• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

উত্তেজনা ছড়িয়ে কোহলির রেকর্ডের টেস্ট ড্র

স্পোর্টস ডেস্ক

  ২০ নভেম্বর ২০১৭, ২১:১৫

প্রথম ৪ দিন না থাকলেও কলকাতা টেস্টের শেষদিন ছিল উত্তেজনায় ঠাসা। বিশেষভাবে শেষদিনের শেষ সেশনে। ভারতের ছুড়ে দেয়া ২৩১ রানের টার্গেটে খেলতে নেমে ৭৫ রানে ৭ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথে ঢলে পড়ে শ্রীলঙ্কা।তবে শেষ পর্যন্ত আলো স্বল্পতায় দিনের খেলা প্রায় ১৩ ওভার বাকি থাকতেই ম্যাচটি ড্র ঘোষণা করেন অনফিল্ড আম্পায়াররা।

প্রথম ইনিংসে ১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। চতুর্থ দিন শেষে ১ উইকেটে ১৭১ রান করে স্বাগতিকরা। ওপেনার শিখর ধাওয়ান ৯৪ রানে ফিরলেও লোকেশ রাহুল ৭৩ ও চেতেশ্বর পূজারা ২ রানে অপরাজিত থাকেন। পঞ্চম দিনে ব্যাট করতে নেমে নিজেদের ইনিংস খুব বড় করতে পারেননি তারা। রাহুল ৭৯ ও পূজারা ২২ রানে ফেরেন।

এরপর ভারতের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি। এক প্রান্ত আগলে ওয়ানডে স্টাইলে ব্যাট করেন তিনি। তবে তাকে যোগ্য সমর্থন দিতে পারেননি কেউ। দু’অংকে পা না দিয়েই প্যাভিলিয়নে ফেরেন পাঁচ ব্যাটসম্যান। সবশেষে নেমে মোহাম্মদ সামি ১২ রানে অপরাজিত থাকেন।

শেষ পর্যন্ত ভারতকে লড়াকু সংগ্রহ এনে দেন কোহলি। তার ১১৯ বলে ১২ চার ও ২ ছক্কায় হার না মানা ১০৪ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে ৮ উইকেটে ৩৫২ রান তোলে টিম ইন্ডিয়া।

এ সেঞ্চুরি দিয়ে অনন্য কীর্তি গড়েছেন কোহলি। এটি টেস্টে তার ১৮তম সেঞ্চুরি। ওয়ানডেতে আছে ৩২টি। সব মিলিয়ে হলো ৫০টি। অর্থাৎ তিনি সেঞ্চুরির হাফসেঞ্চুরি করে ফেলেছেন। ৩৪৮ ইনিংস খেলে এ কীর্তি গড়েছেন ভারতীয় অধিনায়ক। সমান সংখ্যক ইনিংস খেলে একই কীর্তি রয়েছে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলার।

সফরকারীদের হয়ে লাকমল ও শানাকা ৩টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ২ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। স্কোর বোর্ডে ২২ রান তুলতেই ৪ উইকেট হারায় লঙ্কানরা। এতে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে থাকে ভারত। এমন পরিস্থিতিতে লড়াইয়ের ইঙ্গিত দেন অ্যাঞ্জেলো ম্যাথুজ, অধিনায়ক দিনেশ চান্দিমাল ও উইকেটরক্ষক নিরোশান ডিকভেলা। তবে তিনজনই বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। ৭৫ রানে ৭ উইকেট হারানোর কিছুক্ষণ পরই আলো স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। পরে খেলা আর শুরু না হওয়ায় ম্যাচটি ড্র ঘোষণা করেন অনফিল্ড আম্পায়াররা।

ভারতের হয়ে ভুবেনশ্বর কুমার ৪টি, সামি ২টি ও উমেশ যাদব ১টি উইকেট নেন।

৩ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে নাগপুরে আগামী ২৪ নভেম্বর।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলকাতাকে হারাতে জার্সি বদল কোহলিদের
বিশ্বকাপে ওপেনিংয়ে রোহিতের সঙ্গী কোহলি!
অনিশ্চয়তায় কোহলিদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ!
বাটলারে ম্লান কোহলির সেঞ্চুরি, রাজস্থানের চারে চার
X
Fresh