• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রশিদের অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক

  ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৩৫

যৌথভাবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে নিয়েছেন আফগানিস্তানের রশিদ খান ও ভারতের জসপ্রিত বুমরাহ।

সবশেষ র‌্যাংকিং ঘোষণা করে ক্রিকেটের প্রধান সংস্থাটি। সেখানে রেটিং ৭৮৭ করে সমান হওয়ায় যৌথভাবেই র‌্যাংকিংয়ের শীর্ষে বসে আছেন লেগ-স্পিনার রশিদ ও ডান-হাতি পেসার বুমরাহ।

মাত্র ১৯ বছর ১৫৩ দিনে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলেন রশিদ। সবচেয়ে কম বয়সী হিসেবে কোন খেলোয়াড়ের শীর্ষে উঠার নজির এটি।

সোমবার শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১৬ উইকেট শিকার করেছেন রশিদ। দলের সিরিজ জয়ের পেছনে বড় অবদান রেখেছেন এই ডান-হাতি বোলার। তাই সিরিজ সেরার পুরস্কারও পেয়েছেন তরুণ তুর্কি।

সিরিজের ব্যাট হাতে দলের প্রয়োজনে রান করেছেন এই তারকা। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দশ নম্বরে ব্যাট হাতে নেমে ৩টি করে চার ও ছক্কায় ২৯ বলে ৪৩ রান করেন তিনি।

এমন বোলিং-ব্যাটিং’র উজ্জল পারফরমেন্সে আইসিসি অলরাউন্ডারদের তালিকায় চতুর্থস্থানে উঠে এসেছেন রশিদ।

অন্যদিকে সদ্যই শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচের সিরিজে ৩টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৫৫৮ রান করেন ভারতের কোহলি।

ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে কোনো দ্বিপক্ষীয় সিরিজে ৫০০ বা তার বেশি রানের বিশ্বরেকর্ড গড়েন কোহলি। তাই ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান আরও পাকাপোক্ত করে রেটিং ৯০০ পার করেন তিনি।

টেস্টের মত ওয়ানডেতেও ৯শ রেটিং সংগ্রহে আছে কোহলির। এখন পর্যন্ত এমন অর্জনের স্বাদ নিয়েছেন বিশ্বের পাঁচ ব্যাটসম্যানের। দক্ষিণ আফ্রিকার সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের পর কোহলিই দ্বিতীয় ব্যাটসম্যান টেস্ট-ওয়ানডেতে ৯০০ রেটিং অর্জন করেছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: প্রিয়ার পছন্দের পুরুষ কে জানেন?
--------------------------------------------------------

টেস্টে ৯১২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কোহলি। ওয়ানডেতে তার রেটিং ৯০৯। এই তালিকায় সবার উপরে আছেন ওয়েস্ট ইন্ডিজেরই আরেক কিংবদন্তি ভিভ রিচার্ডস। তার রেটিং ৯৩৫। বর্তমানে এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন কোহলি।

কোহলির পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতেরই শিখর ধাওয়ান। ৬ ম্যাচে ৩২৩ রান করেছেন তিনি। তাই ছয় ধাপ এগিয়ে র‌্যাংকিং-এর চতুর্থ স্থানে উঠে এসেছেন ধাওয়ান।

এছাড়াও বল হাতে দক্ষিণ আফ্রিকা সফরে সাফল্য পাওয়ায় র‌্যাংকিংয়ে বড়সড় উন্নতি হয়েছেন ভারতের চাহাল ও কুলদীপের। চাহাল ১৬ উইকেট নিয়ে ২১তম স্থান থেকে অষ্টমস্থানে উঠে এসেছেন। আর প্রোটিয়া সফরে সর্বোচ্চ উইকেট শিকারী কুলদীপ ৪৭তম স্থান থেকে ১৫তম স্থানে জায়গা করে নিয়েছেন। প্রোটিয়াদের বিপক্ষে ১৭ উইকেট শিকার করেন কুলদীপ।

আরও পড়ুন:

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওস্তাদ রশিদ খান আর নেই
X
Fresh