• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

নাঈমকে জাতীয় দলে নেওয়ার কারণ জানালেন হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২৩, ২২:৩৩
নাঈমকে জাতীয় দলে নেওয়ার কারণ জানালেন হাথুরুসিংহে
ছবি- সংগৃহীত

বাংলাদেশ জাতীয় দলে আগেও ডাক পেয়েছিলেন মোহাম্মদ নাঈম শেখ। তবে নামের পাশে নিজেকে সেভাবে মেলে ধরতে না পারায় দল থেকে বাদ পড়ে যান তিনি। এরপর প্রায় এক বছর ধরে জাতীয় দলের বাইরে ছিলেন এই ওপেনার। তবে আগামী জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে টাইগার শিবিরে আবারও ডাক পেয়েছেন বাঁহাতি এই ব্যাটার।

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে হাইব্রিড মডেলে পাকিস্তান-শ্রীলঙ্কায় মাঠে গড়াবে ৫০ ওভারের ফরম্যাটে এশিয়া কাপের আসর। এমন সময়ে জাতীয় দলে বারবার ব্যর্থ হওয়া নাঈমকে আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলে নেওয়ার বিষয়ে মুখ খুলেছেন বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

রোববার (১৮ জুন) মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে লঙ্কান এই কোচ জানিয়েছেন, ঘরোয়া ক্রিকেটে পঞ্চাশ ওভারের ফরম্যাটে রান করায় দলে নেওয়া হয়েছে নাঈম শেখকে।

ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি ও ফিফটি পেয়েছিলেন জাকির হাসান। পরে ওয়ানডে সিরিজেই দলে ডাক পেয়েছিলেন তিনি। কিন্তু ইনজুরিতে পড়ে খেলতে পারেননি এই ব্যাটার। তবে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে দারুণ ব্যাটিং করেও ওয়ানডে দলে সুযোগ হয়নি তার। মিরপুরে প্রথম ইনিংসে মাত্র ১ রান করলেও, পরেরটাই খেলেন ৯৫ বলে ৭১ রানের দুর্দান্ত এক ইনিংস।

এদিকে লম্বা দৌড়ের ঘোড়া মনে করা হচ্ছে তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়কে। আফগানদের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্ট ম্যাচে একটি ফিফটিও তুলে নিয়েছিলেন তিনি। তবু আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে কোচের মন কাড়তে পারেননি জয়। আবার ইংল্যান্ডে আয়ারল্যান্ড সিরিজের ওয়ানডে দলে থাকা রনি তালুকদারও বাদ পড়েছেন।

নাঈমকে দলে নেওয়ার প্রসঙ্গে হাথুরুসিংহে বলেছেন, ‘আমাদের পঞ্চাশ ওভারের ঘরোয়া ক্রিকেটে (ডিপিএল) নাঈম সর্বোচ্চ রান করেছে। গত দুই মৌসুমে সে রান করেছে। রনিকে আমরা টি-২০ বিবেচনায় রেখেছি। তাকে আমি টি-২০ দলে ডেকেছি এবং সে দেখিয়েছে, টি-২০ ফরম্যাটে কী করতে পারে। এবার নাঈমকে যদি আফগানিস্তানের বিপক্ষে একটা ম্যাচে সুযোগ দিতে পারি তাহলে তাকে দেখার সুযোগ মিলবে।’

ডিপিএলে দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল এনামুল হক বিজয়ের। এর আগে গত বছর তিনি লিস্টে ক্রিকেট ইতিহাসেই এক টুর্নামেন্টে সর্বাধিক রানের রেকর্ড গড়েন। বিজয়কে দলে না নেওয়া প্রসঙ্গে হাথুরুসিংহে বলেন, ‘হ্যাঁ, বিজয়ও অনেক রান করেছে। গত বছরও অনেক ভালো করেছিল। কিন্তু আমি শুধু ১১ জন ক্রিকেটারকেই খেলাতে পারব।’

এর আগে নাঈমকে ফেরানো প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, 'ঢাকা প্রিমিয়ার লিগের রান করেছে (নাঈম), ফর্মে আছে। রনি যেহেতু টি-টোয়েন্টি খেলবে, এজন্য আমাদের এশিয়া কাপ আর বিশ্বকাপের আগে, তারপর নিউজিল্যান্ডের আগে তো এই একটাই জায়গা আছে দেখার জন্য। তো এখানে আমরা ওপেনার দুটাকে ব্যালেন্স করছি। এজন্য আমরা একটু পরিবর্তন করেছি।'

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাঈম শেখ।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামেই সিরিজ নিশ্চিত টাইগারদের
সিরিজ জয়ের মিশনে টাইগারদের সম্ভাব্য একাদশ
জিম্বাবুয়ের বিপক্ষে টানা দ্বিতীয় জয়ে চোখ টাইগারদের
জয় দিয়ে সিরিজ শুরুর পর যা বললেন টাইগার অধিনায়ক
X
Fresh