• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তবুও টাইগার পেসারদের নিয়ে উচ্চকণ্ঠ ডোনাল্ডের

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ২৫ মে ২০২২, ২১:২৯
তবুও টাইগার পেসারদের নিয়ে উচ্চকণ্ঠ ডোনাল্ডের
ছবি- বিসিবি

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজটিতে দুই দলের পেসারদের দুই রকমের চিত্র দেখা যাচ্ছে। চট্টগ্রামে বাংলাদেশের পরীক্ষা নেওয়ার পর ঢাকায়ও লঙ্কান পেসারদের রাজত্ব দেখা গেছে। দুই টেস্টে এখন পর্যন্ত বাংলাদেশের ২০ উইকেটের ১৬টিই নিয়েছেন লঙ্কান দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দো।

অপরদিকে চট্টগ্রামে কোনো হুমকি সৃষ্টি করতে না পারা বাংলাদেশি পেসাররা ঢাকায়ও নিজেদের খুঁজে পেতে মরিয়া। এখন পর্যন্ত ইবাদত হোসেনের দুই উইকেট ছাড়া বাংলাদেশের পেসারদের কোনো থ্রেট ক্রিয়েট করতে দেখা যায়নি। তবুও দলের পেসারদের নিয়ে উচ্চকণ্ঠ টাইগার পেস বোলার অ্যালান ডোনাল্ডের।

সাম্প্রতিক অতীতে ঘরোয়া এবং আন্তর্জাতিক ম্যাচে দেখা গেছে দিনের প্রথম ঘণ্টায় মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম পেসারদের সুবিধা দিয়ে থাকে। ঢাকা টেস্টেও রাজিথা আর ফার্নান্দো সেটি প্রমাণ করেছেন। যার প্রমাণ মিরপুরে বাংলাদেশের ১০টির ৯টি উইকেট তাদের পকেটে। অথচ একই উইকেটে ইবাদত ও খালেদকে যেন পাত্তাই দিচ্ছেন না লঙ্কান ব্যাটাররা। যদিও সুবিধাদায়ী সকালের সঙ্গে বৃষ্টিস্নাত বিকালও পেয়েছিলেন খালেদ-ইবাদত।

ইবাদত তাও আশা জুগিয়েছেন। রাজিথাকে আজ (টেস্টের তৃতীয় দিন) সকালে বোল্ড করা অফস্টাম্পের ওপর করা ডেলিভারিটি ছিল দেখার মতো। নিজের করা ২৬ ওভারে এমন আরও কিছু ডেলিভারি দিয়েছেন তিনি। সুযোগ সৃষ্টি করলেও উইকেট ভাগ্য আর খুলতে পারেননি।

বিপরিতে খালেদ ছিলেন একেবারেই সাদামাটা। ১৫ ওভার বোলিং করে উইকেট শিকারের কোনো সম্ভাবনা তো জাগাতেই পারেননি, বরং উল্টো-পাল্টা লাইন আর লেংথে বল করে রান বিলিয়েছেন অকাতরে। ওভারপ্রতি চারের বেশি হারে রান দিয়েছেন এই ডানহাতি।

ড্রয়ের আভাস দিয়ে চতুর্থ দিনে পদার্পণ করা মিরপুর টেস্টে তিনদিনে পতন ঘটেছে ১৫ উইকেট, এর ১১টি পেসাররা নিলেও বাংলাদেশি পেসাররা আছেন ছায়া হয়ে। এরপরও শিষ্যদের নিয় ডোনাল্ড বলেন, ‘খালেদ আর ইবাদত এখনও নিজের কাজটা শেখায় ব্যস্ত। মানসিকতা আর নিয়মানুবর্তীতার কারণে আমরা অন্য বিষয়গুলো নিয়েও প্রতিনিয়ত ব্যস্ত থাকি। আমি মনে করি আজ ইবাদত ছিল দুর্দান্ত। দিনভর অসাধারণ ছিল সে। ভেবেছিলাম, সারা দিনই বৃষ্টি হবে। চা-বিরতির পর আমি তাকে বলেছি সুন্দরভাবে বল করতে। সে সেটা করেছে এবং প্রতিপক্ষকে সমস্যায় ফেলেছে। ডিপ স্কয়ারে ম্যাথুজ প্রায় ক্যাচই দিয়েছিল।’

ডোনাল্ডের মতে, ৭৮ রানে ২ উইকেট নেওয়া ইবাদত উইকেট পেতে পারতেন আরও। তার পারফরম্যান্সের প্রকৃত চিত্র স্কোরবোর্ডে প্রকাশিত নয় বলে মনে করেন তিনি। অপরদিকে ক্যারিয়ারের সপ্তম টেস্ট খেলতে নামা খালেদকে নিয়ে কোচ জানিয়েছেন, এই পেসার এখনও শিখছেন, আর শিক্ষানবিশ হিসেবে তার পারফরম্যান্সও নাকি আশাপ্রদ, প্রোটিয়া কিংবদন্তি ডোনাল্ডের এমনই অভিমত।

ডোনাল্ডের মতে, ‘ইবাদত আজ দুর্দান্ত ছিল। কিন্তু স্কোরবোর্ড সেটা দেখাতে পারছে না। চার-পাচটি উইকেট নিয়ে দিন শেষ করতে পারত সে। এটা সত্যি, খালেদ তেমন কোনো স্পেল করতে পারেনি। সে এখনও শিখছে।’

ইনজুরিতে পড়া দুই পেসার তাসকিন আহমেদ আর শরিফুল ইসলামকে এই টেস্টে মিস করছেন জানিয়ে ডোনাল্ড যোগ করলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে শরিফুল আঙুল ভেঙে ফেলেছে। তাসকিন এই সিরিজে আমাদের সবচেয়ে বড় মিস। সে আপনার জন্য যেকোনো বাধা টপকাতে পারবে।’

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh