• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

স্পট ফিক্সিংয়ে নিষিদ্ধ হলেন আরেক পাকিস্তানি

স্পোর্টস ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ২১:১২

ফিক্সিং আর পাকিস্তান এরা যেনো একে অপরের জমজ ভাই! বর্তমান অবস্থা অন্তত তাই দাঁড়িয়েছে। পাকিস্তানি ক্রিকেটারদের স্পট ফিক্সিং কেলেঙ্কারির একের পর এক লজ্জাজনক কাহিনী উঠে আসছে তদন্তে।

এরই অংশ হিসেবে পাকিস্তানের একটি দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনাল দেশটির এক ক্রিকেটার শাহজাব হাসানকে এক বছরের জন্য নিষিদ্ধ ও ১ লাখ পাকিস্তানী রুপি জরিমানা করেছেন। গত আসরের পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে হাসানকে এ শাস্তি দেয়া হয়।

পাকিস্তান বোর্ডের অ্যান্টি-করাপশন ট্রাইবুনাল বুধবার এই শাস্তি ঘোষণা করেছে। গত বছর পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের খেলোয়াড় ছিলেন শাহজাইব। পাকিস্তান জাতীয় দলের হয়ে ১০টি টি-টোয়েন্টি এবং ৩টি ওয়ানডে খেলা ২৭ বছর বয়সী এ ক্রিকেটার তিনটি অভিযোগে অভিযুক্ত হয়েছেন। ২০১৭ সালের ১৭ মার্চ থেকে তার নিষেধাজ্ঞা হিসেব করা হচ্ছে।

এর আগে দূর্নীতি বিরোধী আচরণ বিধি ভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায় খালিদ লতিফ ও শারজিল খান পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে যথাসময়ে কর্তপক্ষের কাছে রিপোর্ট করতে ব্যর্থ হওয়ায় মোহাম্মদ ইরফান এক বছর ও মোহাম্মদ নওয়াজ দুই মাসের জন্য নিষিদ্ধ ছিলেন। এ ছাড়া নাসির জামশেদের বিপক্ষে একটি মামলা চলমান রয়েছে।

শাহজাইবের বিরুদ্ধে অ্যান্টি-করাপশন কোডের তিনটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়। খেলোয়াড়দের কেলেঙ্কারির দিকে টেনে নেয়া, বুকিদের যোগাযোগের তথ্য গোপন করা এবং তার সাথে যোগাযোগ করে যে তথ্য বুকিরা দিয়েছিল তা গোপন করা। তিনটি অপরাধেই দোষী প্রমাণিত হয়েছেন ক্রিকেটার।

আগামী ১৭ মার্চ শাহজাইবের নিষেধাজ্ঞা শেষ হবে। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত খেলায় ফিরতে পারবেন না। সেটা নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শুরু হবে।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
X
Fresh