• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয় সাবেক ক্রিকেটার নভোজিৎ সিধুর এক বছরের জেল

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মে ২০২২, ১৫:৩২
ভারতীয় সাবেক ক্রিকেটার নভোজিৎ সিধুর এক বছরের জেল
ছবি- সংগৃহীত

নভোজিৎ সিং সিধু, একাধারে ভারতের সাবেক ক্রিকেটার, রাজনীতিবিদ এবং টেলিভিশনের নিয়মিত মুখও। ভারতীয় এই ক্রিকেট কিংবদন্তি ৩৪ বছর আগের এক অপরাধের জন্য শাস্তি পেলেন। যেখানে এক বছর জেল দেওয়া হয়েছে সিধুকে।

১৯৮৮ সালে ক্রিকেট ক্যারিয়ারের পিক টাইমে পাতিয়ালাতে এক লোকের সঙ্গে রাস্তায় বাদানুবাদে জড়িয়ে পড়েন সিধু এবং তার বন্ধু রুপিন্দার সিং। বাদানুবাদের এক পর্যায়ে পাতিয়ালার বাসিন্দা গুরনাম সিংকে গাড়ি থেকে নামিয়ে মারেন সিধু এবং তার বন্ধু। পরবর্তীতে এই মারের আঘাতে মৃত্যুবরণ করেন গুরনাম নামের সেই ব্যক্তি।

সেই সময়ে গুরনামের পরিবার মামলা করলে মাত্র ১ হাজার রুপি জরিমানা দিয়ে বেঁচে যান নভোজিৎ সিং সিধু। কিন্তু মামলাটি পুরোপুরি নিষ্পত্তি হয়নি। ২০১৮ সালে পুনরায় মামলাটি আবার রিভিউ করে দেশটির সুপ্রিম কোর্ট। সেই মামলায় এবার এক বছরের জেলে থাকার শাস্তি পেলেন সিধু। দেশটির আইনের ৩২৩ সেকশনে সেই মামলার জন্য এটিই ছিল এই মুহূর্তে সর্বোচ্চ শাস্তি।

নভোজিৎ সিং সিধু ভারতীয় ক্রিকেটে সফল একজন ক্রিকেটার ছিলেন। দলটিকে অনেক ম্যাচ জিতিয়েছিলেন ওপেনিংয়ে ব্যাটিং করতে নামা এই ক্রিকেটার। ১৬ বছরের ক্যারিয়ারে ৫১ টেস্ট এবং ১৩৬ ওয়ানডে খেলেছিলেন সিধু।

যেখানে ৫১ টেস্টে ৯টি শতক ও ১৫টি অর্ধশতকে ৩২০২ রান করেছেন তিনি। এরমধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১ রান ছিল সর্বোচ্চ। এ ছাড়াও ১৩৪ ওয়ানডেতে ৬টি শতক ও ৩৩টি অর্ধশতকে ৪৪১৩ রান করেন সিধু। ক্রিকেট ক্যারিয়ারের পর রাজনীতি ও টিভিতে বিভিন্ন অনুষ্ঠানের নিয়মিত মুখ হিসেবে কাজ করতে থাকেন সিধু।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিভিল সার্জন কার্যালয়ে বিশাল নিয়োগ, নেবে ১১৫ জন
প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
X
Fresh