• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

ভিনিসিয়াসের নামে ব্রাজিলে বর্ণবাদবিরোধী নতুন আইন

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ জুন ২০২৩, ১৩:৫৪
ভিনিসিয়াসের নামে ব্রাজিলে বর্ণবাদবিরোধী নতুন আইন
ফাইল ছবি

সদ্য শেষ হওয়া মৌসুমে স্প্যানিশ লা লিগায় বার বার বর্ণবাদের শিকার হচ্ছিলেন ভিনিসিয়াস জুনিয়র। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান এই তারকা প্রতিপক্ষের মাঠে প্রায় নিয়মিতই বর্ণবাদীদের তোপের মুখে পড়েন। তবে সবশেষ ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে ভিনি বর্ণবাদীদের তীব্র আক্রমণের শিকার হওয়ার পর ফুঁসে ফেঁপে ওঠে গোটা ফুটবল দুনিয়া।

এ ঘটনায় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোসহ বিশ্বের অনেক তারকা ফুটবলারই ভিনিসিয়াসের পাশে দাঁড়িয়ে বর্ণবাদী আচরণের প্রতিবাদ করেন। ভিনিসিয়াসের জন্মভূমি ব্রাজিলেও এই নিয়ে প্রতিবাদ চলে। এমনকি ভিনির সমর্থনে বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে আফ্রিকান দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচে খেলার কথাও জানায় ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)।

শুধু এটুকুই অবশ্য নয়, এবার ব্রাজিলের রিও ডি জেনিরোর আইনপ্রণেতারা ফুটবল ম্যাচে হওয়া বর্ণবাদী আচরণকে কমানোর লক্ষ্যে একটি আইন অনুমোদন করেছেন। যে আইনটি এখন ‘ভিনিসিয়াস জুনিয়র ল (আইন)’ নামে পরিচিতি পাচ্ছে। আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য গভর্নরের কাছে পাঠানোর কথাও বলা হয়েছে।

আইনটির খসড়া লেখক রাজ্যের ডেপুটি প্রফেসর জোসেমার বলেছেন, ভিনিসিয়াসের সঙ্গে যে ধরনের আচরণ করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে সম্মান নিশ্চিত করার জন্য এ ধরনের আইনের প্রয়োজন ছিল। তা ছাড়া স্টেডিয়ামে বর্ণবাদ দূর করার জন্যও এমন কিছু প্রয়োজনীয় হয়ে পড়েছিল।

সর্বসম্মতক্রমে আইন পরিষদে অনুমোদন পাওয়ার পর জোসেমার টুইট করে লিখেছেন, ‘এটা ফুটবল স্টেডিয়ামে বর্ণবাদ দূরীকরণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ এই আইনের ফলে এখন বর্ণবাদের বিরুদ্ধে যে কেউ চাইলে কর্তৃপক্ষের কাছে বর্ণবাদ নিয়ে অভিযোগও দিতে পারবেন। ফলে চাইলে ম্যাচ সাময়িক কিংবা বাতিলও করা যাবে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্রাজিলে বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ ১২৬ 
শেষের ২০ মিনিটের রোমাঞ্চে বায়ার্নকে কাঁদিয়ে ফাইনালে রিয়াল মাদ্রিদ
ব্রাজিলে ভয়াবহ বন্যা: নিহত বেড়ে ৯০, নিখোঁজ শতাধিক
রিয়াল মাদ্রিদ ম্যাচের আগে বায়ার্ন শিবিরে ইনজুরি ধাক্কা
X
Fresh