• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ডোপ কেলেঙ্কারি থেকে মুক্ত রাশিয়ার অ্যাথলেটরা

স্পোর্টস ডেস্ক

  ০২ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:২২

নিষেধাজ্ঞার প্রায় তিন মাসের মাথায় ডোপ কেলেঙ্কারি থেকে মুক্ত হলো রাশিয়া। গত বছরের ৬ ডিসেম্বর রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নিষিদ্ধ ড্রাগ নেয়ার অভিযোগে ২৮ রুশ অ্যাথলেটদের আজীবন নিষেধাজ্ঞা আরোপ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

বৃহস্পতিবার কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস) ডোপ কেলেঙ্কারিতে অভিযুক্তদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পাশাপাশি আদালত তাদেরকে দক্ষিণ কোরিয়ার পিয়ংচেং এ অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমে অংশ নেয়ারও অনুমতি প্রদান করে।

রায়ে আদালত বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে অপর্যাপ্ত সাক্ষ্য এনেছে অভিযোগকারীরা।

আদালতের এই রায়ে খুশি হয়েছেন রাশিয়ার ক্রীড়ামন্ত্রী পাভেল কোলোভকব। রায় শোনার পর সাংবাদিকদের তিনি বলেন, আদালতের সিদ্ধান্তে প্রমাণিত হয় রাশিয়ার অ্যাথলেটরা নির্দোষ, তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সত্য ছিল না।

রাশিয়ার অলিম্পিক প্রধান আলেক্সজান্ডার ঝুকব বলেন, আদালতের এই সিদ্ধান্ত সঠিক ও ন্যায়সঙ্গত। রাশিয়ার এই ২৮ অ্যাথলেট আগামী ২০১৮ সালের অলিম্পিকে অংশ নিতে পারবে। শুরু থেকে আমাদের বিশ্বাস ছিল এই অ্যাথলেটরা কোনো মতেই ডোপ কেলেঙ্কারিতে জড়িত নয়। আজ আদালত তাদেরকে অভিযোগ থেকে মুক্তি দিয়েছে এবং প্রাপ্ত সব সম্মান ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে।

আদালতের রায়ে রাশিয়ার বোবসেল্ট টিম ও স্কেলেটন রেসাররা তাদের সম্মান ফিরে পেয়েছে।

ঝুকব নিজেই ববস্লেট টিমের সদস্য ছিলেন। তাই তার কাছে এই সংবাদ এত বেশি খুশির।

অন্যদিকে এ রায়ে হতাশা প্রকাশ করেছেন আইওসি প্রেসিডেন্ট। তিনি বলেন, এমন রায় নজিরবিহীন। আগামীতে এ নিয়ে আরো বিতর্ক হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে সোচিতে শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ডোপিংয়ের অভিযোগে অভিযুক্ত হন রাশিয়ান অ্যাথলেটরা। পরে তা নিয়ে গণমাধ্যমে একাধিক সংবাদ এসেছে। এই অভিযোগে ব্রাজিলে গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিতে পারেনি রুশ অ্যাথলেটিকস দল। গেলো বছর প্যারালিম্পিকেও নিষিদ্ধ থাকে তারা।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
X
Fresh