• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আর্জেন্টিনার উৎসবের ম্যাচে মেসির ৮০০তম গোল

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ মার্চ ২০২৩, ০৮:৩১
আর্জেন্টিনার উৎসবের ম্যাচে মেসির ৮০০তম গোল

কাতারে দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতেছে আর্জেন্টিনা। বিশ্বজয়ের পর প্রথমবার মাঠে নেমেছিল লিওনেল মেসির দল। তবে ঘরের মাঠে প্রথমবার ‘তিন তারকাখচিত’ জার্সি পরে উৎসবের প্রীতি ম্যাচে খেলতে নেমেই কঠিন পরীক্ষার মুখে পড়েছিল লে আলবিসেলেস্তেরা।

ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ চালিয়েও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিলেন না বিশ্বচ্যাম্পিয়নরা। তবে শেষ পর্যন্ত অবশ্য স্বাগতিকদের আটকে রাখতে পারেনি পানামার ফুটবলাররা। মেসির ইতিহাস গড়ার রাতে প্রত্যাশিত জয়ই তুলে নিয়েছে আকাশি নীল শিবির।

শুক্রবার সকালে বুয়েনস এইরেসের এল মনুমেন্তালে ফিফা প্রীতি ম্যাচে পানামাকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের ৭৮ মিনিটে থিয়াগো আলমাদার গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। আর নির্ধারিত সময় শেষ হওয়ার একটু আগে ফ্রি কিক থেকে চমৎকার গোলে জয়ের ব্যবধান দ্বিগুণ করেন এলএমটেন।

আর্জেন্টিনার উৎসবের এই ম্যাচে গোল করে পেশাদার ফুটবল ক্যারিয়ারে ৮০০ গোলের রেকর্ড স্পর্শ করেছেন আর্জেন্টাইন খুদে জাদুকর মেসি। এই তালিকায় সবচেয়ে বেশি ৮৩০ গোল করে চূড়ায় আছেন তার দীর্ঘ সময়ের প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। এমন কৃতিত্বের দিনে দেশের জার্সিতে মেসির গোল সংখ্যা দাঁড়াল ৯৯টিতে।

এদিন পানামার বিপক্ষে ম্যাচে বিশ্বকাপের ফাইনালের শুরুর একাদশকে মাঠে নামান কোচ লিওনেল স্কালোনি। খেলা শুরু হতে না হতেই আক্রমণে উঠে আর্জেন্টাইনরা। কিন্তু দ্বিতীয় মিনিটে ডি-বক্সে বল পেয়েও কাজে লাগাতে পারেননি মিডফিল্ডার আলেক্সিস মার্ক আলিস্টার।

পরের মিনিটে বল পায়ে দারুণ কারিকুরিতে প্রতিপক্ষের কয়েকজন খেলোয়াড়কে কাটিয়ে কোনাকুনিতে শট নেন লিও মেসি। তবে তার দূর্বল আকৃতির শটে যথেষ্ট গতি না থাকায় পানামার গোলরক্ষক সহজেই বলের নিয়ন্ত্রণ নেন।

এরপর পঞ্চদশ মিনিটে মেসিকে বিপজ্জনক ফাউল করে হলুদ কার্ড দেখেন পানামার ডিফেন্ডার কেভিন গালভান। ফলে গোলবার থেকে প্রায় ২৭ গজ দূরে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। তবে দুর্দান্ত কিকের শট দুর্ভাগ্যবশত পোস্টে লেগে ফিরে এলে হতাশ হন পিএসজি তারকা।

৪৩তম মিনিটে বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে উড়িয়ে মারেন মেসি। পরের মিনিটে বেশ দূর থেকে বুলেট গতির শট নেন এনজো ফার্নান্দেজ। তবে ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে তা ঠেকিয়ে দেন পানামার গোলরক্ষক হোসে গেরা।

প্রথমার্ধে সত্তর শতাংশের বেশি সময় বল দখলে রেখে আক্রমণে একচেটিয়া আধিপত্য করে প্রথমার্ধে গোলের উদ্দেশ্যে ১০টি শট নেয় আর্জেন্টিনা, যার মধ্যে কেবল দুটি ছিল লক্ষ্যে। তবে প্রবল চাপের মুখেও দারুণ দৃঢ়তায় রক্ষণ জমাট রেখে প্রতিপক্ষের আক্রমণভাগকে আটকে রাখে পানামা।

গোলশূন্য বিরতির পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। ৫১তম মিনিটে ডি-বক্সের ২১ মিটার দূর থেকে নেওয়া মেসির ফ্রি কিক ঝাঁপিয়ে ঠেকান পানামার গোলরক্ষক গেরা। খানিক পর আর্জেন্টিনা অধিনায়কের আরেকটি শট রুখে দেন গেরা। তাতে গোলের জন্য আরও মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা।

৭৩তম মিনিটে মার্কোস আকুনার ডি-বক্সে বাড়ানো ক্রসে ছুটে গিয়ে হেড করেন মেসি। কিন্তু আর্জেন্টাইন মহাতারকার মাথায় লেগে বল ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। তবে এর পাঁচ মিনিট পর কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৭৮তম মিনিটে মেসির বাঁকানো ফ্রি কিক পোস্টে লেগে ফেরার পর বল বুক দিয়ে নামিয়ে শট নিতে গিয়ে ঠিকমতো পারেননি লেয়ান্দ্রো পারেদেস। সুযোগ পেয়ে দুরূহ কোণ থেকে জোরাল শটে দলকে এগিয়ে নেন দ্বিতীয়ার্ধের শুরুতে মার্ক আলিস্টারের বদলি হয়ে মাঠে নামা আলমাদা।

এরপর নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে নিজের রেকর্ড গড়া গোলটি করেন মেসি। এর আগে তার দুটি ফ্রি কিক ভাগ্যের ফেরে পোস্টে লাগলেও এবার আর ব্যর্থ হননি তিনি। তার ফ্রি কিকের বাঁকানো শটে রক্ষণ দেয়ালের ওপর দিয়ে খুঁজে নেন ঠিকানা। জয়টাও প্রায় নিশ্চিত হয়ে যায় আর্জেন্টিনার।

আগামী ২৮ মার্চ নিজেদের দ্বিতীয় ম্যাচে কিরাসাওয়ের মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কবে অবসর নেবেন, জানালেন মেসি
কোস্টারিকাকে হারাল মেসিহীন আর্জেন্টিনা
রাতে মাঠে নামছে ব্রাজিল
মেসিকে ছাড়াই আর্জেন্টিনার বড় জয়
X
Fresh