করেন এদেরসন। হেক্টর বেইয়েরিনের ক্রসে ওয়েলস তারকার নেয়া শট ফিরিয়ে দেন সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক।

ম্যাচের ২৮ মিনিটে সম্মিলিত প্রচেষ্টায় ব্যবধান দ্বিগুণ করে সিটি। মাঝ মাঠের বাঁ দিক থেকে ডেভিড সিলভা থেকে পাওয়া বল সানে বাড়িয়েছিলেন আগুয়েরোকে। আর্জেন্টাইন ফরোয়ার্ডের কাছ থেকে ফিরতি বল পেয়ে বাঁ পায়ের নিখুঁত শটে গোলরক্ষককে পরাস্ত করেন স্পেনের এই মিডফিল্ডার।

ম্যাচের ৩৩ মিনিটে সানে গোল করলে সিটির জয় অনেকটা নিশ্চিত হয়ে যায়। কাইল ওয়াকারের আড়াআড়ি ক্রস থেকে বল জালে পৌঁছে দেন জার্মান মিডফিল্ডার।

বিরতি থেকে ফিরেই ব্যবধান ফেরানোর সুযোগ পেয়েছিল আর্সেনাল। ম্যাচের ৫২ মিনিটে ডি-বক্সে মিখিতারিয়ানকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। কিন্তু আউবামেয়াংয়ের স্পট কিক বাঁ দিকে ঝাঁপিয়ে ফেরান এদেরসন। বাকি সময় আর কোন গোল না হলে জয়ে আনন্দে মাঠ ছাড়ে সিটি।

বাকি সময়ে অবশ্য আর্সেনাল কিংবা ম্যানসিটি কেউ-ই জালের নাগাল পায়নি। প্রিমিয়ার লিগে এর আগে ৩৩ মিনিটের মধ্যেই ৩ গোল হজম করেনি আর্সেনাল। এবার তাদের সেই লজ্জায় ডুবিয়েছে স্কাই ব্লুজরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে এ নিয়ে টানা তিন ম্যাচ সিটির কাছে হারল আর্সেনাল। গত রোববার ওয়েম্বলিতে ৩-০ গোলে আর্সেনালকে গুঁড়িয়ে দিয়ে ইংলিশ লিগ কাপের শিরোপা জিতেছিল সিটি। লিগের প্রথম পর্বেও গানারদেরকে নিজেদের মাঠে ৩-১ গোলে হারিয়েছিল তারা।

লিগে আর পাঁচটি জয় পেলেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে পেপ গার্দিওলার শিষ্যদের। এই জয়ের ফলে ২৮ ম্যাচের ২৪টিতে জিতে ৭৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচ থেকে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সংগ্রহ ৫৯ পয়েন্ট। ম্যানইউর থেকে ১৬ পয়েন্টে এগিয়ে রয়েছে পেপ গার্দিওলার দল। ২৮ ম্যাচ থেকে ৪৫ পয়েন্ট নিয়ে আর্সেনাল রয়েছে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে।

আরও পড়ুন:

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
আর্সেনালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গী বায়ার্ন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
X
Fresh