• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দুই হ্যাটট্রিকে নেপালকে উড়িয়ে দিলো ভারত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ডিসেম্বর ২০১৭, ২০:৩২

সকালে ভুটানকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ফাইনাল নিশ্চিত করে রেখেছিলেন বাংলাদেশের মেয়েরা। অপেক্ষা ছিল ভারত-নেপাল ম্যাচের ফলাফলের জন্য। যদিও প্রথম দুই ম্যাচ জিতে সবার আগে ৬ পয়েন্ট পাওয়া বাংলাদেশের সামনে ফাইনাল ছিল অনেকটাই উম্মুক্ত দুয়ার। পরের ম্যাচে নেপাল জিতলে একটু সমীকরণ মেলানোর অপেক্ষায় থাকতো লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু নেপাল দ্বিতীয় ম্যাচে পাত্তাই পায়নি ভারতের কাছে।

মঙ্গলবার বিকেলে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ভারত তাদের দ্বিতীয় ম্যাচে নেপালকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে দ্বিতীয় জয় তুলে নেয়। এই জয়ের মধ্য দিয়ে তারা ফাইনালও নিশ্চিত করে।

প্রথম অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে শিরোপার লড়াইয়ে নামার আগে অবশ্য দুই দল আরেকবার মুখোমুখি হবে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় গ্রুপ পর্বের ম্যাচে লড়বে স্বাগতিক বাংলাদেশ ও ভারত। ফাইনাল আগামী রোববার, ২৪ ডিসেম্বর।

এদিন কমলাপুরে দিনের দ্বিতীয় ম্যাচটিতে নেপালের সুযোগ ছিল টুর্নামেন্ট জমিয়ে দেয়ার। ভারতকে তারা হারিয়ে দিতে পারলে ফাইনালে ওঠার পথে ত্রিমুখী লড়াই তৈরি হতো। কিন্তু সেটি হবে কি করে! তাদের বিশাল ব্যবধানের হারই বলে দিচ্ছে সেই স্বপ্ন বুঝি নেপাল দল নিজেরাও দেখেনি! এদিন ভারতের পক্ষে হ্যাটট্রিক করেছেন দুজন। সুনিতা মুন্দা ও প্রিয়াঙ্গা দেবী। ২টি গোল করেন লিন্ডা কম। এছাড়া ১টি করে গোল করেছেন পুষ্পরানী চানু ও সান্থিয়া।

গত বছরের শেষ ও এই বছরের শুরুর সময়ে হয়ে যাওয়া নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের কাছে হেরে রানার্স আপ হয়েছিল বাংলাদেশ। তবে বয়সভিত্তিক ফুটবল বলে চিত্রটা ভিন্ন। এ অঞ্চলে বাংলাদেশের বালিকা মেয়েদের সাফল্যটা যে ঈর্ষণীয়। বাংলাদেশ মিশন শুরু করেছে তাই সবার কাছ থেকে ফেভারিটের স্বীকৃতি নিয়ে। একবছর আগে তাজিকিস্তান থেকে বাংলাদেশ যে এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক ফুটবলের শিরোপা নিয়ে ফেরে সেখানে ভারতকেই ফাইনালসহ দুই ম্যাচে হারিয়েছিল যথাক্রমে ৩-১ ও ৪-০ গোলে। গোলাম রব্বানী ছোটনের দল যে এখন বালিকা সাফের প্রথম ট্রফিটা দেশেই রেখে দিতে ছক কষতে শুরু করবে এটা বলাই যায়।

‘যেকোনো পর্যায়ের ফুটবল হোক ভারতের বিরুদ্ধে আমাদের ম্যাচটি গুরুত্বপূর্ণ। আমাদের ফাইনাল নিশ্চিত হলেও ওই ম্যাচে সেরা একাদশ নামাবো। আমরা ম্যাচটি জিততে চাই। আনুষ্ঠানিক ম্যাচ হলেও প্রতিপক্ষ তো ভারত। আমরা জয়ের ধারায়ই থাকতে চাই-’ ফাইনাল নিশ্চিত হওয়ার পর বলেছেন বাংলাদেশ দলের কোচ।

নেপাল প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হেরেছিল ৬-০ গোলে। দুই ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হওয়া হিমালয়ের দেশটির টুর্নামেন্টের আনুষ্ঠানিকতা শেষ হবে বৃহস্পতিবার ভুটানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে।

সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল ও ভুটান অংশ নিয়েছে। দল কম হওয়ায় লিগ পদ্ধতিতে খেলা হচ্ছে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি দল ফাইনাল খেলবে। ইতোমধ্যে দুই ফাইনালিস্ট নিশ্চিত হয়েছে।

এএ/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh