• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বকাপ ফাইনাল নিয়ে রানাতুঙ্গার তদন্ত দাবি, চটেছেন গম্ভীর-নেহরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জুলাই ২০১৭, ১৫:০০

২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্তের দাবি জানিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার অর্জুনা রানাতুঙ্গা। তার এমন দাবির পর বিশ্ব ক্রিকেটাঙ্গনে বইছে আলোচনার ঝড়। অনেকে তার পক্ষে সাফাই গাইলেও কেউ কেউ বেজায় চটেছেন। এ দলে রয়েছেন গৌতম গম্ভীর ও আশিস নেহরা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শিরোপা জয়ের লড়াইয়ে প্রথমে ব্যাট করে ২৭৪ রান করে শ্রীলঙ্কা। জবাবে ৪ উইকেট হারিয়ে বিশ্বকাপ জেতে ভারত। ৯৭ রান করে সেই জয়ে বড় অবদান রাখেন গম্ভীর। তাই তার চটে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। ভারতের সাবেক ওপেনার বলেন, আমি রীতিমতো বিস্মিত। এমন সম্মানীয় ব্যক্তির কাছ থেকে এমনটি আশা করা যায় না। তিনি যখন এ নিয়ে গুরুতর অভিযোগ তুলেছেন তখন তাকে এর প্রমাণ দিতে হবে।

রানাতুঙ্গার এমন দাবিতে নাখোশ ভারতের সেই বিশ্বকাপজয়ী দলের আরেক সদস্য আশিস নেহরা। এর প্রতিবাদ করে বাঁহাতি পেসার বলেন, এর কোনো ভিত্তি নেই। এ নিয়ে মাথা না ঘামানোই ভালো। তার মতো বিচক্ষণ ক্রিকেটারের কাছ থেকে এটি আশাব্যঞ্জক নয়। তিনি এমন মন্তব্য করলে খারাপ লাগে।

তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি ভারতের অভিজ্ঞ স্পিনার হরভজন সিং।

গেলো শুক্রবার ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে সন্দেহ প্রকাশ করেন রানাতুঙ্গা। জানান তদন্তের দাবি। বর্তমানে শ্রীলঙ্কার বন্দর ও নৌ-পরিবহন মন্ত্রী বলেন, ওই ফাইনালের তদন্ত হওয়া দরকার। ওই ম্যাচে কেনো ভারতের কাছে শ্রীলঙ্কা হেরেছিল-তার তদন্ত করলেই সত্যটা বের হয়ে আসবে।

উইনিং কম্বিনেশনে চার-চারটি পরিবর্তন করে ওই ফাইনালে দল নামায় শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথুজ, রঙ্গনা হেরাথ, অজন্তা মেন্ডিস ও চামারা সিলভাকে বসিয়ে রাখা হয়। তাদের জায়গায় খেলানো হয় থিসারা পেরেরা, সুরজ রনদিভ, নুয়ান কুলাসেকারা ও চামারা কপুগেদারাকে। এ নিয়ে তখনই বিস্ময় প্রকাশ করেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে কেউই সেভাবে মুখ খোলেননি।

সেই ফাইনালে টিভি ধারাভাষ্যকারের দায়িত্বে ছিলেন রানাতুঙ্গা। এতে ভারতের কাছে ৬ উইকেটের হার নিয়ে শ্রীলঙ্কার ’৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, সেই ফাইনালে ঠিক কী হয়েছিল; তা ক্রিকেটারদের স্বীকার করার সময় এসে গেছে। এবার সেই ঘটনার তদন্ত হওয়া দরকার। আমিও তখন ভারতে ছিলাম। আমি জানি মূল রহস্য কী। তবে এখন-ই বলবো না। তদন্ত হলে সব প্রমাণসহ বলবো।

সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার পারফরম্যান্স যাচ্ছেতাই। বিষয়টি মোটেই ভালো লাগছে না রানাতুঙ্গার। এর প্রেক্ষিতে তিনি ক’দিন আগে অভিযোগ করেন কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে পরবর্তী প্রজন্মকে তুলে আনার চেষ্টাই করেননি।

পরে তার জবাবে সাঙ্গাকারা প্রশ্ন ছুঁড়েন, ২০০৯ সালে আমাদের কেনো যথেষ্ট নিরাপত্তা না দিয়ে পাকিস্তানে পাঠানো হয়েছিল। এর তদন্ত হোক।

ওই সফরে লাহোরে টিম শ্রীলঙ্কার ওপর সন্ত্রাসী হামলা হয়। ওই সময় দেশটির ক্রীড়ামন্ত্রী ছিলেন রানাতুঙ্গা।

সাঙ্গার এমন দাবির প্রেক্ষিতে তিনি বলেন, করতে হলে আগে ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত হোক।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh