• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যে ছয় রেকর্ড মেসি-রোনালদোর জন্য অধরা!

স্পোর্টস ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০৪

বর্তমান ফুটবল বিশ্বে কে সেরা এ নিয়ে তর্ক শুরু করলে শুরুতেই নাম আসবে বার্সেলোনার আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। যদিও আগে সেরার তর্কে জড়িয়ে পড়তেন ম্যারাডোনা আর পেলে। তাদের কে সরিয়ে দিয়ে নিজেদের উদ্ভাসিত করে সেরার তালিকায় সবার উচ্চে এ দুইজন।

পুরনো সব রেকর্ড ভেঙে নতুন করে গড়াটাকে ছেলে-খেলা বানিয়ে ফেলেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। সময়ের সেরা দুই ফুটবলার প্রতিনিয়তই পুরোনো রেকর্ডকে দুমড়ে মুচড়ে দিয়ে গড়ছেন নতুন করে। মাঠের অবিশ্বাস্য অর্জন-কীর্তিতে দু’জনই জায়গা করে নিয়েছেন সর্বকালের সেরাদের ছোট্ট তালিকায়।

ক্যারিয়ারে ঠিক কতগুলো রেকর্ডের মালিক হয়েছেন এ দু’জন, তার আক্ষরিক হিসাব হয়তো তারা নিজেররাও রাখেন না। তবে মেসি-রোনালদো যত রেকর্ডই গড়ুন, বিশ্ব ফুটবল ইতিহাসে এমন ৬টি রেকর্ড আছে, তারা তার ধারের কাছেও যেতে পারেননি। ক্যারিয়ারে কখনো ভাঙতে পারবেন বলেও মনে হয় না!

রেকর্ড ভাঙ্গা গড়ার খেলায় মেতে উঠা মেসি-রোনালদোর কাছেও অস্পর্শনীয়! সেই অনন্য রেকর্ড ৬টি কি? পরিসংখ্যানের পাতা ঘেটে গেমসইয়েটু’র তুলে আনা সেই রেকর্ড ৬টি পাঠকদের জন্য সবিস্তার তুলে ধরা হলো।