• ঢাকা রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
logo

৪ বছর পর মাঠে গড়াচ্ছে নারী হ্যান্ডবল লিগ

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২৩, ১৬:৪১
৪ বছর পর মাঠে গড়াচ্ছে নারী হ্যান্ডবল লিগ
ছবি- সংগৃহীত

রাজধানীর গুলিস্তানে অবস্থিত বঙ্গবন্ধু স্টেডিয়াম কমপ্লেক্সের শহীদ ক্যাপ্টেন (অব.) মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়ামে নারী-পুরুষ ক্যাটাগরিতে অনেক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তবে প্রায় ৪ বছর ধরে একমাত্র নারী হ্যান্ডবল লিগ আয়োজন করা হয় না। অবশেষে আগামী মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে নারী হ্যান্ডবল লিগ।

নারী হ্যান্ডবল লিগ নামে আনুষ্ঠানিক নামকরণ করা হলেও আদতে এটি একটি টুর্নামেন্ট। প্রতিযোগিতায় আট দল দুই গ্রুপে ভাগ হয়ে লড়াই করবে। এরপর দুই গ্রুপের শীর্ষ দুই দল অংশ নেবে সুপার ফোরে। তবে সুপার ফোরে গ্রুপের পয়েন্ট যোগ হবে না। একাধিক দলের পয়েন্ট সমান হলে গোল ব্যবধানে চ্যাম্পিয়ন নির্ধারণ হবে।

রোববার (১৮ জুন) টুর্নামেন্ট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের আদলে এই লিগ আয়োজনের কারণ ব্যাখ্যা করেছেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূর।

তিনি বলেন, ‘ক্লাব সংস্কৃতি ধীরে ধীরে উঠে যাচ্ছে। ক্লাবগুলো এখন অনেক কষ্ট করে চলে। লিগ হলে ক্লাবগুলোর ব্যয় বাড়ে। এজন্য এবার এভাবেই আয়োজন হচ্ছে। তবে আগামী বছর লিগ আকারেই অনুষ্ঠিত হবে।’

হ্যান্ডবলে পুরুষদের কয়েকটি স্তরের লিগ থাকলেও নারীদের ক্ষেত্রে লিগ মাত্র একটি। তাই এই লিগে কোনো দল অবনমনের সুযোগ নেই। গত লিগে কোয়ান্টাম ফাউন্ডেশন খেললেও এই লিগে তারা অংশ নিচ্ছে না। ফলে লিগে আরও একটি দল কমেছে।

নারী হ্যান্ডবলের সঙ্গে দীর্ঘদিন জড়িত মৌসুমী ইন্ড্রাস্ট্রিজের কিউট। নারী হ্যান্ডবল টুর্নামেন্টের প্রায় অর্ধেক খরচ দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল।

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, নারী হ্যান্ডবল কমিটির চেয়ারম্যান নুরুল ইসলাম, সম্পাদক মকবুল হোসেন, ফেডারেশনের কোষাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেনসহ আরও অনেকে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৪ বছর পর পুরোনো পরিচালকের সিনেমায় অক্ষয়
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
পোশাকশিল্প : ১৪ বছরে নতুন বাজারে ১০ গুণ রপ্তানি বেড়েছে
ইমরান ও বুশরার ১৪ বছরের সাজা স্থগিত
X
Fresh