• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

এবার দুদকের কাঠগড়ায় বাফুফের নারী ফুটবলের প্রধান কিরণ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ আগস্ট ২০২৩, ১৪:০৩
এবার দুদকের কাঠগড়ায় বাফুফের নারী ফুটবলের প্রধান কিরণ
ছবি- সংগৃহীত

বিভিন্ন আর্থিক অনিয়ম ও দুর্নীতির গুরুত্বপূর্ণ কিছু তথ্য চেয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (৯ আগস্ট) দুপুরে দুদকের প্রধান কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেন সংস্থাটির অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক মো. ইয়াছির আরাফাত।

কিরণের বিরুদ্ধে অবৈধভাবে অর্থ আত্মসাৎ ও ঢাকায় ফ্ল্যাট ক্রয়সহ অবৈধ সম্পদের অভিযোগ রয়েছে। এসব অভিযোগ অনুসন্ধানে জিজ্ঞাসাবাদ করতে তাকে ডেকেছে দুদক।

একই ধরনের অভিযোগে মঙ্গলবার (৮ আগস্ট) বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে কেনাকাটায় কোনো দুর্নীতি হয়নি বলে দাবি করেন তিনি। এ ছাড়াও ফিফা বা বাফুফে কেউই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়নি বলেও দাবি করেন।

এ প্রসঙ্গে সোহাগ বলেন, ফিফা এবং বাফুফে কেউই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। নৈতিকতার কিছু বিষয়ে তাদের অভিযোগ ছিল। সেই বিষয়ে আমি কোর্ট অব অরবিট্রেশন ফর স্পোর্টসে আপিল করেছি। সেটা প্রক্রিয়াধীন রয়েছে। আমার আইনজীবীরা এটা নিয়ে কাজ করছে। সময়ই সব বলে দেবে। আমার এর বেশি কিছু বলার অনুমতি নেই এখন।

এর আগে, আর্থিক জালিয়াতির অভিযোগ এনে চলতি বছরের এপ্রিলে বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে নিষিদ্ধ করেছিল ফিফা। এর জের ধরে গত ৩ মে বাফুফের কর্মকর্তাদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধান চেয়ে দুদক চেয়ারম্যান বরাবর আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। এতে কোনো ফল না পেয়ে তিনি ১৪ মে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৫ মে হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

কাজী সালাউদ্দিন, সালাম মুর্শেদী ও সোহাগসহ বাফুফের কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, অর্থ আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগ অনুসন্ধান করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা/ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয় রুলে।

এরপর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্মকর্তাদের বিরুদ্ধে ফিফা এবং সরকারের দেওয়া অর্থ নিয়ে দুর্নীতি, অর্থ পাচার, অর্থ আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগ অনুসন্ধান করতে নির্দেশ দেন হাইকোর্ট।

তবে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ও সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী তাদের বিরুদ্ধে দুর্নীতির অনুসন্ধান ঠেকাতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়েছিলেন। এরপর ২২ জুন আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় লিভ টু আপিল ভিত্তিতে আবেদন করেন তারা। কিন্তু গত ২৫ জুন চেম্বার আদালত তাদের সেই আপিল খারিজ দেন।

বিষয়টি আমলে নিয়ে তদন্ত শুরু করে দুদক। এরই প্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য সোহাগকে তলব করে কমিশন। সেই ধারাবাহিকতায় দুদক কার্যালয়ে উপস্থিত হন সোহাগ।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক গ্রেপ্তার
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউট পরিদর্শনে প্রধান বিচারপতি
নতুন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ফুটবল
২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
X
Fresh