• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মাত্র ৪ রান করতে পারলেই...

স্পোর্টস ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫০

ডোনাল্ড জর্জ ব্রাডম্যান, বিশ্ব তাকে ডন ব্রাডম্যান হিসেবে চেনেন। ক্রিকেটে এই অস্ট্রেলিয়ানের কীর্তি বলে শেষ করা যাবে না।

টেস্টের ইতিহাসে এক সিরিজে সর্বোচ্চ রান করেছেন তিনি। ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে দুটি ডাবল সেঞ্চুরি ও একটি করে সেঞ্চুরি ও ট্রিপল সেঞ্চুরির সাহায্যে ৯৭৪ রান করেন ডন। আন্তর্জাতিক ক্যারিয়ারের রেকর্ড-সর্বোচ্চ ১২টি ডাবল সেঞ্চুরির মালিকও তিনি। ব্রায়ান লারা ও বীরেন্দ্র শেবাগের সমান দুটি ট্রিপল সেঞ্চুরি করেছেন অজি ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে দ্রুততম সময়ে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই কিংবদন্তি ক্রিকেটার। ১০০ বা ততোধিক গড়ে সাতবার মৌসুম শেষ করেন সর্বকালের সেরা ক্রিকেটার। রেকর্ড-সর্বোচ্চ ছয়বার এক সেশনে সেঞ্চুরি করার কীর্তি গড়ার রেকর্ডও তার ঝুলিতে।

একমাত্র ক্রিকেটার হিসেবে টানা ছয়টি টেস্টে সেঞ্চুরি করার কীর্তি গড়েন ব্রাডম্যান। তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি একই প্রতিপক্ষের বিপক্ষে ৫ হাজার রান করার কীর্তি গড়েন। ইংল্যান্ডের বিপক্ষে ৫ হাজার ২৮ রান করেন এই ডান-হাতি ব্যাটসম্যান।

এক সিরিজেই তিনটি ডাবল সেঞ্চুরি করার কীর্তি শুধু ব্রাডম্যানেরই আছে। ১৯৩০ সালে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজে ২৫৪, ৩৩৩ ও ২৩২ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়া দলের সাবেক এই অধিনায়ক।

২০০০ সালে উইজডেন ক্রিকেট অ্যালমানাক এর মাধ্যমে বিংশ শতাব্দীর সেরা ক্রিকেটার নির্বাচিত হন এই কিংবদন্তি।

জীবিত থাকতে হতাশা যথেষ্ট ভুগিয়েছে ডন ব্রাডম্যানকে। জীবনের ইনিংস শেষে পরপারে পাড়ি জমিয়েছেন অনেকদিন হলো। তারপরও ক্রিকেটীয় অতিমানবীয় কীর্তির কারণে বারবারই আলোচনায় আসেন সর্বকালের সেরা টেস্ট ক্রিকেটার ব্রাডম্যান।

১৯৪৮ সালে ক্যারিয়ারের শেষ টেস্ট ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন এই ব্যাটসম্যান। ৯৯.৯৪ গড়ে টেস্ট ক্যারিয়ার শেষ করেছেন তিনি। নিজের শেষ ইনিংসে মাত্র ৪ রান করতে পারলেই তার গড়টা ১০০ ছুঁতে পারত।

১৯০৮ সালের ২৭ আগস্ট নিউ সাউথওয়েলেসের কুটুমুন্দ্রায় জন্ম নেন ডন। আন্তর্জাতিক ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন এই কিংবদন্তি ক্রিকেটার। দক্ষিণ অস্ট্রেলিয়ার কিংস্টন পার্কে আজকের দিনে (২৫ ফেব্রুয়ারি) ৯২ বছর বয়সে পৃথিবী ছেড়ে চলে যান স্যার ডন ব্রাডম্যান।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh