• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এমন কাকতালীয় ম্যাচও হতে পারে!

স্পোর্টস ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪৯

প্রতিটি খেলাতে জয় পরাজয় থাকবেই। বৃষ্টির কল্যাণে অনেক সময় ক্রিকেট ম্যাচ পরিত্যক্তের ঘটনাও ঘটে। মাঠে দাঙ্গার কারণে ফুটবল ম্যাচও বাতিল হয়। একদল জিতবে আরেক দল হারবে, তেমনি কেউ হাসবে কেউ কাঁদবে। তাই বলে আগের ম্যাচের পরাজয়ের সঙ্গে পরের ম্যাচের পরাজয়, দলীয় রান একই হবে এটা কি কখনো সম্ভব!

হ্যাঁ, এমনই ঘটনা ঘটেছে জিম্বাবুয়ে-আফগানিস্তানের ম্যাচে। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তান যত রানে জিম্বাবুয়েকে হারিয়েছে ঠিক একই রানে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তান জিম্বাবুয়ের কাছে পরাজিত হয়েছে। এমনকি প্রথম ম্যাচে আফগানরা দলীয় স্কোর যত করেছিল ঠিক দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েও দলীয় স্কোর তত রানই সংগ্রহ করেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: সন্তানের নাম জানালেন মুশফিক
--------------------------------------------------------

এ যেন পুরোপুরি প্রথম ম্যাচেরই জেরক্স কপি! পার্থক্য শুধু প্রতিপক্ষ পরিবর্তন।

কেবল ম্যাচের ফলই নয়, প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিং করে স্কোরবোর্ডে ৩৩৩ রান তুলেছিল আফগানিস্তান। জবাবে জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ১৭৯ রানেই। দ্বিতীয় ম্যাচে উল্টো জিম্বাবুয়ে টসে জিতে ব্যাটিং করে স্কোরবোর্ডে ৩৩৩ রান তুলে আফগানদের গুটিয়ে দেয় ১৭৯ রানে। কাকতালীয় ব্যাপার হলেও পুরো বিষয়টা অবাকই করেছে সবাইকে।

প্রথম ম্যাচে রহমত শাহ ১১৪ রানের ইনিংস খেলেছিলেন। ৩৩৩ রান ছিল আফগানিস্তানের ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় বৃহত্তম সংগ্রহ। দ্বিতীয় ম্যাচে ব্রেন্ডন টেলর সেঞ্চুরি ৩৩৩ রানের সংগ্রহ দাঁড় করায় জিম্বাবুয়ে। গত সেপ্টেম্বরে দুই বছর পর জাতীয় দলে ফেরার পর এটিই ছিল টেলরের প্রথম শতক। ১৫৪ রানের হার আফগানদের সংক্ষিপ্ত ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় বড় ব্যবধানে হারের রেকর্ড।

মোট সংগ্রহ আর ফলের হিসাবে দারুণ মিল থাকলেও এই দুটি ম্যাচে বেশ কিছু অমিল কিন্তু আছে। প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ৩৪.৪ ওভারে গুটিয়ে গেলেও পরের ম্যাচে আফগানদের তারা গুটিয়ে দিয়েছে ৩০.১ ওভারেই।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh