• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এ বছর বিরাটের গড়া ‘বিরাট’ ৭ রেকর্ড

স্পোর্টস ডেস্ক

  ০৭ নভেম্বর ২০১৭, ১৫:৪৫

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বিরাট কোহলির। এরপর প্রতিনিয়ত নিজেকে ভেঙে-গড়ে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন তিনি। প্রতিবছরই গড়ছেন রেকর্ড। ৯ বছরের ক্যারিয়ারে অসংখ্য কীর্তি গড়েছেন ভারতীয় অধিনায়ক। তবে ২০১৭ সালটিকে তার পয়া বলতে হয়। এ বছর উল্ল্যেখযোগ্য রেকর্ড গড়েছেন মাস্টার ব্লাস্টার। আরটিভি অনলাইন পাঠকদের জন্য চলতি বছর বিরাটের গড়া ‘বিরাট’ ৭ রেকর্ড তুলে ধরা হলো-

১. বছরের শুরুতেই ওয়ানডে ক্রিকেটে রান তাড়া করতে নেমে করা শচীন টেন্ডুলোরের সর্বোচ্চ ১৪ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেন কোহলি।

২. ওয়ানডে ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবচেয়ে দ্রুত ১ হাজার রানের কীর্তি গড়েছেন তিনি।

৩. চলতি বছর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের বিপক্ষে ৯৬ রান করে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ৮ হাজার রান করার কীর্তি গড়েন কোহলি। মাত্র ১৭৫ ইনিংস খেলে এ কীর্তি গড়েন তিনি। তার আগে রেকর্ডটি ছিল এবি ডি ভিলিয়ার্সের দখলে। ১৮২ ইনিংসে এ রেকর্ড গড়েছিলেন তিনি।

৪. ক্যারিয়ারে ২০০তম ওয়ানডেতে ১২১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন কোহলি। তার আগে কেউ নিজের ২০০তম ম্যাচে এত রান করতে পারেননি।

৫. নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৩ রান করে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ৯ হাজার রান সংগ্রহের কৃতিত্ব অর্জন করেন ভারতীয় অধিনায়ক। এ দিয়ে অজি কিংবদন্তি ব্যাটসম্যান রিকি পন্টিংকে পেছনে ফেলে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। এখন তার সামনে শুধু রয়েছেন লিটল মাস্টার খ্যাত শচীন।

৬. টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২০৪ রানের ইনিংস খেলে পরপর ৪টি সিরিজে ডাবল সেঞ্চুরি হাঁকানোর কীর্তি গড়েন বিরাট।

৭. শ্রীলঙ্কায় সফরে গিয়ে তিন ফরম্যাটের সিরিজেই লঙ্কানদের ধবলধোলাই করে কোহলির ভারত। এর আগে ভারতের কোনো অধিনায়কের এ কীর্তি গড়তে পারেননি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যত টাকা বেতন পান আনুশকা-বিরাটের দেহরক্ষী
চলতি আসরে প্রথম সেঞ্চুরির দেখা পেল আইপিএল
পুত্র সন্তানের মা হলেন আনুশকা শর্মা
বাকি তিন টেস্ট থেকেও সরে দাঁড়ালেন কোহলি
X
Fresh