• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ক্রিকেট বাঁচিয়ে দিয়েছে বিশ্বের সবচেয়ে বাজে ক্রিকেটারের জীবন

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুন ২০২২, ১৯:২১
ক্রিকেট বাঁচিয়ে দিয়েছে বিশ্বের সবচেয়ে বাজে ক্রিকেটারের জীবন
ছবি- সংগৃহীত

জর্জ ম্যাকমেনেমি, ইংল্যান্ডের ভিলেজ ক্রিকেটের একজন অপেশাদার ক্রিকেটার। একশো কেজির বেশি ওজনের স্থুলকায় ম্যাকমেনেমি ভিলেজ ক্রিকেটে উইনচেস্টার নামক একটি দলের হয়ে মাঠে নামেন। বোলিং করতে এসে রান আপ না নিয়ে বরং পপিং ক্রিজে দাঁড়িয়ে হেলেদুলে পা নাচিয়ে বল ছুড়ে ক্রিকেট মহলে হাসির পাত্র বনে সম্প্রতি ভাইরাল হয়েছেন ম্যাকমেনেমি।

এসব নিয়ে অবশ্য বিন্দুমাত্র বিচলিত নন ইংল্যান্ডের ভিলেজ ক্রিকেটের এই প্রিয় মুখ। বরং নিজেই নিজেকে আখ্যায়িত করেন বিশ্বের সবচেয়ে বাজে ক্রিকেটার হিসেবে। নিজেকে নিজে বোকা বলে আখ্যায়িত করেন ম্যাকমেনেমি। এক বছর আগে ক্রিকেট শুরু করা ম্যাকমেনেমির কাছে ক্রিকেটই এখন ধ্যান-জ্ঞান। না, জাতীয় দলে খেলার জন্য ক্রিকেট ধ্যান-জ্ঞান নয় ম্যাকনেমির কাছে।

বরং বেঁচে থাকার জন্য ম্যাকমেনেমির কাছে সবচেয়ে বড় পাথেয় ক্রিকেট। এই ক্রিকেটই বাঁচিয়ে দিয়েছে ইংলিশ এই ক্রিকেটারকে। বছর খানেক আগে মাকে হারানোর পর ভীষণভাবে ভেঙে পড়েন ম্যাকমেনেমি। অবস্থা এতটাই শোচনীয় হয়ে দাঁড়িয়েছিল যে, মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন এই ক্রিকেটার। মানসিক চিকিৎসকের কাছে কাউন্সিলিং করতেন তিনি।

এরপরই জীবনের আনন্দ খুঁজতে ক্রিকেট মাঠে নামেন ম্যাকমেনেমি। না পারতেন বোলিং করতে, না-ই বা ব্যাটিং। অতিরিক্ত ওজনের কারণে ফিল্ডার হিসেবে নিশ্চিতভাবে খুব বাজে পছন্দই হবেন ম্যাকমেনেমি। কিন্তু ক্রিকেট মাঠে নামলে কিছু তো করা উচিত। তাই জায়গায় দাঁড়িয়ে বোলিং করাটাই বেছে নিলেন ম্যাকমেনেমি। ডিবলি-ডুবলি দেখতে এই ক্রিকেটার বোলিংটাও হেলেদুলেই করেন।

গত বছর জুলাইতে পেয়েছিলেন প্রথম উইকেট। বছর ঘুরে উইকেট সংখ্যা মাত্র ৩। প্রতিটি উইকেট শিকারে অবশ্য আনন্দের শেষ থাকে না ম্যাকমেনেমি। এই ক্রিকেট খেলেই মানসিকভাবে এখন অনেক বেশি ভালো আছেন এই ইংলিশ ক্রিকেটার। বিশ্বাস করেন, স্বর্গে থাকা তার মাও অনেক খুশি হচ্ছেন ছেলের এই ভালো থাকায়, ক্রিকেট খেলায় কিংবা উইকেট শিকারে।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে নিয়মিতই নিজের খেলার আপডেট দিয়ে থাকেন ম্যাকমেনেমি। সেখানেই নিজেকে বোকা কিংবা বাজে ক্রিকেটার বলেই আখ্যায়িত করেন তিনি। ঘরোয়া ক্রিকেটে তিনি সবার এখন প্রিয় মুখই হয়ে গেছেন।

সর্বশেষ নিজের একটি বোলিং করার ভিডিও দিয়ে ম্যাকমেনেমি লিখেন, ‘মানুষজন, আমি হয়ত বোকা হতে পারি, এমনকি আমি বিশ্বের সবচেয়ে বাজে ক্রিকেটারও হতে পারি কিন্তু এই খেলাটি আমার জীবন বাঁচিয়েছে। আমার মানসিক স্বাস্থ্যকে সমৃদ্ধ করেছে এবং আমাকে আরও একবার সুখী হওয়ার জন্য একটি প্ল্যাটফর্ম দিয়েছে। এবং আমার অবিশ্বাস্য মাকে স্বর্গে গর্বিত করার চেষ্টা করেছে। ক্রিকেট আমি তোমাকে ভালোবাসি।’

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
যেসব ক্রিকেটারকে সেনাবাহিনীর ট্রেনিংয়ে পাঠাচ্ছে পাকিস্তান
অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন আমির
জন্মদিনে নিজের চাওয়া নিয়ে যা বললেন সাকিব
X
Fresh