• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অধিনায়ক কোহলির ঝুলিতে আরেক রেকর্ড

স্পোর্টস ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৭, ১৪:২৬

কিছুদিন আগেই পাকিস্তানের স্পিডস্টার শোয়েব আকতার কোহলি সম্পর্কে বলতে গিয়ে বলেছিলেন, একদিন শচিনের একশো সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিবেন কোহলি। শোয়েবের কথার গুরুত্ব বুঝাতেই মনে হয় মরিয়া হয়েছিলেন কোহলি। কলকাতার পর নাগপুরে দ্বিতীয় টেস্টেও তিন অঙ্কের দেখা পেলেন ভারতের অধিনায়ক।

আর এই সেঞ্চুরি করেই আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েছেন কোহলি। এ বছর তিন সংস্করণ মিলিয়ে এটি তার দশম সেঞ্চুরি (টেস্টে ৪টি, ওয়ানডেতে ৬টি)। তাই এক বছরে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড এখন ভারত অধিনায়কের।

রোববার নাগপুর টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি তুলে নেন কোহলি। এটি তার ১৯তম টেস্ট সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে ৫১তম সেঞ্চুরি।

আগের টেস্টে কলকাতায় সেঞ্চুরি করে কোহলি ছুঁয়েছিলেন রিকি পন্টিং ও গ্রায়েম স্মিথের রেকর্ড। ২০০৫ ও ২০০৬ সালে ৯টি করে আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন পন্টিং। ২০০৫ সালে সমান সেঞ্চুরি করেছিলেন স্মিথও।

ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন কোহলি। অধিনায়ক হিসেবে এটি ১২তম টেস্ট সেঞ্চুরি। ভারতকে নেতৃত্ব দিয়ে ১১ সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কার।

ব্যাটসম্যান কোহলির এটি ১৯তম টেস্ট সেঞ্চুরি। ভারতের হয়ে ১৯ সেঞ্চুরিতে তিনি দ্বিতীয় দ্রুততম। ৮৫ ইনিংসে ১৯টি করেছিলেন গাভাস্কার। ১০৪ ইনিংসে করলেন কোহলি, টেন্ডুলকারের লেগেছিল ১০৫ ইনিংস।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh