• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কুকের রান্নায় বৃষ্টির বাধা

স্পোর্টস ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১৫:৩১

আগের দিন পুরো বেলা কুকের রান্নায় সেদ্ধ হতে হয়েছিল ক্যাঙ্গারুদের। আজ দিনের প্রথম বলেই এন্ডারসন ফিরে গেলে সমাপ্তি ঘটে ইংলিশদের ইনিংসের। অপর প্রান্তে অপরাজিত থেকে যান সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। তবে ইংলিশ ওপেনার ঠিকই নাম লেখান ইতিহাসে। ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রানের রেকর্ড এটিই। তারপরও চতুর্থ দিনের হিরো বৃষ্টি। শেষ সেশনে বৃষ্টির কারণে একটি বলও খেলা হয়নি। যার কারণে আম্পায়াররা চতুর্থ দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন।

এর আগে ১৬৪ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন দুই অজি ওপেনার ওয়ার্নার ও বেনক্রফট। উদ্বোধনী জুটিতে এরা তুলেছিলেন ৫১ রান। ২৭ রান করে বেনক্রফট ক্রিস ওসকের বলে বোল্ড হলে ভাঙে এই জুটি। এরপর উসমান খাজাও বেশিদূর এগোতে পারেননি। চলতি অ্যাশেজে আরো একবার ব্যর্থ হয়ে ১১ রানে সাজঘরে ফিরেছেন এই ব্যাটসম্যান। তার উইকেটটি নিয়েছেন জেমস অ্যান্ডারসন।

অ্যাশেজ সিরিজে এই প্রথম জয়ের সুবাস পাচ্ছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া থেকে যোজন যোজন এগিয়ে থাকায় সিরিজের চতুর্থ টেস্টটি জয়ের আশায় ছিল তারা। তাদের সেই আশাকে হতাশায় রূপ দিয়েছে বৃষ্টি। সঙ্গে অজি দলের দুই ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার আর স্টিভেন স্মিথ তো আছেনই। চলমান টেস্টের চতুর্থ দিনের প্রায় পুরোটাই খেয়ে নিয়েছে বৃষ্টি। মাঝে যতটুকু খেলার সুযোগ পাওয়া গেছে, ততটুকু সময়ে ইংল্যান্ডকে নিয়ন্ত্রণ নিতে দেননি স্মিথ-ওয়ার্নার। তৃতীয় উইকেট জুটিতে তারা অবিচ্ছিন্ন আছেন ৩৮ রানে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নার অপরাজিত আছেন ৪০ রানে। তার সঙ্গে ব্যাট করছেন অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভেন স্মিথ। তিনি আছেন ২৫ রানে।

অন্যদিকে চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে রেকর্ড গড়েন সাবেক ইংলিশ অধিনায়ক। ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রানের রেকর্ড এতদিন ছিল গ্লেন টার্নারের। ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ২২৩ রানে অপরাজিত ছিলেন নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান। কিউই কিংবদন্তির ৪৫ বছরের অক্ষত রেকর্ডটা ভেঙে দিলেন কুক। ১৯৯৭ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে মাইকেল আথারটনের পর প্রথম ইংলিশ ওপেনার হিসেবে ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড টেস্ট ইনিংস’-এর কীর্তি গড়লেন কুক।

অ্যাশেজ টেস্টে সর্বশেষ এমন কীর্তি গড়েছিলেন জিওফ বয়কট। সেটি ১৯৭৯ সালে পার্থে। বয়কট ও কুক ছাড়া ইংল্যান্ডের হয়ে অ্যাশেজে এমন কীর্তি আছে আর মাত্র দুজনের- ববি আবেল ও লেন হাটন। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) এমন কীর্তি গড়া প্রথম ব্যাটসম্যান অবশ্য কুকই। সব মিলিয়ে টেস্ট ইতিহাসে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করার ৫২তম ঘটনা এটি। কুকের ২৪৪ রান মেলবোর্নে সফরকারী কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। ১৯৮৪ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডসের ২০৮ রান ছিল আগের রেকর্ড।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা বিসিবির
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
ঐতিহাসিক সিরিজে হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা
সম্মান রক্ষার ম্যাচে একশ’র আগেই অলআউট টাইগ্রেসরা
X
Fresh