• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জহুর আহমেদের উইকেট নিয়ে আইসিসির ‘অসন্তুষ্টি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৪১

চট্টগ্রামে টেস্টে ৫টি সেঞ্চুরি ও ৬টি হাফসেঞ্চুরিতে দুই দল মিলে রান তুলেছে ১৫০০ এর উপরে। অথচ শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে ব্যাট করার প্রয়োজনই পড়েনি। সেঞ্চুরিগুলোর মধ্যে তিনটি ছিল আবার ডাবল সেঞ্চুরির কাছাকাছি। চতুর্থ দিন উত্তেজনার আভাস পাওয়া গেলেও ম্যাচটি শেষ হয়েছে ড্রতে।

ড্র হওয়ার পর শ্রীলঙ্কান ক্রিকেটার দিমুথ করুনারত্নে চিটাগংয়ের উইকেটকে নিম্ন মানের বলেছিলেন। যেটি আবার এক রকম অস্বীকার-ই করেছিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

তবে জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেট ঠিকই আইসিসির তিরস্কার পেল। ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে চিটাগংয়ের উইকেটের নামের পাশে।

পিচ নিয়ে মোট ছয় ধরনের রেটিং আছে। এই ছয়টি রেটিং হচ্ছে যথাক্রমে: ১. ভেরি গুড (খুব ভালো), ২. গুড (ভালো), ৩. অ্যাভারেজ (গড়পড়তা), ৪. বিলো অ্যাভারেজ (গড়পড়তার চেয়ে খারাপ), ৫. পুওর (খারাপ), ৬. আনফিট (খেলার অযোগ্য)।

ম্যাচ রেফারি ডেভিড বুনের দেয়া রিপোর্টের ভিত্তিতেই এই ডিমেরিট পয়েন্ট পেয়েছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট। ‘বিলো অ্যাভারেজ’ রেটিং পাওয়ায় বিসিবিকে পেনাল্টি কিংবা জরিমানার সম্মুখীন হতে হচ্ছে না। আইসিসির নিয়ম অনুযায়ি কোনো উইকেট বা মাঠে পাঁচ বছরের মধ্যে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে সেটি ১২ মাসের জন্য সব ধরনের ক্রিকেট থেকে বহিস্কার হবে।

ডেভিড বুন তার রিপোর্টে উল্লেখ করেছেন, ফাস্ট বোলারদের জন্য পিচে কোন মোভমেন্ট ছিল না, যেটি পুরো ম্যাচ জুড়ে ছিল। স্পিনারদের জন্য উইকেটে মাঝে মধ্যে নিচু টার্ন ছিল। কিন্তু ম্যাচর অগ্রগতির জন্য যা মোটেও যথেষ্ঠ ছিল না। ফলে পাঁচ দিন ব্যাটিং করা ব্যাটসম্যানদের জন্য কোনো কঠিন কিছু ছিল না।

এর আগে অস্ট্রেলিয়া সিরিজে বাজে আউট ফিল্ডের জন্য ২টি ডিমেরিট পয়েন্ট পেয়েছে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম।

ম্যাচটিতে টস জিতে আগে ব্যাট করে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫১৩ রান সংগ্রহ করে। বিপরীতে শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রান করে ইনিংস ঘোষণা করে। বাংলাদেশ ঠিক ২০০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে। পঞ্চম দিন ৫ উইকেটে ৩০৭ রান তোলার পর ড্র মেনে নেয় দুই দল।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
X
Fresh