• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শেষ বেলায় মিলিয়ে গেলো শুরুর আবেগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৩৪

দিমুথ করুণারত্নেকে দিয়ে শুরুটা করেছিলেন চার বছর পর দলে ফেরা আবদুর রাজ্জাক। আর ইমরুল কায়েসকে দিয়ে দিনটা শেষ করলেন দিলরুয়ান পেরেরা। মাঝের অংশে চোখ জুড়ানো কিছু সময়। টেস্ট ইতিহাসের ১৪০ বছরে এ নিয়ে দ্বিতীয়বার দুই প্রান্ত থেকে দুই স্পিনার দিয়ে ম্যাচ শুরু হয়েছে। আর টেস্টে প্রথমবারের মতো বাংলাদেশ প্রথম দিনের প্রথম সেশন শুরু করে দুই স্পিনার দিয়ে।

আবদুর রাজ্জাক ও তাইজুলের স্পিনে ঢাকা টেস্টে দারুণ দুটি সেশন কাটায় বাংলাদেশ। কিন্তু বোলারদের সেই শুরুর হাসি শেষ বেলায় এসে মিলিয়ে গেলো টপ অর্ডারের ব্যর্থতায়।

দুই স্পিনার ও মুস্তাফিজের দারুণ বোঝাপড়ায় শ্রীলঙ্কাকে কম রানে আটকানোর সুবিধা হারাতে বসেছে বাংলাদেশ। লিড নেয়া তো দূরের কথা এখন ফলোঅন এড়ানো নিয়েই শঙ্কা জেগেছে টাইগার শিবিরে।

--------------------------------------------------------
আরও পড়ুন: বাংলাদেশকে বিপদে ফেলে মুশফিকের বিদায়
--------------------------------------------------------

প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৫৬ রান। স্বাগতিকরা পিছিয়ে রয়েছে ১৬৬ রানে। লিটন দাস ২৪ ও নাইটওয়াচম্যান হিসেবে নামা মেহেদী হাসান মিরাজ ৫ রানে ব্যাট করছেন।

বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করেছিলেন তামিম ও ইমরুল। লাকমালের দ্বিতীয় বলে চার মেরে রানের খাতা খুলেন তিনি। কিন্তু তৃতীয় বলে ফিরে যান তামিম। ফিরতি বলে ক্যাচ দেন লাকমালকে। তামিমের উইকেট নিয়ে টেস্টে সপ্তম শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে একশ উইকেটের স্বাদ পান লাকমাল।

এরপর আগের টেস্টের দুই ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুলকে নিয়ে প্রাথমিক ধাক্কা সামলাতে চেষ্টা করেন ইমরুল। উল্টো নিজেই আত্মহুতি দেন মুমিনুল হক। দিলরুয়ান পেরেরার বলে ইমরুল মিড অফে পাঠালে রানের জন্য ছুটেন দুই ব্যাটসম্যান। নন স্ট্রাইকিংয়ে মুমিনুল ছিলেন মন্থর। সুযোগটা নেন ধনঞ্জয়া ডি সিলভা। তার থ্রো ধরে স্ট্যাম্প ভেঙে দেন নিরোশান ডিকভেলা। সে সময়ে মুমিনুলের ব্যাট ভেতরেই ছিল কিন্তু মাটিতে ছোঁয়াননি তিনি। তাই ক্রিকেটের বেসিক না মেনে রান আউট হন দৃষ্টিকটুভাবে।

অথচ চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে দুই সেঞ্চুরি তুলে শ্রীলঙ্কাকে চাপে রেখেছিলেন মুমিনুল। আজ নিজের উইকেট উপহার দিয়ে এলেন শ্রীলঙ্কাকে।

