• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিপিএলের ফাইনালে মুখোমুখি ঢাকা-কুমিল্লা!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ ডিসেম্বর ২০১৭, ২১:৪৯

বিপিএল পঞ্চম আসরের ট্রফি কার হাতে উঠছে তার জন্য অপেক্ষা করতে হবে আর দুটি ম্যাচ। তারপরেই জানা যাবে কারা হচ্ছে পঞ্চম আসরের চ্যাম্পিয়ন। কে হাসছে শেষ হাসি। তার আগেই বলা চলে এক প্রকার নিশ্চিত হয়ে গেছে কারা খেলছে ফাইনাল!

এক দলের স্লোগান, ‘জয়ের লড়াই’। অন্য দলের স্লোগান ‘জয় অথবা জয় (উইন অর উইন)’। অর্থাৎ জয় ভিন্ন কোনো পরিভাষা এখন আর রংপুর ও কুমিল্লার অভিধানে নেই। হারলেই তো বিদায়। জয়ের বিকল্প আর কারো সামনেই খোলা নেই! কোয়ালিফায়ার-২ এর এ ম্যাচে জিতলেই ফাইনাল। আক্ষরিক অর্থে এটাই আসল সেমিফাইনাল, আসল নকআউট।

ফাইনালে যাওয়া একমাত্র দল ঢাকা ডায়নামাইটস হলেও দ্বিতীয় দল হিসেবে কে যাচ্ছে সে জন্য অপেক্ষা করার কথা আগামীকালের (রোববার)ম্যাচের জন্য। যেখানে কুমিল্লা ভিক্টোরিয়ানসের মুখোমুখি হবে রংপুর রাইডার্স। এর আগে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে হারিয়ে সরাসরি ফাইনালে চলে গেছে সাকিব আল হাসানের দল ঢাকা ডায়নামাইটস।

রোববার সন্ধ্যা ৬টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও ম্যাচটি নিয়েই এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা। কারণ বৃষ্টি। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ সারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। গতকাল শুক্রবার দিবাগত রাত দেড়টার পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, আগামীকালও বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে। ঠিক সময়ে যদি বৃষ্টি থেমে যায় তবে তো ভালোই। যদি না থামে তাহলে কপাল পুড়বে রংপুরের। রাত নয়টার মধ্যে মাঠে বল না গড়ালে ম্যাচ পরিত্যাক্ত হয়ে যাবে।

বিপিএলের বাইলজ বলছে, কোয়ালিফায়ার রাউন্ডে কোনো রিজার্ভ ডে রাখা হয়নি। তাই বৃষ্টি বা অন্য কনো কারণে ম্যাচ পরিত্যাক্ত হলে প্রথম রাউন্ডের জয় পরাজয় ও মুখোমুখি লড়াইয়ের ফলের উপর ভিত্তি করে নির্ধারিত হবে বিজয়ী।

আর যদি বৃষ্টি থেমে কার্টেল ওভারে ম্যাচ গড়ায়, সে ক্ষেত্রে সর্বনিম্ন ৫ ওভার করে খেলা হবে। সেটিও না হলে কাট অফ টাইমের পরে সুপার ওভার (১ ওভার) অনুষ্ঠিত হবে। সুপার ওভার খেলা সম্ভব না হলে বাইলজ অনুসারে খেলা নিস্পত্তি হবে।

লিগ পর্বে ১২ ম্যাচের মধ্যে ৯টি জিতে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তামিম ইকবালের দল কুমিল্লা ভিক্টোরিয়ানস। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে ৬টি জয় পেয়েছে মাশরাফি বিন মুর্তজার দল রংপুর রাইডার্স। যদি দুই দলের মধ্যকার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি পরিত্যক্ত হয়, তবে 'মোস্ট উইন' (বেশি সংখ্যক ম্যাচ জয়) এর ভিত্তিতে কুমিল্লা ভিক্টোরিয়ানস চলে যাবে ফাইনালে।

তাই গেইলের তাণ্ডব দেখতে হলে কালকের দিনে যেন বৃষ্টি না হয় সে প্রার্থনাই করতে পারে রংপুরের দর্শকরা।

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh