• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইনিংস ব্যবধানে কিউইদের কাছে ক্যারিবীয়দের হার

স্পোর্টস ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৭, ১০:৫৭

আশির দশকে ক্রিকেট বলতেই ক্যারিবীয়দের সাফল্য গাঁথার কথা। কিন্তু এরপর থেকেই ক্যারিবীয়দের সেই ইতিহাসে ভাটা পড়া শুরু। আর বিংশ শতাব্দীতে এসে একেবারে তলানীতে তাদের সাফল্য। এ থেকে বের হওয়ার শত চেষ্টা করেও লাভ হচ্ছে না। কেন যেন বের হতে পারছে না তারা। তারা যে পুরনো ঐতিহ্যে ফিরতে পারছে না তার প্রমাণ আবারো দিল তারা। ওয়েলিংটনে ইনিংস ব্যবধানে পরাজয়ের ফিরে এল ক্যারিবীয়দের দুর্দশার চিত্র।

প্রথম ইনিংসে কিউইদের বোলিং তোপে ধসে পড়ার পর দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু না শেষ পর্যন্ত আর রক্ষা হয়নি। আরেকটি ইনিংস ধসেই ভাঙলো ক্যারিবীয়দের ওয়েলিংটন টেস্টে ভালো কিছু করার স্বপ্ন। ৮৮ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের লজ্জাই পেলো জেসন হোল্ডারের দল। তাদের এক ইনিংস এবং ৬৭ রানে হারিয়ে সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে মাত্র ১৩৪ রানে গুটিয়ে যাওয়ার পরই ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে ম্যাচটা ছুটে যায়। তার ওপর জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ৫২০ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। তবু ম্যাচে নিজেদের ধরে রেখেছিল ক্যারিবীয়রা। বিশেষ করে তৃতীয় দিনে তাদের ব্যাটসম্যানরা দারুণ প্রতিরোধ গড়েন।

তৃতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ২ উইকেটে ২১৪ রান। সেখান থেকে ভালো কিছুর আশাই করছিলেন ক্যারিবীয় সমর্থকরা। সেই ভালো কিছু হতে দিলেন না কিউই পেসাররা। তাদের আগুনে বোলিংয়ের সামনে সফরকারী দলের পরের ব্যাটসম্যানরা বলার মত কিছুই করতে পারেননি।

আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ ব্রেথওয়েট সেঞ্চুরির একদম দোঁড়গোড়ায় এসে সাজঘরে ফিরেছেন। ৮ বাউন্ডারি আর ১ ছক্কায় গড়া তার ৯১ রানের ইনিংসটি থামিয়েছেন মিচেল স্যান্টনার। আরেক অপরাজিত ব্যাটসম্যান শাই হোপও আশা দেখাতে পারেননি। ২১ রান নিয়ে ব্যাট করতে নেমে তিনি গেছেন ৩৭ পর্যন্ত। পরের ব্যাটসম্যানদের কেউই আর বিশের কোটা পেরোতে পারেননি।

নিউজিল্যান্ডের পক্ষে ম্যাট হেনরি ৩টি উইকেট নেন। আর ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম ও নিল ওয়েগনার নেন ২টি করে উইকেট।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
নিউজিল্যান্ড সিরিজে অনিশ্চিত বাবর আজম
X
Fresh