• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ডেনমার্কের ‘মেসি’ এরিকসেন

স্পোর্টস ডেস্ক

  ১৫ নভেম্বর ২০১৭, ১৫:২৬

একেবারে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল আর্জেন্টিনার। একটু পা হড়কালেই সব শেষ। এমন পরিস্থিতিতে পাহাড় সমান বোঝা কাঁধে নিয়ে দলকে একা টেনে তোলেন লিওনেল মেসি। বাছাইপর্বে বাঁচামরার ম্যাচে ইকুয়েডরের মাঠে স্বাগতিকদের বিপক্ষে জাদুকরী হ্যাটট্রিক করে আলবিসেলেস্তেদের হাতে রাশিয়া বিশ্বকাপের টিকিট তুলে দেন তিনি।

জাতীয় দলের হয়ে কিছু করতে পারেন না মেসি! ওই ম্যাচের পর কিছুটা হলেও সেই অপবাদ ঘুচেছে ফুটবল জাদুকরের। চারদিকের প্রশংসায়ও ভেসেছেন তিনি।

একই কীর্তি গড়ে ডেনমার্ককে ২০১৮ বিশ্বকাপের টিকিট পাইয়ে দিলেন ক্রিশ্চিয়ান এরিকসেন। অন্তর্দৃষ্টি দিয়ে দেখলে এ প্লে-মেকারের কীর্তি মেসির চেয়েও বড়। কারণ, ইকুয়েডরের সঙ্গে ড্র করলেই আগামী বিশ্বকাপে খেলার সুযোগ পেত আর্জেন্টিনা। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে জিততেই হতো ডেনিসদের। শেষ পর্যন্ত অসাধারণ হ্যাটট্রিক করে আইরিশদের স্বপ্ন গুঁড়িয়ে দলকে বিশ্বকাপে উত্তীর্ণ করেন এরিকসেন।

অবশ্য তারকাখ্যাতি না থাকায় বাহ্বা পাচ্ছেন না ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহামের হয়ে খেলা এ প্লে-মেকার। তবে দলকে বিশ্ব মঞ্চে তুলতে পেরে আনন্দে আটখানা এরিকসেন। হ্যাটট্রিক ‘হিরো’ এতটাই উচ্ছ্বসিত যে, স্বপ্ন পূরণের পর ভাষায় হারিয়ে ফেলেন তিনি। আধো আধো, ভাঙা ভাঙা বাক্যে উচ্ছ্বাস প্রকাশ করেন। জানিয়ে দেন, ‘এ হ্যাটট্রিকই তার ফুটবল ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন। এ হ্যাটট্রিকের সুখস্মৃতি স্মৃতির আয়নায় উঁকি মারবে আজীবন। এটা সত্যিই অবিশ্বাস্য। অতিশয় আনন্দিত।’

চারদিক থেকে না পেলেও এরিকসেনকে প্রশংসায় ভাসিয়েছেন ডেনমার্ক কোচ অ্যাজ হ্যারেড, ‘ও প্রতিভাবান খেলোয়াড়। সবসময় সে দলের জন্য কঠোর পরিশ্রম করে। মাঠে সতীর্থদের অনুপ্রেরণা যোগায়। আমার মতে, সেই ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে।’

ডেনমার্ক সবশেষ বিশ্বকাপ খেলে ২০১০ সালে। ২০১৪ বিশ্বকাপে বাছাইপর্বে গণ্ডি পার হতে পারেনি। এবারো তাদের পথটা মসৃন ছিল না। ৩২ দলের ১টি হতে এ ম্যাচ জিততেই হতো। এমন ম্যাচে এরিকসেনের হ্যাটট্রিকে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রকে ৫-১ গোলে উড়িয়ে দেয় ডেনিসরা। ইউরোপিয়ান অঞ্চলের প্লে অফের প্রথম লেগে আইরিশদের সঙ্গে গোলশূন্য ড্র করে তারা। এতে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে জিতে বিশ্বকাপের টিকিট পেয়েছে ডেনমার্ক।

এ নিয়ে পঞ্চমবার বিশ্বকাপে খেলতে যাচ্ছে ডেনিসরা। ১৯৮৬, ১৯৯৮, ২০০২ ও ২০১০ সালে বিশ্ব মঞ্চে খেলে তারা। সেরা সাফল্য ’৯৮ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh