• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আইপিএল-১৫

বৃষ্টি হলে কী হবে আইপিএলের প্লে-অফ ও ফাইনালের ভাগ্য

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মে ২০২২, ১৫:১৫
বৃষ্টি হলে কী হবে আইপিএলের প্লেঅফ ও ফাইনালের ভাগ্য
ছবি- ক্রিকইনফো

দীর্ঘ দুই মাসের বেশি সময় ও ৭০ ম্যাচ শেষে নির্ধারিত হয়েছে আইপিএলের ১৫তম আসরের শীর্ষ চার দল। আগামীকাল (২৪ মে) থেকে শুরু হবে চলতি আইপিএলের প্লে-অফ পর্ব। প্লে-অফের তিন ম্যাচ শেষে ফাইনাল দিয়ে প্রতিযোগিতাটির পর্দা নামবে আগামী ২৯ মে।

এবারের আসরে তালিকার শীর্ষ চারে থেকে প্লে-অফে জায়গা করে নিয়েছে যথাক্রমে গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই চার দলের প্লে-অফে বৃষ্টি বাধায় যাতে কোনো ম্যাচ মিস না হয়, সেজন্য বিশেষ উদ্যোগ নিয়েছে আইপিএলের গভর্নিং বডি। যেখানে সুপার ওভার থেকে শুরু করে, সময় বাড়ানো এমনকি ফাইনালের জন্য রিজার্ভ ডে সুবিধাও রাখছে আয়োজকরা।

প্রথম কোয়ালিফায়ারে শীর্ষস্থানে থাকা গুজরাটের মুখোমুখি হবে দ্বিতীয় স্থানে থাকা রাজস্থান। কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে ২৪ মে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এদিকে প্রথম এলিমিনেটর ম্যাচে পরের দিন একই মাঠে খেলবে তালিকার তিন ও চারে থাকা লক্ষ্ণৌ ও বেঙ্গালুরু। ২৭ মে আহমেদাবাদে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার এবং একই ভেন্যুতে ফাইনাল হবে ২৯ মে।

চলতি আইপিএলে রাতের ম্যাচ গুলো রাত ৮টায় শুরু হয়ে আসছে। প্লে-অফের ম্যাচগুলোও একই সময় শুরু হবে। তবে ফাইনালের ক্ষেত্রে খেলা শুরু হবে রাতের ৮টা ৩০ মিনিটে। তবে বৃষ্টি বাধায় কোনো সমস্যা হলে প্লে-অফের ম্যাচ গুলো রাতের ৯টা ৪০ মিনিটে শুরু হবে। সেক্ষেত্রে কোনো ওভার কাটা যাবে না। ২৯ মের ফাইনালে রাতের ১০টা ১০ মিনিটে খেলা শুরু হলেও বাদ যাবে না কোনো ওভার।

এ ছাড়াও প্লে-অফের ম্যাচে প্রয়োজনে পাঁচ ওভারের ম্যাচ খেলার সুযোগ থাকবে। সেটাও সম্ভব না হলে সুপার ওভার দিয়ে নির্ধারিত হবে জয়ী দল। আয়োজকদের ভাষ্যে, ‘প্লে অফ ম্যাচে প্রয়োজনে দুই দল পাঁচ ওভারের ম্যাচ খেলবে। যাতে খেলার ফলাফল নির্ধারণ করা সম্ভব। পাঁচ ওভারের ম্যাচে কোনো টাইমআউট থাকবে না। সেক্ষেত্রে ম্যাচ শুরু হবে ১১টা ৫৬তে। দশ মিনিটের বিরতিতে শেষে যা শেষ হবে ১২টা ৫০ এ।’

এলিমিনেটর ম্যাচ এবং কোয়ালিফায়ার ম্যাচ (যেগুলোর কোনো রিজার্ভ ডে নেই) এসব ক্ষেত্রে সময় শেষ হয়ে গেলে পাঁচ ওভারের ম্যাচ খেলা সম্ভব হবে না। সেক্ষেত্রে সিচুয়েশন ডিমান্ড করলে সুপার ওভারে জয়ী দল নির্ধারণ করা হবে। ১২টা ৫০ মিনিটে সেক্ষেত্রে সুপার ওভার শুরু হবে।

আর যদি সুপার ওভারও খেলা সম্ভব না হয়, তাহলে রাউন্ড রবিন লিগের গ্রুপ পর্ব শেষে যে দল তালিকার উপরে ছিল তাদের জয়ী বলে ঘোষণা করা হবে।

ফাইনালের দিন যদি খেলা সম্ভব না হয়, যদি এমন হয় যে এক বল খেলার পর খেলা বন্ধ হয়ে যায়, তবে রিজার্ভ ডেতে যেখানে খেলা শেষ হয়েছে সেখান থেকে আবার খেলা শুরু হবে। আর যদি কেবল টস শেষে না খেলা সম্ভব হয়, তবে রিজার্ভ ডেতে খেলা শুরুর আগে নতুন করে আবার টস হবে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টানা দুই ম্যাচে চেন্নাইকে হারাল লক্ষ্ণৌ
বৃষ্টির আশায় জেলায় জেলায় ইসতিসকার নামাজ
রুতুরাজের সেঞ্চুরিতে মোস্তাফিজদের বড় সংগ্রহ
যেসব জায়গায় শিলাবৃষ্টির আশঙ্কা
X
Fresh