• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

অনন্য উচ্চতায় ওয়েঙ্গার

স্পোর্টস ডেস্ক

  ০১ জানুয়ারি ২০১৮, ১২:৫৩

বছরের শেষ ম্যাচে পয়েন্ট টেবিলের তলানির দল ওয়েস্ট ব্রমের সঙ্গে ড্র করেই নিজের রেকর্ডের দিনকে সেলিব্রেশন করতে হল আর্সেন ওয়েঙ্গারের। ইংলিশ প্রিমিয়ার লিগে কোচ হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে দায়িত্ব পালন করার রেকর্ড এখন আর্সেন ওয়েঙ্গারের।

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে ২৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রিমিয়ার লিগে ৮১০ ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন ফার্গুসন। শনিবার ওয়েস্ট ব্রমের বিপক্ষে ম্যাচে ডাগআউটে দাঁড়িয়ে ফার্গুসনকে ছাড়িয়ে গেলেন আর্সেনালের কোচ ওয়েঙ্গার (৮১১ ম্যাচ)। ওয়েঙ্গারের নতুন রেকর্ড গড়ার ম্যাচটা অবশ্য জয় দিয়ে রাঙিয়ে রাখতে পারেনি তার শিষ্যরা। ওয়েস্ট ব্রমের মাঠে ১-১ গোলে ড্র করেছে গানাররা।

যার রেকর্ড ভাঙলেন সেই ফার্গুসন অভিনন্দন জানিয়েছেন ওয়েঙ্গারকে, প্রিমিয়ার লিগে আমার রেকর্ড ভাঙার জন্য আর্সেনকে (ওয়েঙ্গার) অভিনন্দন জানাই আমি।

ওয়েঙ্গারের রেকর্ড কোনোদিন ভাঙবে না বলেও মনে করেন সাবেক ‘রেড ডেভিল’ বস, এটি অসাধারণ এক মাইলফলক। যার জন্য প্রয়োজন সর্বোচ্চ আত্মনিবেদন ও পেশাদারিত্ব। আমি তার রেকর্ড নিয়ে সন্দিহান, যাই হোক না কেন এটা কখনোই ভাঙবে না।

১৯৯৬ সালে আর্সেনালের দায়িত্ব নিয়েছিলেন ওয়েঙ্গার। এরপর ক্লাবটিতে অনেক পরিবর্তনই এসেছে। কিন্তু কোচ হিসেবে তার কোনো নড়চড় হয়নি। এই ২১ বছরে আর্সেনালকে প্রিমিয়ার লিগের অন্যতম ‘এলিট’ ক্লাব হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। জিতিয়েছেন তিনটি লিগ শিরোপা।

ওয়েস্ট ব্রমের মাঠ দ্য হথর্নে ম্যাচের শুরুতে চাপের মধ্যে ছিল আর্সেনাল। প্রথমে দুটো সুযোগ হাতছাড়া করেছে ব্রম। ম্যাচের ২৮ মিনিটে গোলে আর্সেনাল প্রথমবার শট নেয়। সুইডিশ মিডফিল্ডার গ্রানিত জাকা নেন শটটি। ব্রম গোলকিপার বেন ফস্টার দুই মিনিট পরেই নাইজেরিয়ান ফরোয়ার্ড অ্যালেক্স আইয়োবির একটি জোরালো শট ঠেকিয়ে দেন।

ফস্টার দ্বিতীয়ার্ধেও দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকেন ব্রমের গোলপোস্টের সামনে। দ্বিতীয়ার্ধের ৬০ থেকে ৬৩ মিনিটে আর্সেনালের দুই ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজ ও আলেকজান্দ্রা লাকাজেতের তিনটি শট আটকে দেন ফস্টার।

ম্যাচের ৮৩ মিনিটে গোলের দেখা পায় আর্সেনাল। সানচেজের নেয়া ফ্রি-কিক পোস্টের বাইরেই চলে যেত। তবে ব্রমের আইরিশ মিডফিল্ডার জেমস ম্যাকক্লিনের গায়ে লেগে বলটি জালে জড়িয়ে যায়।

ম্যাচের নাটকীয়তা তখনও বাকি। ৮৯ মিনিটে বিতর্কিত এক পেনাল্টি থেকে গোল করেন ইংলিশ ফরোয়ার্ড রদ্রিগেজ। ম্যাচের বাকি সময়ে কোনো দলই আর গোল করতে পারেনি। তাই ১-১ গোলেই ড্র হয় ম্যাচটি।

এই ড্রতে ২১ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে তালিকায় ৫ম স্থানে রয়েছে আর্সেনাল। ওয়েস্ট ব্রমও একদম তলানি থেকে একধাপ ওপরে উঠতে পেরেছে। ২১ ম্যাচে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট।

২১তম রাউন্ডের খেলায় স্টোক সিটিকে ৫-০ গোলে উড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেলসি (২১ ম্যাচে ৪৫)। ঘরের মাঠে সাউদাম্পটনের সঙ্গে গোলশূন্য ড্রয়ে তিনে অবনমন হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের (২১ ম্যাচে ৪৪)। লিচেস্টার সিটিকে ২-১ ব্যবধানে হারিয়ে চতুর্থ পজিশন ধরে রেখেছে লিভারপুল (২১ ম্যাচে ৪১)।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
আর্সেনালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গী বায়ার্ন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh