• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ফিক্সিং বিতর্কে ভারতীয় ক্রিকেটে তোলপাড়

স্পোর্টস ডেস্ক

  ২৫ অক্টোবর ২০১৭, ১৬:৪৬

ফের কলঙ্কিত হলো ভারতীয় ক্রিকেট। এবার বাজিকরদের কাছে উইকেট ‘বিক্রি’ করতে গিয়ে হাতেনাতে ধরা খেলেন মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের পিচ কিউরেটর পান্দুরাং সালগাওনকার।

বুধবার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে পুনেতে মুখোমুখি হয়েছে ভারত-নিউজিল্যান্ড। বাজিকরদের এই মাঠের উইকেট ইচ্ছেমতো বানানোর প্রতিশ্রুতি দিচ্ছিলেন পান্দুরাং। তবে ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র চালানো ‘স্টিং অপারেশন’-এ তা ধরা পড়ে যায়।

বাজিকরদের কাছে উইকেটে এক্সট্রা বাউন্স, মুভমেন্ট রাখার প্রতিশ্রুতি দেন প্রথম শ্রেণির ক্রিকেট খেলা পান্দুরাং। এই ঘটনায় পুনে স্টেডিয়ামে তার প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) যুগ্ম সচিব অমিতাভ চৌধুরী জানিয়েছেন, এই ঘটনা খতিয়ে দেখছে বোর্ড। তা অনুযায়ী দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। ঘটনাটির প্রমাণ মিললে তা হবে আমাদের জন্য লজ্জাকর।

এএনআই জানিয়েছে, পান্দুরাংকে বরখাস্ত করা হয়েছে। তার ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিচ্ছে বিসিসিআই।

আইসিসি ও বিসিসিআই’র নিয়ম অনুযায়ী, কিউরেটর কাউকে উইকেট দেখাতে পারবেন না। এমনকি এই নিয়ে কোনো তথ্য পাচার করতে পারবেন না। তবে ‘ইন্ডিয়া টুডের’ এক প্রতিবেদক বাজিকরের ছদ্মবেশে গেলে তাকে উইকেট দেখতে দেন পান্দুরাং। তিনি প্রতিবেদককে বলেন, কেউ উইকেটে এক্সট্রা বাউন্স চাইলে তা করা হবে। উইকেট ব্যাটসম্যানদের সহায়ক হবে। এতে ৩৩৭ থেকে ৩৪০ রান উঠতে পারে। যা তাড়া করে জেতাও সম্ভব।

ভারতীয় সংবাদমাধ্যমটির এই অভিযান দেশটিতে এরই মধ্যে ‘অপারেশন ক্রিকেট গেট’ নামে পরিচিতি পেয়ে গেছে। সকালে গণমাধ্যমটির টিভি চ্যানেলে এই ঘটনার ভিডিও প্রকাশ হলে সারাদেশে তোলপাড় সৃষ্টি হয়।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পিএসএলে ফিক্সিংয়ের আভাস, সন্দেহের তালিকায় বাংলাদেশি
বরিশালের ফিক্সিংয়ের অভিযোগ প্রত্যাখ্যান করল শোয়েব মালিক
X
Fresh