এরপর ইমরুলের সঙ্গে এসে উইকেটে জুটি বাঁধেন মুশফিকুর রহিম। নেমেই কপাল গুণে বেঁচে যান মুশফিক। দিলরুয়ান পেরেরার বরে ক্যাচ দিয়ে বেঁচে যান তিনি। অফ স্ট্যাম্পে বাইরে পড়ে ভেতরে ঢোকা বল মুশফিকের গ্লাভস ছুঁয়ে প্যাডে লেগে উচুতে ওঠে গেলে মাথার ওপরে ওঠা সহজ ক্যাচ নিতে গিয়ে গ্লাভসে জমাতে পারেননি ডিকভেলা। সে সময়ে রানের খাতা খুলতে পারেননি মুশফিক।

একবার জীবন পাওয়ার পরও দলকে চাপে ফেলে ফিরে যান মুশফিক। লাকমালের ওভারে ইনসুইং করা টানা দুটি বল ছেড়ে দেন। কিন্তু তৃতীয় বল ছেড়েই বিপদে ফেলেন দলকে। ঠিক চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে লিটন কুমার যেভাবে আউট হয়েছিলেন এ যেন তারই কার্বন কপি। একইভাবে আউট হলেন মুশফিকুর রহিম। পেসার সুরাঙ্গা লাকমালের বল ছেড়ে দিয়ে ২২ বলে ১ রান করে বোল্ড হয়ে ফেরেন মুশফিক।

শুরু এই ধাক্কা সামাল দিতে ইমরুলের সঙ্গে জুটি গড়েন লিটন। তিনিও মুশফিকের মত জীবন পেলেও কাজে লাগাতে সক্ষম হননি। দিলরুয়ানের নতুন স্পেলের প্রথম বলে বেরিয়ে এসে চড়াও হয়েছিলেন লিটন। কিন্তু বুলেট গতির শট সরাসরি চয়ে যায় বোলারের দিকে। কিন্তু শটে গতি থাকায় ফিরতি ক্যাচ মুঠোয় নিতে পারেননি। ৭ রানে জীবন পেয়ে দিন শেষে ২৪ রানে অপরাজিত আছেন লিটন।

প্রথম দিনের শেষ দিকে পেরেরার বল স্পিন করে ভেতরে ঢোকার সময় পা বাড়িয়ে দেন ইমরুল। কিন্তু বলে-ব্যাটে বলে করতে পারেননি। সরাসরি আঘাত হানে প্যাডে। বোলার সহ ফিল্ডারদের সম্বিলিত আবেদনে সাড়া দিলে রিভিউ নেন ইমরুল। কিন্তু টিভি আম্পায়ার ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকেই বহাল রাখেন। সেই সঙ্গে বাংলাদেশের চতুর্থ উইকেটের পতন ঘটে।

দিন শেষে নাইটওয়াচম্যান হিসেবে মেহেদী হাসান মিরাজ লিটন দাসের সঙ্গী হন। আর কোনো বিপদ না ঘটায় ৫৬ রানে ৪ উইকেট হারিয়ে দিন শেষ করে স্বাগতিকরা।

শ্রীলঙ্কার পক্ষে লাকমাল ২টি ও পেরেরা ১টি উইকেট লাভ করেন।

এর মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী টেস্ট ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল। কিন্তু আবদুর রাজ্জাক ও তাইজুল ইসলামের ঘূর্ণিতে উড়ে যায় হাতুরুর শিষ্যরা। লেজের বাকি অংশটুকু ছেঁটে দেন মুস্তাফিজ। শেষ পর্যন্ত সব উইকেট হারিয়ে ২২২ রান করতে সক্ষম হয় লঙ্কানরা।

শ্রীলঙ্কার পক্ষে জীবন মেন্ডিস ৬৮, রোশান সিলভা ৫৬, পেরেরার ৩১ রান উল্লেখযোগ্য।

বাংলাদেশের পক্ষে আবদুর রাজ্জাক ও তাইজুল ইসলাম ৪টি এবং মুস্তাফিজুর রহমান ২টি করে উইকেট লাভ করেন।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাংকের ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা, সুবিধা পেতে পারে বাংলাদেশও
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
X
Fresh