• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কোয়ার্টারে আরচারের মাশরাফি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ নভেম্বর ২০১৭, ২৩:১৪

শিরোনাম দেখে পাঠকরা নিশ্চয়ই চিন্তায় পড়ে গিয়েছেন এটা আবার কোন মাশরাফি। আমরা মাশরাফি বলতে বুঝি বিশ্ব ক্রিকেটে ২২ গজে ইনজুরির সঙ্গে লড়াই করা দাপিয়ে বেড়ানো এক ক্রিকেটারকে। যার অবসরে রীতিমত হৈচৈ পড়ে যায় বাংলাদেশের ক্রিকেটে। মাশরাফি ভক্তরা আন্দোলনে নামে। শেষ পর্যন্ত তা থামাতে গলদঘর্ম হতে হয়। মাশরাফির আরেক নাম নড়াইল এক্সপ্রেস। উভয়ের বাড়িই নড়াইলে।

উভয়ের বাড়ি নড়াইলে হলেও ক্রিকেটার মাশরাফির সঙ্গে দেখা হয়না বহুদিন। সবশেষ ক্রিকেটের মাশরাফির সঙ্গে দেখা হয়েছিল সেই ছোটবেলায়। ছুটিতে এসে যখন বাড়িতে ফুটবল খেলে তখন মাশরাফির সঙ্গে দেখা হয়। তবে আমাদের দলের সবাই কিন্তু আমাকে মাশরাফি বলেই ডাকে। তাদের কাছে আমি ‘আরচারির মাশরাফি’। এভাবেই নিজের সম্পর্কে বলছিলেন এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপের কম্পাউন্ড পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে ওঠা আবুল কাশেম মামুন।

পড়াশোনার জন্য বেশ কিছু দিন দূরে ছিলেন আর্চারি থেকে। ডিগ্রি পরীক্ষার কারণে ২০তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে অংশ নেবেন কিনা এ ব্যাপারে দ্বিধায় ছিলেন। পরীক্ষা পেছানোয় সুযোগটা পেয়ে যান তিনি। তারপরই বাজিমাত! প্রতিযোগিতার ব্যক্তিগত কম্পাউন্ডে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন নড়াইলের এই আর্চার।

এশিয়ান আরচারিতে সব ভরসার কেন্দ্রে ছিলেন রোমান সানা। কিন্তু মঙ্গলবার রোমান রিকার্ভ এককের শেষ ষোল থেকে বিদায় নেন। বাংলাদেশের পতাকাটা ধরে রেখেছেন মামুন কোয়ার্টার ফাইনালে ওঠেন।

নড়াইলের ছেলে মাশরাফি, মামুনও তাই। দুই জনের বাড়ির মাঝে দূরত্ব মাত্র দেড় কিলোমিটার। মাশরাফি ক্রিকেটের অধিনায়ক, মামুন আরচারি দলের। কম্পাউন্ডে মামুন সেরা আরচারও। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তীব্র লড়াই শেষে কাজাখস্তানের আকবরআলি কারাবায়েভকে ১৪৬-১৪৫ পয়েন্টে হারিয়েছেন তিনি। বুধবার কোয়ার্টার ফাইনালে তার প্রতিপক্ষ প্রতিযোগিতার দ্বিতীয় বাছাই ভারতের অভিষেক ভার্মা। তবে মামুন আত্মবিশ্বাসী ‘আমি পারবো।’

মামুন ছাড়া বাংলাদেশের আর কেউ সাফল্য পাননি। মেয়েদের ব্যক্তিগত কম্পাউন্ডের তৃতীয় রাউন্ডে সুস্মিতা বণিক দক্ষিণ কোরিয়ার সং ইয়ুনের কাছে হেরে গেছেন ১৪৯-১৪৭ পয়েন্টে। এই ইভেন্টের তৃতীয় রাউন্ডে উঠতে পারেননি রোকসানা আক্তার ও বন্যা আক্তার।

ছেলেদের ব্যক্তিগত রিকার্ভে রোমান সানা আর তামিমুল ইসলামও ব্যর্থ। শেষ আটে ওঠার লড়াইয়ে রোমান হার মেনেছেন চাইনিজ তাইপের লি ইয়নের কাছে। আর তামিমকে হারিয়েছেন দক্ষিণ কোরিয়ার লি উ সওক।

মঙ্গলবার প্রতিযোগিতার দুটি স্বর্ণপদকই জিতে নিয়েছে শক্তিশালী দক্ষিণ কোরিয়া। কম্পাউন্ডের মিশ্র দলগত ইভেন্টে তাদের কাছে হার মেনেছে ভারত। আর রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে দক্ষিণ কোরিয়া হারিয়েছে জাপানকে।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে রুপা জিতলেন জহির
সাফল্য ধরে রাখতে ইরানের উদ্দেশ্যে রওনা দিয়েছে ইমরানুর-রাকিবরা
X
Fresh