• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বউয়ের জন্যই পেরেছি: কোহলি

স্পোর্টস ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৭

টানা নয়টি টেস্ট সিরিজ জিতেই দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ভারত। শেষ পর্যন্ত দশম সিরিজ জেতা হয়নি। তবে ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের ঠিকই নাস্তানাবুদ করেছে ভারত। আফ্রিকা সফরে এই প্রথম কোনও ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড গড়লো ভারত। আর তাতে সামনে থেকে নেতৃত্ব দেন বিরাট কোহলি।

যেখানে টেস্ট সিরিজ হারের পর কোহলির মুন্ডুপাত করা হয়েছিল, সেখানে ওয়ানডেতে একেবারেই ভিন্ন এক ভারত উপহার দেন তিনি। প্রথম থেকেই অপ্রতিরোধ্য কোহলি। এই সিরিজের শুরু ও শেষটা তিনি করেছেন সেঞ্চুরি দিয়ে। মাঝে হাঁকিয়েছেন আরেকটি শতক।

সাবেক পাকিস্তানি ক্রিকেটার জহির আব্বাসেরই আছে শুধু এক দ্বিপক্ষীয় সিরিজে তিন সেঞ্চুরির রেকর্ড। তিন সেঞ্চুরি ও এক ফিফটিতে কোহলি ৬ ম্যাচে করেছেন ৫৫৮ রান। ব্যাটিং গড়টাও অবিশ্বাস্য, ১৮৬! প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিপক্ষীয় সিরিজে ৫০০ এর বেশি রান তো করেছেনই, ভেঙেছেন তার সতীর্থ রোহিত শর্মার ৪৯১ রানের রেকর্ড।
--------------------------------------------------------
আরও পড়ুন: ক্যাচ ধরে জিতলেন ৪০ লাখ!
--------------------------------------------------------

মোট ৩৫ সেঞ্চুরি নিয়ে টেন্ডুলকারের ঠিক পিছেই ২৯ বছর বয়সী বিরাট কোহলি। 'লিটল মাস্টার' ৪৯ সেঞ্চুরি করেছিলেন ৪৬৩ ম্যাচে। আর কোহলি ২০৮ ম্যাচ খেলেছেন। টেন্ডুলকারের সঙ্গে তার দূরত্ব ১৫টি সেঞ্চুরির। ৯৫৮৮ রান নিয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় ভারতীয়দের মধ্যে তিনি পঞ্চম। সব মিলিয়ে ১৫তম অবস্থানে থাকলেও বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে শুধু মহেন্দ্র সিং ধোনিই আছেন তার সামনে (৯৯৬৭ রান)।

এখন ব্যাট হাতে নামলেই কোনো না কোনো রেকর্ড ঠিকই ভেঙে ফেলেন এই ব্যাটসম্যান। ব্যাট হাতে যেমন ভয়ডরহীন কোহলি তেমনি প্রত্যয়ী নিজের ক্যারিয়ার নিয়েও, 'ক্যারিয়ারে আর সর্বোচ্চ আট বা নয় বছর খেলতে পারব তাই আমি প্রতিদিনই সর্বোচ্চটা পেতে চাই।'

দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্টস পার্কে এদিন ম্যাচ এবং সিরিজ সেরা হন বিরাট কোহলি। নিজের এই অর্জনের পেছনে কোহলি কৃতিত্ব দেন স্ত্রী ও দীর্ঘদিনের প্রেমিকা বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে।

শুক্রবার সুপার স্পোর্ট পার্কে পুরস্কার গ্রহণ করার সময় বিরাট কোহলি নিজের স্ত্রীর কথা উল্লেখ করেন। তিনি বলেন, আমার এই সফলতার পিছনে কয়েকজন মানুষ অবশ্যই রয়েছেন। বিশেষ করে আমার মূল অনুপ্রেরণা আমার স্ত্রী। আনুশকা পুরো সিরিজে আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে এবং এগিয়ে নিয়ে গেছে। ওর কাছে আমি অনেক কৃতজ্ঞ। আগে এই বিষয় নিয়ে অনেক কথা শুনতে হয়েছে আমার স্ত্রীকে। কিন্তু আনুশকাই পুরো দক্ষিণ আফ্রিকা সফরে আমার প্রেরণা।

আরও পড়ুন:

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh