• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

‘টি-টোয়েন্টি ছাড়া বিশ্ব ক্রিকেট বাঁচবে না’

স্পোর্টস ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫০

টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা হারতে বসায় এর সংক্ষিপ্ত সংস্করণে ওয়ানডে ক্রিকেটের আবির্ভাব ঘটে। আস্তে আস্তে এর জনপ্রিয়তাকে আরো বাড়িয়ে দিতে টি-টোয়েন্টি ফরমেটের আবির্ভাব ঘটে এবং এর যথার্থতাও প্রমাণ করেছে। বর্তমান সময়ে এর জনপ্রিয়তা অনেক তুঙ্গে।

ক্রিকেটের এই সংক্ষিপ্ততম সংস্করণ বিশ্বব্যাপী আরও ছড়িয়ে দেয়ার পক্ষে অনেকেই। কেউ কেউ আবার টি-টোয়েন্টি বাতিল করে দেয়ার পক্ষে। এটা নাকি ‘পপকর্ন ক্রিকেট’! ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস তো কিছুদিন আগেই সুর চওড়া করে বলেছেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি বন্ধ করা উচিত। গলার সুর চওড়া করেছেন সৌরভ গাঙ্গুলীও। তার মত অবশ্য ভিন্ন। ভারতের সাবেক এ অধিনায়ক মনে করেন, টি-টোয়েন্টি ছাড়া ক্রিকেট টিকবে না।

--------------------------------------------------------
আরও পড়ুন: পিএসএলে আফ্রিদির দৃষ্টিনন্দন ক্যাচ
--------------------------------------------------------
সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেন, বাস্তবতা স্বীকার করতে হবে। টি-টোয়েন্টির আবেদন বিরাট। আমার মনে হয় সামনে এ ফরম্যাট আরো শক্তিশালী হবে। টি-টোয়েন্টি ছাড়া বিশ্ব ক্রিকেট বাঁচবে না।

ক্রিকেটে খেলোয়াড়দের ব্যস্ততা এখন অনেক বেড়েছে। তিন সংস্করণ মিলিয়ে একটার পর একটা ম্যাচ খেলতে হয় ক্রিকেটারদের। বিশ্লেষকদের মতে, এত চাপে ক্রিকেটারদের ক্যারিয়ার ছোট হয়ে পড়েছে এবং সংক্ষিপ্ত সংস্করণে খেলতে অনেকেই টেস্ট ছেড়ে দিচ্ছেন। ব্যাপারটা যে ক্রিকেটে নেতিবাচক প্রভাব রাখছে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। নয়াদিল্লিতে সংবাদকর্মীরা এসব প্রসঙ্গেই গাঙ্গুলীকে প্রশ্ন করেছিলেন, অতিরিক্ত ক্রিকেট খেলোয়াড়দের হিতে বিপরীত ঘটাচ্ছে কি না?

জবাবে ‘প্রিন্স অব ক্যালকাটা’র স্ট্যান্স কিন্তু টি-টোয়েন্টির পক্ষেই। ভারতের সাবেক এ ওপেনারের যুক্তি, টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য আবশ্যক। টি-টোয়েন্টি ছাড়া ক্রিকেট টিকবে না।

দক্ষিণ আফ্রিকায় ভারতের পারফরম্যান্স নিয়ে প্রশংসা করেছেন সৌরভ। তার বিশ্বাস শনিবারের কার্যত ফাইনালের রূপ নেয়া শেষ টি-টোয়েন্টি জিতে যাবে ভারত। বলেন, আমার আশা ভারত জিতবে।

ভারতের নতুন প্রজন্মকে নিয়ে উচ্ছ্বসিত কলকাতা মহারাজ। সৌরভ বলেন, আমাদের দলে মণীশ পাণ্ডে, হার্দিক পাণ্ডিয়া রয়েছে। ওদের সময় দিতে হবে পরবর্তী শেহবাগ, হরভজন হয়ে ওঠার জন্য। শেহবাগ, হরভজনরাও একদিনে তৈরি হয়নি। আমাদের নতুন প্রজন্মও সেখানে পৌঁছতে পারবে।

ধোনির পাশেও দাঁড়ালেন সৌরভ। দক্ষিণ আফ্রিকা সফরটা খুব ভাল যায়নি সাবেক ভারত অধিনায়কের। কিন্তু সৌরভের মতে, ধোনিকে বাদ দিয়ে এখনই ওয়ান ডে আর টি- টোয়েন্টি ভাবা সম্ভব নয়।

আইসিসির কাছে টি-টোয়েন্টি ‘সোনার ডিম পাড়া রাজহাঁস’। দর্শকদের কাছে এ সংস্করণের চাহিদাই সবচেয়ে বেশি। এতে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে নানা দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ। ক্রিকেটাররাও এসব লিগ খেলে প্রচুর টাকা কামাচ্ছেন। সব মিলিয়ে সৌরভ গাঙ্গুলী টি-টোয়েন্টি চালিয়ে যাওয়ার পক্ষেই।

আরও পড়ুন:

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
বিশ্বকাপের দেড় মাস আগে হতাশার গল্প শোনালেন শান্ত
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
X
Fresh